22.1 C
Toronto
বুধবার, জুন ১২, ২০২৪

রোটা বিতর্কে ইতিহাস খতিয়ে দেখার দাবি

রোটা বিতর্কে ইতিহাস খতিয়ে দেখার দাবি

দেশে নাৎসি যুদ্ধপরাধীদের অবস্থান নিয়ে নথি উন্মুক্ত করার দাবি পুনরায় তুলতে পারে কানাডা। নাৎসিদের পক্ষে যুদ্ধে অংশ নেওয়া এক ব্যক্তিকে সংসদে সম্মান জানানোর ঘটনায় পরিস্থিতি খারাপের দিকে যাওয়ায় কানাডার অভিবাসনমন্ত্রী মার্ক মিলার এই মন্তব্য করেছেন।

- Advertisement -

সাপ্তাহিক লিবারেল ককাসের বৈঠকে যোগ দেওয়ার আগে মার্ক মিলার বলেন, কানাডায় নাৎসিদের কালো ইতিহাস আছে কানাডার। আমাদের ইতিহাসে এমন একটি সময় ছিল যখন যখন ইহুদিদের তুলনায় নাৎসিদের জন্য কানাডায় প্রবেশ সহজ ছিল। আমার মনে হয় ওই ইতিহাস খতিয়ে দেখা উচিত।

কানাডায় কার্যক্রম পরিচালনাকারী অনেক ইহুদি সংগঠন বলেছে, জনগণের জন্য তথ্য সরবরাহ করা জরুরি। এর অর্থ হচ্ছে যুদ্ধপরাধীদের উপস্থিতি নিয়ে কানাডায় যত নথিপত্র আছে সেগুলো অবশ্যই উন্মুক্ত করে দিতে হবে।

একজন আইনজীবী বলেন, আমি মনে করি এখানে যে সমস্যাটি আছে তা হলো নথিগুলো উন্মুক্ত নয়। অতীত না জানা পর্যন্ত আপনি অতীতকে স্মরণ করতে পারবেন না। এবং নথি না জানা পর্যন্ত আপনার পক্ষে অতীন জানা সম্ভব নয়।

বি’নাই বার্থ কানাডা এবং ফ্রেন্ডস অব সিমন ভাজান্থাল সেন্টার উভয়েই সাবেক নাৎসি সৈন্যদের কানাডায় প্রবেশ সংক্রান্ত নথি উন্মুক্ত করে দেওয়ার ব্যাপারে সরকারের প্রতি আহ্বান পুনর্ব্যক্ত করেছে। এর মধ্যে রয়েছে যুদ্ধপরাধীদের ব্যাপারে ১৯৮৬ সালের পাবলিক কমিশনের প্রতিবেদন।

এখন পর্যন্ত পূর্ণাঙ্গ প্রতিবেদনটি প্রকাশ করা হয়নি। ২৪০ জন নাৎসি যুদ্ধপরাধীর নামের তালিকাসহ যে অ্যাপেন্ডিক্স সেটাও সামনে আনা হয়নি। ওইসব যুদ্ধপরাধীরা কানাডায় বসবাস করতে পারেন এবং কানাডার প্রতি বিষয়টি তদন্ত করে দেখার সুপারিশ করা হয়েছে প্রতিবেদনে।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -
পূর্ববর্তী খবর
পরবর্তী খবর

Related Articles

Latest Articles