16.3 C
Toronto
রবিবার, মে ৫, ২০২৪

নিষিদ্ধই থাকছে পিট বুল

নিষিদ্ধই থাকছে পিট বুল - the Bengali Times
অন্টারিওতে পিট বুল নিষিদ্ধের সিদ্ধান্তে পরিবর্তন আসছে না বলে জানিয়েছেন প্রিমিয়ার ডগ ফোড

অন্টারিওতে পিট বুল নিষিদ্ধের সিদ্ধান্তে পরিবর্তন আসছে না বলে জানিয়েছেন প্রিমিয়ার ডগ ফোর্ড। কুকুরের কামড়ে আহত এক তরুণের প্রতি সমবেদনা জানাতে গিয়ে বুধবার এ ঘোষণা দেন তিনি। ওই তরুণের কুকুরের কামড়ের বিষয়টি মনোযোগ কাড়ে সবার।

দোয়ায়েজি নামে আমেরিকনা বুলি কুকুরটি পিট বুল সন্দেহে মাসখানেক আগে ভন অ্যানিমেল সার্ভিসেস জব্দ করে এবং গত সপ্তাহে সেটি তার মালিকের কাছে ফিরিয়ে দেয়। একই দিনে পিট বুল নিষিদ্ধ সংক্রান্ত বিধিনিষেধ শিথিল করে প্রদেশ। এর ফলে জব্দ করা পিট বুলের মতো কুকুর ছেড়ে দেওয়ার সুযোগ তৈরি হয়।

- Advertisement -

দোয়ায়েজির মালিক টমি চ্যাং বলেন, পিট বুল নিষিদ্ধকারী প্রজাতিভিত্তিক আইন বাতিলের পরিকল্পনার কথা জানান প্রিমিয়ার ডগ ফোর্ড।

কিন্তু গত শুক্রবার দোয়েয়েজি ১৩ বছরের এক বালককে কামড় দিলে সে মুখে আঘাতপ্রাপ্ত হয় ও সেখানে সেলাই দেওয়ার প্রয়োজন পড়ে। এ ঘটনার পর গত বুধবার ডগ ফোর্ড বলেন, ওই বালকের প্রতি আমার সমবেদনা রয়েছে। পিট বুলের ওপর থেকে নিষেধাজ্ঞা বাতিলের পরিকল্পনার বিষয়ে জানতে চাইলে প্রিমিয়ার বলেন, এই মুহূর্তে কোনো কিছুই বদলাচ্ছে না। আমাদের মনোযোগ এখন ওই পরিবারটির দিকে।

চ্যাংয়ের মালিকানাধীন টরন্টোর একটি মার্শাল আর্ট স্টুডিওতে ঘটনাটি ঘটে। কুকুরের কামড় খাওয়া ওই বালক মুহাম্মদ আলমুতাজ আলজঘুল জানায়, স্টুডিওতে সে তায়েকন্দো ক্লাস করছিল। দোয়ায়েজি কামড় দেওয়ার আগে ছ্যাংয়ের ছেলে ২০ বছর বয়সী ইনস্ট্রাক্টর তাকে কুকুরের ভয় থেকে বেরিয়ে আসার চ্যালেঞ্জ দিয়েছিলেন। আমি ভালো বোধ করছি না। ওই বিভৎসতা আমাকে তাড়া করছে।

কুকুরের ভয় থেকে বেরিয়ে আসার চ্যালেঞ্জ দেওয়ার অভিযোগ অবশ্য অস্বীকার করেছেন চ্যাংয়ের আইনজীবী। ওই ঘটনার একটি ভিডিও তিনি সামনে আনেন, যেখানে আলমুতাজকে কুকুরের দিকে হেঁটে যেতে দেখা যাচ্ছে। সেই সঙ্গে তার দিকে লাফ দেওয়ার আগে তাকে হাতটি কুকুরের দিকে বাড়িয়ে দিতে দেখা যাচ্ছে। তার নিজের ইচ্ছায় সে কুকুরের দিকে এগিয়ে গেছে এবং এজন্য তার ওপর কোনো চাপ প্রয়োগ করা হয়নি।

আলমুতাজের বাবা মুয়াথ আলজঘুল বলেন, স্টুডিওতে কুকুর রাখার দরকার ছিল না। আমি কোনো কুকুরের মালিকের বিপক্ষে নই। তবে আমি চাই আর কোনো শিশুকের যেনো এমন অবস্থার মধ্য দিয়ে না যেতে হয়।

- Advertisement -

Related Articles

Latest Articles