11.8 C
Toronto
রবিবার, মে ৫, ২০২৪

বরিস জনসনের মধ্যে ফোনালাপে বলা ট্রুডোর কথা প্রকাশ

বরিস জনসনের মধ্যে ফোনালাপে বলা ট্রুডোর কথা প্রকাশ
কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ছবিপিএম অফিস

ব্রিটিনে ১১-১৩ জুন পর্যন্ত অনুষ্ঠেয় জি৭ সম্মেলনে সরাসরি যোগ দেবেন ট্রুডো। ট্রুডো ও বরিস জনসনের মধ্যে শুক্রবার যে ফোনালাপ হয় তাতে উভয়েই দুই সপ্তাহ পর যুক্তরাজ্যের কর্নওয়ালে একে অপরকে দেখার জন্য অপেক্ষা করে আছেন। তবে তিনি যুক্তরাজ্য ভ্রমণ করবেন নাকি ভার্চুয়ালি সম্মেলনে অংশ নেবেন সেটা এখনও নিশ্চিত করেননি। তার কার্যালয় থেকেও এ ব্যাপারে কোনো মন্তব্য করেনি। শুধু বলেছে, সময় হলেই ভ্রমণ পরিকল্পনার বিষয়ে জানিয়ে দেওয়া হবে। সম্মেলনে যোগদানের ব্যাপারে জাস্টিন ট্রুডো নিজেও এর আগে তার আগ্রহের কথা জানিয়েছিলেন।

ফোনালাপে বলা ট্রুডোর কথা শুক্রবার প্রকাশ করা হয়। তাতে বলা হয়, জলবায়ু পরিবর্তন নিয়ে কার্যক্রমে গতি আনার বিষয়ে আলোচলা করেছেন উভয় নেতা। সেই সঙ্গে অভিন্ন অগ্রাধিকার যেমন কোভিড-১৯ মহামারির সমাপ্তি আনা, মহামারি প্রস্তুতি জোরদার করা এবং বৈশি^ক অর্থনৈতিক পুনরুদ্ধারে অগ্রগতির দিকে তাকিয়ে আছেন তারা।

- Advertisement -

জি৭ সম্মেলনে যোগ দিতে এ মাসের শুরুর দিকে যুক্তরাজ্য ভ্রমণ করেন পররাষ্ট্রমন্ত্রী মার্ক গারনো। ফেরার পর একটি হোটেলে তাকে কোয়ারেন্টিনে থাকতে হয়। তবে আকাশপথে ভ্রমণকারীদের জন্য কানাডা এ বিধান বাতিল করতে পারে বলে সরকারের এক প্রতিবেদনে সুপারিশ করা হয়েছে।

প্রধানমন্ত্রীর ভ্রমণ পরিকল্পনার সঙ্গে সম্পৃক্ত নন বলে জানিয়েছেন কানাডার প্রধান জনস্বাস্থ্য কর্মকর্তা ডা. তেরেসা ট্যাম। তবে পর্যালোচনার জন্য প্রতিনিধি দল তাদের পরিকল্পনা পাবলিক হেলথ এজেন্সি অব কানাডার কাছে জমা দিতে পারে বলে জানান তিনি।

- Advertisement -

Related Articles

Latest Articles