4.9 C
Toronto
মঙ্গলবার, অক্টোবর ২৬, ২০২১

সত্যিকার শিক্ষকের ছাত্রত্ব কখনো যায় না

ছবি/ইন্টারন্যাশনাল ডট জিসি

শুধুমাত্র কাগজ কলমের শিক্ষা বা একাডেমিক শিক্ষাই পূর্ণ শিক্ষা নয়।

শিক্ষা শব্দটি শুধুমাত্র একাডেমিক বা কাগজকলমের শিক্ষার দখলে চলে গেলেও শিক্ষা ব্যাপারটি অনেক ব্যাপক। কাগজকলমে বা একাডেমিক্যালি শিক্ষায় শিক্ষিত না হয়েও একজন মানুষ শিক্ষিত হতে পারে এবং তার কাছ থেকেও আমাদের অনেক কিছু শেখার থাকতে পারে। আমি অবশ্য একাডেমিক শিক্ষাকে নিরুৎসাহিত করছি না। আসলে আমাদের সবার কাছ থেকে সবারই কিছু না কিছু শেখার আছে।

আমার ছোটবেলার পড়াশুনা বাংলাদেশে। আর সেই সময়ের পড়াশুনায় শিক্ষক-ছাত্র সম্পর্কে বেশ একটা ব্যাবধান টানা থাকতো। আমি বাবার চাকরিরি সুবাধে বাংলাদেশের প্রায় ১০/১২ টি ইস্কুলে এবং ২/৩ টি কলেজে পড়েছি। এই সমস্ত জাগাতে আমি শিক্ষকের যে জানার কিছু থাকতে পারে সেই ধারণা নিয়ে বড়ো হয়নি, অর্থাৎ শিক্ষক অনেক উপরে, আমরা তার নিচে। একথাটি কিন্তু আমি সম্মান বা শ্রদ্ধার ক্ষেত্রে বলছি না, বলছি জানাশোনার ক্ষেত্রে। সম্মান/শ্রদ্ধার দিক থেকে শিক্ষকের অবস্থান অনেক অনেক উপরে। তবে জানাশোনার ক্ষেত্রে ছাত্র-শিক্ষকের উপর-নিচ ভাবনার ব্যাপারটা আমাদের দেশের ছাত্র-শিক্ষক এর মধ্যে Egalitarian Relationship এর অন্তরায় হয়ে দাঁড়ায়। ব্যাতিক্রম অবশ্যই আছে, এবং এই অবস্থার হয়তোবা কিছুটা পরিবর্তন বর্তমানে হয়ে থাকতে পারে তবে খুব যে বেশি পরিবর্তন হয়েছে তা নয়।

পৃথিবীতে জানাশোনার যে কত কি আছে সেগুলি বিবেচনা করলে দেখা যাবে যে আমি যতই জানি না কেন, আমি সব সময়ই একজন ছাত্র এবং একজন সত্যিকার শিক্ষক নিজেকে তাই মনে করেন। আপনাদের হয়তো ছোটবেলার সুনির্মল বসুর ‘সবার আমি ছাত্র’ কবিতার কথা মনে আছে। “বিশ্বজোড়া পাঠশালা মোর

সবার আমি ছাত্র;

নানান ভাবে নতুন জিনিস

শিখছি দিবারাত্র!

এই পৃথিবীর বিরাট খাতায়

পাঠ্য যে সব পাতায় পাতায়

শিখছি সে সব কৌতুহলে

নেই দ্বিধা লেশমাত্র! ”

শিক্ষকতার বা Teaching এর সব থেকে সুন্দর অর্থ আমি খুঁজে পাই ১৭৭৭ সালের Richard Bach এর “Illusions: The Adventures of a Reluctant Messiah” বইয়ের এই কথাগুলি থেকে। “Learning is finding out what you already know. Doing is demonstrating that you know it. Teaching is reminding others that they know just as well as you. You are all learners, doers, teachers.”

উনার মতে শেখা হচ্ছে খুঁজে বের করা আপনি অলরেডি যেগুলি জানেন। করা হচ্ছে আপনার জানাটাকে পরিদর্শিত করা। আর শেখানো হচ্ছে অন্যদেরকে স্মরণ করিয়ে দেওয়া যে তারাও আপনার মত কিছু জানেন। আমরা সবাই ছাত্র, কর্তা এবং শিক্ষক।

একজন সত্যিকারের শিক্ষক মনে করেন তিনি তার ছাত্রদেরকে শেখানোর সাথে সাথে নিজেও কিছু শিখেন। আমি ইস্কুল-কলেজের কোনো শিক্ষক নোই, তবে বছরে মাত্র ২/১ বার এখানকার একটি বিশ্ববিদ্দালয়ে গেস্ট লেকচারার হিসাবে যাই আর বিগত ১১/১২ বছর ধরে আমাদের অর্গানাইজেশনে আমি এখানকার বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে আসা Placement/Internship ছাত্রদেরকে সুপারভাইস করে আসছি, এবং এক্ষেত্রে আমি যদিও ছাত্রদেরকে তাদের থিওরিটিক্যাল জ্ঞানকে বাস্তব কাজে লাগানো ব্যাপারটি শেখাই কিন্তু কখনো আমার মনে হয়না যে আমি শুধুমাত্র তাদেরকে কিছু শেখাচ্ছি, বরং এই দীর্ঘ ১১/১২ বছরে আমি আমার ছাত্রদের কাছ থেকে অনেক অনেক কিছু শিখেছি এবং এখনো শিখছি।

একজন কৃষি অধিদপ্তরের পরিচালক কৃষি বা ফসলাদি সমন্ধে অনেক কিছু জানতে পারেন কিন্তু একজন কৃষক যেভাবে ফসল ফলান সেটি হয়তো পারবেন না, হয়তো কৃষকের কাঁচিটিও ঠিকমতো ধরতে পারবেন না। অতএব শিক্ষক বা শেখানো হচ্ছে জানাশোনার আদান প্রদান মাত্র।

There will always be things to learn till die.

- Advertisement - Visit the MDN site

Related Articles

- Advertisement - Visit the MDN site

Latest Articles