14 C
Toronto
মঙ্গলবার, মে ১৪, ২০২৪

বড় কেনাকাটা পরিহার করছেন অনেক কানাডিয়ান

বড় কেনাকাটা পরিহার করছেন অনেক কানাডিয়ান
ছবিপিগি ব্যাঙ্ক

সুদের হার বৃদ্ধি ও নিত্যপণ্যের দাম বাড়তে থাকায় অনেক কানাডিয়ান বড় কেনাকাটা এড়িয়ে চলছেন। অ্যাঙ্গাস রিডের নতুন এক সমীক্ষায় এমনটাই উঠে এসেছে।

সমীক্ষায় অংশগ্রহণকারী তিন-চতুর্থাংশ কানাডিয়ান বলেছেন, বড় কেনাকাটা যেমন বাড়ি, গাড়ি, অথবা ব্যয়বহুল ব্রমণের জন্য এটা ভালো সময় নয়। এ ধরনের কেনাকাটার জন্য বর্তমান সময়কে উপযুক্ত বলে মত দিয়েছেন মাত্র ১৫ শতাংশ কানাডিয়ান। এ ব্যাপারে নিশ্চিত নন বলে জানিয়েছেন সমীক্ষায় অংশ নেওয়া ১০ শতাংশ কানাডিয়ান।

- Advertisement -

দুই বছর আগে পরিচালিত সমীক্ষার ফলাফলের তুলনায় বর্তমান ফলানফল একেবারেই ভিন্ন। ওই সমীক্ষায় অংশগ্রহণকারী ৫৬ শতাংশ কানাডিয়ান সময়টাকে বড় কেনাকাটার জন্য উপযুক্ত নয় বলে মন্তব্য করেছিলেন। ভালো সময় বলে মন্তব্য করেছিলেন ২৯ শতাংশ কানাডিয়ান।

পরিবারের আয়ের ভিত্তিতে এই মতামতে পার্থক্য রয়েছে। বার্ষিক ২ লাখ ডলার আয়কারী পরিবারগুলোর ৭১ শতাংশ এই সময়কে বড় কেনাকাটার জন্য উপযুক্ত নয় বলে মত দিয়েছেন। এ ধরনের মনোভাব সবচেয়ে বেশি অন্টারিও এবং ব্রিটিশ কলাম্বিয়াতে। অন্টারিওর ১৭ এবং ব্রিটিশ কলাম্বিয়ার ১৮ শতাংশ বাসিন্দা আগামী এক বছরের মধ্যে বড় কেনাকাটার জন্য ভালো সময় আসবে বলে বিশ^াস করেন। সাস্কেচুয়ানে এ হার ৮ এবং আটলান্টিক কানাডায় ১১ শতাংশ।
বর্তমানে কানাডায় মূল্যস্ফীতির হার ৮ শতাংশের ওপরে রয়েছে, কেন্দ্রীয় ব্যাংকের নির্ধারিত ২ শতাংশের অনেক উপরে। সরবরাহ ঘাটতি ও ইউক্রেন যুদ্ধের কারণে কানাডায় খাদ্য ও জ¦ালানির দাম বাড়ছে। সুদের হার বৃদ্ধি জ¦লন্ত আবাসন বাজারকে কিছুটা শীতল করেছে। জিটিএতে টানা চার মাস বাড়ির গড় মূল্য কমেছে।

স্ট্যাটিস্টিকস কানাডার উপাত্ত বলছে, মার্চ, এপ্রিল ও মে মাসে গাড়ি বিক্রি গত বছরের একই সময়ের তুলনায় ১৮ শতাংশ হ্রাস পেয়েছে। ব্যক্তিগত আর্থিক অবস্থা খারাপ বা খুব খারাপ বলে মন্তব্য করেছেন ২৮ শতাংশ কানাডিয়ান। আর্থিক অবস্থা ভালো রয়েছে বলে মনে করেন ৭২ শতাংশ কানাডিয়ান।
কুইবেকের ৭৭ শতাংশ বাসিন্দা আর্থিক অবস্থা ভালো বলে মন্তব্য করেছেন। অন্টারিওতে এ হার ৭৩ শতাংশ। এছাড়া ম্যানিটোবার ৬০ এবং আটলান্টিক কানাডার ৬৪ শতাংশ বাসিন্দা তাদের আর্থিক অবস্থা ভালো বলে মত দিয়েছেন।

ব্যাংক অব কানাডার সুদের হার বৃদ্ধির ঘনিষ্ঠ নজর রাখছেন বলে জানিয়েছেন সমীক্ষায় অংশ নেওয়া ৭১ শতাংশ কানাডিয়ান। অ্যাঙ্গাস রিডেরই আরেক সমীক্ষায় অংশগ্রহণকারী ৫৬ শতাংশ কানাডিয়ান ইউক্রেন যুদ্ধের ওপর ঘনিষ্ঠ নজর রাখার কথা জানিয়েছেন।

৯০ এর দশকের পর ব্যাংক অব কানাডা আকাশচুম্বি মূল্যস্ফীতিতে লাগাম টানতে কিছু আগ্রাসী পদক্ষেপ গ্রহণ করেছে। ব্যাংক অব কানাডা এসব কাজকে সঠিক বলে মনে করেন সমীক্ষায় অংশ নেওয় মাত্র ৩৩ শতাংশ কানাডিয়ান।

- Advertisement -

Related Articles

Latest Articles