8 C
Toronto
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

পুলিশ কর্মকর্তার সাড়ে ৭ বছর জেল

পুলিশ কর্মকর্তার সাড়ে ৭ বছর জেল - the Bengali Times
ফাইল ছবি

দুর্নীতি সম্পর্তিক আটটি অভিযোগে দোষী সাব্যস্ত হওয়ার পর টরন্টো এরিয়ার এক পুলিশ কর্মকর্তাকে সাড়ে সাত বছর কারাদ- দেওয়া হয়েছে। ইয়র্ক রিজিয়নাল পুলিশ সার্ভিসের এক কর্মকর্তা বেশ কিছু ফৌজদারি অপরাধে জড়িয়ে পড়েছেন অভিযোগ পাওয়ার পর ২০১৮ সালের জানুয়ারিতে এর তদন্ত শুরু করে পুলিশ। ১০ মাস চলে এ তদন্ত।

তদন্তের তথ্য অনুযায়ী, এসব অভিযোগের মধ্যে আছে কোকেন ডাকাতি করার চেষ্টা, ইয়র্ক রিজিয়নাল পুলিশের শটগান অবৈধভাবে নিজের কাছে রাখা, আরেক কর্মকর্তার কাছে স্টেরয়েড পাচার, কোকেন পাচার এবং গোপন তথ্য প্রকাশ করে দেওয়া।

- Advertisement -

কনস্টেবল রিচার্ড সিনিয়র নামে ওই কর্মকর্তা ১৬ বছর ধরে ইয়র্ক রিজিয়নাল পুলিশ সার্ভিসে কর্মরত ছিলেন। ২০১৮ সালের অক্টোবরে তাকে হেফাজতে নেওয়া হয়। প্রাথমিকভাবে তার বিরুদ্ধে ৩০টি অভিযোগ আনা হয়। তবে বিচার শুরু হওয়ার প্রাক্কালে ১৬টি অভিযোগ প্রত্যাহার করে নেওয়া হয়।

২০২১ সালের ফেব্রুয়ারি মাসে তার বিচার চলাকালীন ক্রাউন অভিযোগ করেন, সিনিয়র তার সাবেক স্ত্রীর ব্যাপারে গোয়েন্দা তথ্য জমা দেন, যা ভুয়া উৎস থেকে পাওয়া। এর বিনিময়ে তিনি অর্থ নেন, যা তথ্য সরবরাহকারীর পাওয়ার কথা ছিল।
তার বিরুদ্ধে আরও যেসব অভিযোগ উত্থাপন করা হয় তার মধ্যে রয়েছে, আরেক কর্মকর্তার কাছে স্টেরয়েড বিক্রি, তথ্যদাতাকে দেওয়ার জন্য অর্থ চুরি করা এবং গোপন তথ্য প্রকাশের উদ্দেশে অবৈধভাবে পুলিশের তথ্য ভান্ডারে প্রবেশ করা।
সিনিয়রের আইনজীবীর দাবি, অভিজ্ঞতা ও প্রশিক্ষণের ঘাটতির কারণে তার মক্কেল এসব করেছেন। পুলিশের ইন্ধন ছাড়া এসব ঘটনার একটিও ঘটনা কথা নয়।

আটটি অভিযোগে দোষী সাব্যস্ত হওয়ার পর নভেম্বরে ৪৭ বছর বয়সী এ পুলিশ কর্মকর্তাকে কারাদন্ডাদেশ দেওয়া হয়। অভিযোগগুলোর মধ্যে আছে কোকেন ও টেস্টোরেন পাচার, অপরাধেল মাধ্যমে পাওয়া অস্ত্র নিজের কাছে রাখা, বিপজ্জনক কাজে ব্যবহারের জন্য নিজের কাছে অস্ত্র রাখা, কম্পিউটারের অননুমোদিদ ব্যবহার এবং বিশ্বাস ভঙ্গ।

সাড়ে সাত বছরের কারাদ-ের পাশাপাশি সিনিয়রের ওপর অস্ত্র ব্যবহারে ১০ বছরের নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। পাশাপাশি অবশ্যই ডিএনএ জমা দিতে হবে। গ্রেপ্তারের আগে সিনিয়র কমিউনিটি ওরিয়েন্টেড রেসপন্স ইউনিটে কর্মরত ছিলেন। পুলিশ সার্ভিস অ্যাক্টের অধীনে বর্তমানে বেতন ছাড়াই বরখাস্ত অবস্থায় আছেন তিনি।

পুলিশ প্রধান জিম ম্যাকসুইন এক বিবৃতিতে বলেন, আমাদের সংগঠনে এ ধরনের অগ্রহণযোগ্য অপরাধমূলক আচরণ বরদাস্ত করা হবে না। এ ঘটনার যারা তদন্ত করেছে এবং যেসব প্রসিকিউটর তার শাস্তি নিশ্চিত করেছেন তাদের প্রতি আমার ধন্যবাদ রইল।

- Advertisement -

Related Articles

Latest Articles