10.3 C
Toronto
রবিবার, মে ৫, ২০২৪

ব্যাপক সমালোচনার মুখে ক্যাথোলিক চার্চ

ব্যাপক সমালোচনার মুখে ক্যাথোলিক চার্চ
আদিবাসীদের কাছে সর্বসম্মতভাবে ক্ষমা চাইতে যাচ্ছেন কানাডার ক্যাথলিক বিশপরা

ট্রুথ অ্যান্ড রিকনসিলিয়েশন কমিশনকে নথি সরবরাহ না করায় এবং এক দশক আগে ইন্ডিয়ান স্কুলস সেটেলমেন্ট এগ্রিমেন্টের অংশ হিসেবে সম্প্রীতির জন্য প্রতিশ্রুত আড়াই কোটি ডলার তহবিলের মাত্র এক-ষষ্ঠাংশ সংগ্রহ করায় ব্যাপক সমালোচনার মুখে পড়ে ক্যাথোলিক চার্চ। অ্যাসেম্বলি অব ফার্স্ট নেশন্সের (এএফএন) জাতীয় প্রধান রোজ অ্যানি আর্চিবল্ড ক্যাথোলিক বিশপদের বিবৃতির বিষয়ে এখন পর্যন্ত কোনো বিবৃতি দেননি। গত আগস্টে তিনি বলেছিলেন, ডিসেম্বর মাসে ভ্যাটিকানে আয়োজিত বৈঠকে কাউকে পাঠানো হবে কিনা সে সিদ্ধান্ত তিনি এখনও নেননি। তবে তিনি নিজে যে যাচ্ছেন না সেটা পরিস্কার করে জানিয়ে দিয়েছেন। তিনি বলেন, আমরা খোলাখুলিভাবেই বলছি, আমরা চাই পোপ কানাডায় এসে ক্ষমা চাক।

আবাসিক স্কুলে ভোগান্তির জন্য আদিবাসীদের কাছে সর্বসম্মতভাবে ক্ষমা চাইতে যাচ্ছেন কানাডার ক্যাথলিক বিশপরা। এই ফলের শেষ দিকে পোপ ফ্রান্সিস আদিবাসী নেতাদের সঙ্গে বৈঠকের প্রস্তুতি নেওয়ার মধ্যেই ক্ষমা চাওয়ার এ সিদ্ধান্ত নিলেন তারা।

- Advertisement -

ক্ষমা চেয়ে এক পৃষ্ঠার বিবৃতির ভাষা কি হবে বৃহস্পতিবারের বৈঠকে সে ব্যাপারে একমত হয়েছে কানাডিয়ান কনফারেন্স অব ক্যাথলিক বিশপস। তারা বলছে, আবাসিক স্কুলে ক্যাথলিক কমিউনিটির কিছু সদস্যের হাতে শিশুরা শারীরিক, মানসিক, আত্মিক, সাংস্কৃতিক ও লৈঙ্গিকভাবে যে নিপীড়নের শিকার হয়েছে দুঃখের সঙ্গে আমরা সেটা মানছি।

অচিহ্নিত কবরে স্থান পাওয়া শিক্ষার্থীদের যাতে স্মরণ করা হয় সেজন্য প্রয়োজনীয় নথি সরবরাহেরও অঙ্গীকার করেছেন তারা। সেই সঙ্গে পোপের কানাডা সফর নিয়ে কাজ করা এবং স্থানীয় আদিবাসী অংশীদারদের সুপারিশকৃত তহবিলে সহায়তার জন্য অর্থ সংগ্রহের ঘোষণাও দিয়েছেন ক্যাথলিক বিশপরা।

- Advertisement -

Related Articles

Latest Articles