19.2 C
Toronto
রবিবার, জুন ১৬, ২০২৪

রুশ কোম্পানির ওপর কানাডার আবার নিষেধাজ্ঞা

রুশ কোম্পানির ওপর কানাডার আবার নিষেধাজ্ঞা
ইউক্রেন আক্রমণে মস্কোকে সহায়তার অভিযোগে রাশিয়ান নাগরিক ও রুশ কোম্পানির বিরুদ্ধে আবারও নিষেধাজ্ঞা দিয়েছে কানাডা

ইউক্রেন আক্রমণে মস্কোকে সহায়তার অভিযোগে রাশিয়ান নাগরিক ও রুশ কোম্পানির বিরুদ্ধে আবারও নিষেধাজ্ঞা দিয়েছে কানাডা। দুইজন রুশ নাগরিক ও ছয়টি রুশ শিপিং কোম্পানির ওপর এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে। অটোয়া বলছে, তারা উত্তর কোরিয়া থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রসহ অন্যান্য অস্ত্র রাশিয়ায় সরবরাহে সহায়তা করেছে।

গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডা বলেছে, এই ব্যক্তি ও কোম্পানিগুলো চলতি বছর ও গত বছর ইউক্রেনে ব্যবহৃত অস্ত্র ক্রয় করে, যা উত্তর কোরিয়ার ওপর আরোপিত আন্তর্জাতিক নিষেধাজ্ঞার লঙ্ঘন।

- Advertisement -

অটোয়ার অভিযোগ, রাশিয়ান সশস্ত্র বাহিনীর সঙ্গে কোম্পানিগুলো ঘনিষ্ঠভাবে সম্পর্কিত এবং এসব অস্ত্র পরিবহনে যুক্ত ছিল। এ কারণে কানাডার সঙ্গে আর্থিক লেনদেনে তাদেরকে নিষিদ্ধ করা হলো।

২০১৪ সালে রাশিয়ার ইউক্রেনে অনুপ্রবেশ এবং ২০২২ সালে পূর্ণাঙ্গ অভিযানের সঙ্গে যুক্ত পূর্ব ইউরোপের ৩ হাজারের বেশি ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে কানাডা। সেনেটের এক প্রতিবেদনে বলা হয়েছে, ব্যক্তিশ্রেণির ওপর কানাডার নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে কিনা তা যাচাই করা কঠিন। অথবা নিষেধাজ্ঞা আরোপের সময় অটোয়া পরিষ্কারভাবে এর উদ্দেশ্য নির্ধারণ করেছিল সেটা যাচাই করাও সহজ নয়।

ব্যক্তিগত নিষেধাজ্ঞা সম্পর্কিত জব্দ তহবিল ও বন্ধ লেনদেনের তথ্য গত সপ্তাহে হালনাগাদ করেছে আরসিএমপি। সেপ্টেম্বরের পর থেকে তাতে খুব সামান্যই পরিবর্তন দেখা গেছে। ২০২২ সালের ফেব্রুয়ারির পর থেকে রুশ নাগরিকদের ওপর নিষেধাজ্ঞার ফলে কানাডায় ১৪ কোটি ডলার অবরুদ্ধ করা হয়েছে। গত ফলে এর পরিমাণ ছিল ১৩ কোটি ৬০ লাখ ডলার। একইসঙ্গে কানাডা ৩১ কোটি ৭০ লাখ ডলারের লেনদেন আটকে দিয়েছে, আগে যার পরিমাণ ছিল ৩০ কোটি ৫০ লাখ ডলার।

সর্বশেষ তথ্য অনুযায়ী, বেলারুশের নাগরিকদের ১ লাখ ১৬ হাজার ডলার অবরুদ্ধ করা হয়েছে। গত সেপ্টেম্বরে এর পরিমাণ ছিল যেখানে শূণ্য।

- Advertisement -

Related Articles

Latest Articles