19 C
Toronto
মঙ্গলবার, মে ৭, ২০২৪

অন্টারিওতে প্রথম ধাপের অর্থনৈতিক কর্মকান্ড শুরু

অন্টারিওতে প্রথম ধাপের অর্থনৈতিক কর্মকান্ড শুরু
ব্রামটন মেয়র প্যাট্রিক ব্রাউন

অন্টারিওতে অর্থনৈতিক কর্মকান্ড শুরুর প্রথম ধাপ শুক্রবার রাত ১২টা ১ মিনিটে শুরু হয়েছে। এই ধাপে খুচরা ব্যবসাগুলো ধারণক্ষমতার ১৫ শতাংশ ব্যবহার করে খোলা রাখা যাবে। বার ও রেস্তোরাঁগুলো উন্মুক্ত স্থানে গ্রাহকদের সেবা দিতে পারবে। তবে নাগরিকদের সতর্ক করে পিল রিজিয়ন জনস্বাস্থ্য বিভাগের মেডিকেল অফিসার ডা. লরেন্স লোহ বলেছেন, ফলের শুরু থেকে সমগ্র পিল রিজিয়নে দৈনিক সংক্রমণ ও হাসপাতালে রোগী ভর্তি লক্ষ্যণীয় হারে কমে গেলেও ভারতে সনাক্ত হওয়া ডেল্টা ভ্যারিয়েন্ট কমিউনিটির মধ্যে ব্যাপকভাবে ছড়াচ্ছে। কয়েক সপ্তাহের মধ্যেই এটিই হয়ে উঠবে সবচেয়ে বেশি আধিপত্যকারী ভ্যারিয়েন্ট। তাই জনস্বাস্থ্য সংক্রান্ত বিধিবিধানের প্রত্যাহারকে স্বাভাবিকতায় ফেরা হিসেবে বিবেচনা না করতে নাগরিকদের সতর্ক হয়ে চলার পরামর্শ দিয়েছেন।

ব্র্যাম্পটন সিটি হলে গত বুধবার সংবাদ সম্মেলনে বলেন, বাসিন্দাদের আমি স্মরণ করিয়ে দিতে চাই যে, শুক্রবার প্রথম ধাপের উন্মুক্তকরণের অর্থ স্বাভাবিকতায় ফেরা নয়। আমাদের নাগরিকদের মধ্যে প্রথম ডোজের ভ্যাকসিন নেওয়ার হার উচ্চ হলেও উভয় ডোজ নেওয়ার হার বেশ নিম্ন। গবেষণায় প্রমাণিত হয়েছে যে, এক ডোজ ভ্যাকসিন গ্রহীতাদের মাত্র ৩৩ থেকে ৫০ শতাংশ ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে সক্ষম। তাই আপনারা বাড়ির বাইরে মানুষের সঙ্গে সাক্ষাৎ শুরু করতে পারেন তবে যোগাযোগ কম করাই ভালো। সেই সঙ্গে সাবধানতা অবলম্বন করাও জরুরি।

- Advertisement -

লোহ বলেন, আংশিক উন্মুক্তকরণের জন্য তৈরি পিল রিজিয়ন। তবে বাসিন্দাদের অবশ্যই এটা মনে রাখতে হবে যে, প্রদেশের অন্য অঞ্চলগুলোর তুলনায় পিল রিজিয়নে ডেল্টা ভাইরাসের বিস্তার দ্রুত ঘটছে এবং এটার বিস্তৃতি অব্যাহত রয়েছে।

আংশিক ভ্যাকসিন নিয়েছেন এমন ব্যক্তিদের মধ্যে সংক্রমণ আবার ফিরে আসার সম্ভাবনা রয়েছে। কারণ গবেষণায় দেখা গেছে, এক ডোজ ভ্যাকসিন বর্তমানে আধিপত্য বিস্তারকারী আলফা ভ্যারিয়েন্টের (বি.১.১.৭) তুলনায় নতুন ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কম কার্যকর। পিল রিজিয়নের স্বাস্থ্য কর্মকর্তাদের তথ্য অনুযায়ী, আক্রান্তদের মধ্যে প্রায় ১০ শতাংশ আংশিক ভ্যাকসিনেটেড ব্যক্তিদের মধ্যে পাওয়া গেছে। যদিও ভ্যাকসিন নেওয়ার প্রথম ১৪ দিনের মধ্যে ঠিক কতজন ভাইরাসে সংক্রমিত হয়েছেন সেটি নিশ্চিত হওয়া যায়নি।

- Advertisement -

Related Articles

Latest Articles