15.7 C
Toronto
সোমবার, মে ২৭, ২০২৪

সুস্থ জীবন চান? রাতে মেনে চলুন এই নিয়ম!

সুস্থ জীবন চান? রাতে মেনে চলুন এই নিয়ম! - the Bengali Times
রাতের সময়টা আমাদের প্রত্যেকের জীবনে অত্যন্ত প্রয়োজনীয়

রাতের সময়টা আমাদের প্রত্যেকের জীবনে অত্যন্ত প্রয়োজনীয়। তাই সারাদিনের মতোই রাতের বেলাটাও আমাদের ভালোমতো কাটাতে হবে। কারণ দিনের শেষটা ভালোভাবে কাটাতে না পারলে পরের দিনের শুরুটা ভালোমতো করা যাবে না। দেখা দিতে পারে ঘুমের সমস্যা, মেজাজ খারাপ, মুড সুইং ইত্যাদি। তাই প্রতিটি মানুষকেই রাতের বেলা নিয়ে বিশেষভাবে সতর্ক থাকত হবে। এজন্য সুস্থ থাকতে রাতের বেলা মেনে চলুন এই বিষয়গুলো।

বিশেষজ্ঞরা বলছেন, নিজেকে সুস্থ রাখতে গেলে রাতের বেলায় করতে হবে কয়েকটি কাজ। তাই সুস্থ থাকতে বানিয়ে ফেলুন এই রুটিন।

- Advertisement -

> দিনের যে কোন সময় যোগব্যায়াম করা যায়। তবে রাতেরবেলা যোগ করলে শরীর থেকে সমস্ত ক্লন্তি দূর হয়, ঘুম ভালো হয়, পেশি ও হাড়ের সক্ষমতা বাড়ে। তাই রাতের বেলা চাইলে যোগ করতে পারেন। তবে খাবার খাওয়ার আগেই যোগ সেরে ফেলবেন। বেশ কঠিন কোন ব্যায়াম করতে যাবেন না। আর অবশ্যই বেশিক্ষণ যোগ করতে যাবেন না। মোটামুটি ১০ থেকে ১৫ মিনিট যোগ করতে পারেন।

> বিভিন্ন গবেষণা দেখিয়েছে, রাতের বেলা মোবাইল, কম্পিউটার, টিভির দিকে চোখ রাখলে ঘুমের উপর প্রভাব পড়ে। ঘুম আসতে চায় না। ঘুমাতে সমস্যা হয়। এমনকী এভাবে রাতে মোবাইল দেখার অভ্যাস চোখের সমস্যা, অবসাদ ইত্যাদি তৈরি করতে পারে। তাই সতর্ক থাকুন। এক্ষেত্রে ঘুমাতে যাওয়ার প্রায় ৩০ মিনিট আগে থেকে এইসব যন্ত্র থেকে দূরে থাকুন।

> ঘুমানোর সময় টিভি না দেখতে পারেন, তবে বই পড়াই যায়। এক্ষেত্রে বই পড়লে ঘুম ভালো হয়। আর এটা কেবল কথার কথা নয়, বিভিন্ন গবেষণায় এই কথা ইতোমধ্যেই প্রমাণিত হয়ছে। বই না পড়তে চাইল খুব ধীরে আওয়াজে গান শুনন। ঘুম ভালো হবে।

> চাইলেই ঘুম এসে উপস্থিত হবে না। বরং নিজের ঘরটাকে ঘুমের জন্য প্রস্তুত করতে হবে। ঘুমানোর আগে বিছানা পরিষ্কার করে নিন। পাশাপাশি ঘরে যাতে আওয়াজ না ঢোকে সেই বিষয়টা লক্ষ রাখুন। আলো নিভিয়ে দিন বা নাইট বাল্ব জ্বালান। আশা করছি এর মাধ্যমেই ঘুম চলে আসবে। পরের দিন শুরু হবে আনন্দের সঙ্গে।

সূত্র: এই সময়

- Advertisement -

Related Articles

Latest Articles