15.3 C
Toronto
রবিবার, মে ২৯, ২০২২

রাশিয়ার কেন্দ্র্রীয় ব্যাংকের সঙ্গে কানাডিয়ান আর্থিক প্রতিষ্ঠানের লেনদেন বন্ধ

- Advertisement -
রাশিয়ার কেন্দ্র্রীয় ব্যাংকের সঙ্গে কানাডিয়ান আর্থিক প্রতিষ্ঠানের লেনদেন বন্ধ - The Bengali Times
ট্র্র্রুডো বলেন, রাশিয়ার মজুদ আন্তর্জাতিক মুদ্রা প্রেসিডেন্ট পুতিন যাতে ববহার করতে না পারেন এবং তার শুরু করা যুদ্ধে তিনি যেনো আরও অর্থ ব্যয় করতে না পারেন সে লক্ষেই এ পদক্ষেপ

রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে কানাডিয়ান আর্থিক পতিষ্ঠানগুলোর লেনদেন বন্ধ করে দেওয়া হয়েছে। ইউক্রেন হামলায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে শাস্তি হিসেবে পশ্চিমা নিষেধাজ্ঞার অংশ হিসেবে এ সিদ্ধান্ত নিয়েছে কানাডা। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো সোমবার এক টুইটে লেনদেনে বন্ধের এ ঘোষণা দেন।

ট্র্র্রুডো বলেন, রাশিয়ার মজুদ আন্তর্জাতিক মুদ্রা প্রেসিডেন্ট পুতিন যাতে ববহার করতে না পারেন এবং তার শুরু করা যুদ্ধে তিনি যেনো আরও অর্থ ব্যয় করতে না পারেন সে লক্ষেই এ পদক্ষেপ।

- Advertisement -

কয়েক দফা অবরোধ আরোপের পর সোমবার বাজার খোলার পর ডলারের বিপরীতে রাশিয়ার মুদ্রার মান অস্বাভাবিক পড়ে যায়। সর্বশেষ ডলারের বিপরীতে রাশিয়ার মুদ্রা মান হারিয়েছে ৩০ শতাংশ।

ইউরোপীয় ও উত্তর আমেরিকার মিত্রদের মধে মতৈক্য হওয়ার পর লেনদেনের প্ল্যাটফরম সুইফট থেকে রাশিয়াকে বিচ্ছিন্ন করে দেওয়া হয়, পুতিন সরকারের জন যা বড় ধাক্কা।

মার্কিন প্রশাসনের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে এ প্রসঙ্গে বলেন, পুতিন ইউক্রেনে হামলা অব্যাহত রাখলে রাশিয়ার অর্থনীতি যাতে পেছনের দিকে যায় সেটা নিশ্চিত করায় আমাদের উদ্দেশ। সেটা করার মতো সব ধরনের অস্ত্র আমাদের হাতে রয়েছে।
এক মার্কিন কর্মকর্তা বলেন, পুতিনের যে ৬৩০ বিলিয়ন ডলারের রিজার্ভ রয়েছে তা ডলারের বিনিময়ে বিক্রি করতে পারলেই কেবল তা তার জন্য অর্থটপূর্ণ হয়ে উঠবে। এই অবরোধের ফলে তার আর সম্ভব হবে না।

 

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles