11.4 C
Toronto
শুক্রবার, মে ২০, ২০২২

হাতের কাছে যে ভ্যাকসিন আছে সেটাই নেওয়ার আহ্বান

- Advertisement -
হাতের কাছে যে ভ্যাকসিন আছে সেটাই নেওয়ার আহ্বান - The Bengali Times
টরন্টোর জনস্বাস্থ্য বিভাগের মেডিকেল অফিসার ডা. এইলিন দ্য ভিলা…ছবি/রাইয়ান ওয়াকার

প্রথম যে ভ্যাকসিনটি পাবেন সেটিই নিয়ে নেওয়ার জন্য বাসিন্দাদের প্রতি আবারও আহ্বান জানিয়েছেন টরন্টোর জনস্বাস্থ্য বিভাগের মেডিকেল অফিসার ডা. এইলিন দ্য ভিলা। সিটি কর্তৃপক্ষ পরিচালিত কিছু ক্লিনিকে বাসিন্দারা মডার্নার ভ্যাকসিন নিতে অস্বীকৃতি জানানোর খবরের মধ্যে এ আহ্বান জানালেন তিনি।

কম বয়সীদের জন্য ফাইজার ভ্যাকসিন সংরক্ষিত রেখে গত সপ্তাহ থেকে টরন্টো ১৮ বছর ও তার বেশি বয়সীদের মধ্যে মডার্নার ভ্যাকসিন প্রয়োগ শুরু করেছে। কিন্তু সোমবার এক ব্রিফিংয়ে ডা. এইলিন দ্য ভিলা বাসিন্দাদের মডার্নার ভ্যাকসিন গ্রহণে অনীহার কথা জানতে পেরে হতাশা প্রকাশ করেন।

- Advertisement -

উপাত্ত অনুযায়ী, ২ থেকে ৩ শতাংশ বাসিন্দা মডার্নার ভ্যাকসিন দেখে সিটি কর্তৃপক্ষ পরিচালিত ক্লিনিক থেকে বেরিয়ে আসছেন। এর পরিবর্তে তারা ফাইজারের ভ্যাকসিনের জন্য অপেক্ষায় থাকতে চাইছেন।

ডা. ভিলা বলেন, সিটি কর্তৃপক্ষের অভিজ্ঞতার সঙ্গে ফার্মেসি ও কমিউনিটি ক্লিনিকগুলোর তথ্যে মিল রয়েছে। সেখানেও খুব সামান্য সংখ্যক মানুষ মডার্নার ভ্যাকসিন গ্রহণে অনীহা প্রকাশ করছেন। আপনাদেরকে আমি বলব, কোভিড-১৯ ভ্যাকসিনের তৃতীয় বা বুস্টার ডোজের জন্য অপেক্ষা করে থাকবেন না। কাছে যেটা আছে সেটাই নিয়ে নিন। মডার্নার ভ্যাকসিনের কার্যকারিতও ফাইজারের ভ্যাকসিনের মতোই। এমনকি কিছু ক্ষেত্রে বিশেষ করে হাসপাতাল ও আইসিইউতে ভর্তি এবং মৃত্যু কমানোর ক্ষেত্রে ফাইজারের চেয়েও মডার্নার ভ্যাকসিন বেশি কার্যকর বলে প্রমাণিত হয়েছে।

মায়োকার্ডিটিস নামে পরিচিত হৃদপিন্ডের সমস্যার কাথ বিবেচনায় নিয়ে ১৮ ও ২৪ বছর বয়সীদের ফাইজারের ভ্যাকসিন দেওয়ার সুপারিশ করেছে অন্টারিও। এর আগে মডার্নার ভ্যাকসিন গ্রহীতা তরুণদের মধ্যে এ সমস্যা দেখা দিয়েছিল।

যদিও ভ্যাকসিনের ফলে খুব অল্প সংখ্যক মানুষের মধ্যে যে মাইকার্ডিটিস দেখা যায় তার চেয়ে ভ্যাকসিন না নিলে কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তির ঝুঁকি অনেক বেশি।

সাংবাদিকদের সঙ্গে সোমবার আলাপকালে দ্য ভিলা বলেন, ব্র্যান্ড দেখে বাসিন্দাদের ভ্যাকসিন পছন্দ না করাটা খুব বেশি গুরুত্বপূর্ণ। বিশেষ করে উপাত্ত যখন এই তথ্য দিচ্ছে যে, দুই ডোজ গ্রহীতা বয়স্করা তুলনামূলক কম সুরক্ষিত। বয়স্কদের কম রোগ প্রতিরোধক্ষমতা দুই ডোজ ভ্যাকসিন তাদেরকে তুলনামূলক কম সুরক্ষার দিকে নিয়ে গেছে। এর অর্থ হলো আপনার বয়স যদি ৬০ হয়ে থাকে তাহলে কোভিড-১৯ সংক্রমণ থেকে আপনার স্বাস্থ্য জটিলতা বেড়ে যেতে পারে। এ কারণেই যত দ্রুত সম্ভব আপনার তৃতীয় ডোজ নেওয়া উচিত।

বেশ কিছু জনস্বাস্থ্য ইউনিটের মতো টরন্টোও তরুণদের জন্য ফাইজার ভ্যাকসিনের সরবরাহের ওপর জোর দিতে শুরু করেছে। ইয়র্ক রিজিয়নের কর্মকর্তারা সোমবার জানিয়ে দিয়েছেন, ৩০ বছর ও তার বেশি সবাইকে তারা মডার্নার ভ্যাকসিন দেবেন। ফাইজারের ভ্যাকসিন দেওয়া হবে কেবলমাত্র ১৮ থেকে ২৯ বছর বয়সীদের।
অন্টারিও সরকার ফেডারেল সরকারের কাছে জানুয়ারিতে ৪০ লাখ ফাইজারের ভ্যাকসিনের অনুরোধ করেছে। যদিও কবে নাগাদ তা সরবরাহ করা হবে এখনও তা প্রকাশ করা হয়নি।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles