img

অপেক্ষা শেষ হয়নি 'আইএস-বধূ' শামীমা বেগমের

ইসলামিক স্টেট (আইএস) গোষ্ঠীতে যোগ দিতে সিরিয়ায় যাওয়া বাংলাদেশি বংশোদ্ভূত শামীমা বেগম ব্রিটেনের সরকারের বিরুদ্ধে এক আইনি লড়াইয়ে জয়লাভ করলেও তাকে আরও কিছু দিন অপেক্ষা করতে হবে বলে জানিয়েছেন তার আইনজীবী। ব্রিটেনের আপিল আদালত আজ (বৃহস্পতিবার) রায় দিয়েছে, ব্রিটিশ সরকার তার নাগরিকত্ব বাতিলের যে সিদ্ধান্ত নিয়েছে তার বিরুদ্ধে লড়ার জন্য তিনি ব্রিটেনে ফিরতে পারবেন। বিবিসি বাংলার সাথে এক সাক্ষাৎকারে আইনজীবী....

img

ব্রিটেনের বর্ষসেরা চিকিৎসক বাংলাদেশি বংশোদ্ভূত ফারজানা

বাংলাদেশী বংশোদ্ভুত ফারজানা হোসেইন যুক্তরাজ্যের চিকিৎসক। করোনার এই মহামারির সময়ে সামনের সারিতে থেকে স্বাস্থ্যসেবা দিয়ে গেছেন তিনি। মৃত্যুর পরোয়া না করে  করোনা আক্রান্তদের পাশে দাঁড়িয়েছেন। তার এই গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি দিয়েছে ব্রিটিশ সরকার। দেশটির জাতীয় পর্যায়ে বর্ষসেরা চিকিৎসক নির্বাচিত হয়েছেন ব্রিটিশ চিকিৎসক ফারজানা হোসেইন।

যুক্তরাজ্যের জাতীয় স্বাস্থ্যসেবা বিষয়ক সংস্থা দ্য ন্যাশনাল হেলথ সার্ভিস ‘এনএইচএস’ এই ঘোষণা দিয়েছে। যুক্তরাজ্যে প্রতিবছর জেনারেল....

img

শ্বেতাঙ্গ শহরে বেড়ে উঠা এক কৃষ্ণাঙ্গ মেয়ের কষ্ট

চেভি ওকলির জন্ম যুক্তরাজ্যের লন্ডনে। বেড়ে উঠেছেন কর্ণওয়ালে। মাত্র ছয় বছর বয়সে বাবা-মার সঙ্গে প্রায় শতভাগ শ্বেতাঙ্গ অধ্যূষিত এক শহরে আসার আগে পর্যন্ত কখনো বর্ণবৈষম্যর শিকার হননি চেভি। ইংল্যান্ডের দক্ষিণ-পশ্চিমের কর্ণওয়ালের জনসংখ্যার ৯৮ দশমিক ২ ভাগই হচ্ছে শ্বেতাঙ্গ। জনসংখ্যার দিক থেকে এটি ইংল্যান্ডের সবচেয়ে কম বৈচিত্র্যময় কাউন্টি।

সেখানে আসার পর চেভি ওকলিকে মারাত্মক সব বর্ণবাদ পরিস্থিতির মুখোমুখি হলেন। পাশ দিয়ে চলে....

img

স্ত্রীকে ডিভোর্স দিয়ে রেকর্ড ভাঙলেন বরিস জনসন


ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন করোনাযুদ্ধে জয়ী হয়ে সদ্য বাবা হয়েছেন। বান্ধবীর কোলে এসেছে ফুটফুটে ছেলে। কিন্তু এবার বউয়ের সঙ্গে বিবাহবিচ্ছেদ সম্পন্ন করে ভাঙলেন ২৫০ বছরের রেকর্ড। ডিভোর্স দিয়েও যে ইতিহাসে নাম তোলা যায় তা দেখিয়ে দিলেন তিনি।

ব্রিটেনের ইতিহাসে ২৫০ বছর পর কোনো প্রধানমন্ত্রী পদে থাকাকালীন ডিভোর্স দিলেন স্ত্রীকে। কিছুদিন আগে মৃত্যুমুখ থেকে ফিরে আসা বরিসের কীর্তি ফের শিরোনামে এনেছে তাকে।

সম্প্রতি....

img

যুক্তরাজ্যে করোনায় মৃত্যু ২০ হাজার ছাড়াল

করোনা মহামারিতে যুক্তরাজ্যে মৃত্যুর সংখ্যা ২০ হাজার ছাড়িয়েছে। রোববার দেওয়া তথ্য অনুযায়ী, আগের ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় প্রাণ হারিয়েছেন ৮১৩ জন। অবশ্য প্রকৃত প্রাণহানির সংখ্যা আরও বেশি হবে। কারণ, ২০ হাজার মৃত্যু ঘটেছে শুধু হাসপাতালে, যারা করোনার চিকিৎসা নিতে এসেছিলেন। এর বাইরেও আক্রান্ত ও মৃত্যুর ঘটনা ঘটেছে, যা সরকারি হিসেবে আসেনি। খবর বিবিসির।

যুক্তরাজ্যে প্রথম করোনা রোগী শনাক্ত হয় ৫১ দিন....

img

পরিস্থিতি আরও খারাপ হবে, বরিস জনসনের সতর্কবার্তা

করোনাভাইরাস সংকট "ভাল হওয়ার আগেই পরিস্থিতি আরও খারাপ হবে" বলে সতর্ক করেছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। শনিবার যুক্তরাজ্যের প্রতিটি পরিবারকে চিঠি পাঠিয়ে তিনি এই বার্তা দেন।

ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে প্রয়োজনে কঠোর বিধিনিষেধ আরোপ করা হতে পারে বলে তিনি ওই চিঠিতে জানিয়েছেন। প্রধানমন্ত্রী বরিস জনসনের স্বাস্থ্য পরীক্ষায় কোভিড -১৯ ধরা পরার পর থেকে তিনি নিজেকে সবার থেকে আলাদা করে রেখেছেন।

ওই চিঠির সাথে....

img

সেই বলিউড গায়িকার সংস্পর্শেই করোনায় আক্রান্ত হন প্রিন্স চার্লস!

বলিউড গায়িকা কণিকা কাপুরের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর ব্রিটেনের রাজপরিবারের অন্যতম সদস্য প্রিন্স চার্লসের করোনায় আক্রান্ত হওয়ার খবর ফলাও করে প্রচার করে গণমাধ্যম। শোনা যাচ্ছে, ‘বেবি ডল’খ্যাত এই সংগীতশিল্পীর সংস্পর্শে এসেই নাকি প্রিন্স চার্লস করোনায় আক্রান্ত হয়েছেন!

সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ছবি ভাইরাল হয়েছে। সেই ছবিতে একটি পার্টিতে প্রিন্স চার্লস ও কণিকা কাপুরকে একসঙ্গে দেখা যাচ্ছে। আর এই ছবি দেখেই নেটিজেনরা....

img

এবার করোনায় আক্রান্ত ব্রিটিশ প্রধানমন্ত্রী

এবার করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। তার আক্রান্ত হওয়ার বিষয়টি শুক্রবার (২৭ মার্চ) বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে খবর প্রকাশ করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন সময় নিউজের যুক্তরাজ্য প্রতিনিধি শোয়েব কবির।

তিনি জানান, যুক্তরাজ্যে খুব দ্রুতই করোনা পরিস্থিতির অবনতি ঘটছে। মৃত্যুর সংখ্যা বাড়ছে। প্রাণঘাতী করোনাভাইরাসে ব্রিটেনে একদিনে আরও ১১৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ৫৭৮....

img

করোনাভাইরাস: ব্রিটিশ রাজসিংহাসনের উত্তরাধিকারী প্রিন্স চার্লস আক্রান্ত

প্রিন্স চার্লস এবং কামিলা দুজনই তাদের বাসভবন ক্ল্যারেন্স হাউস ছেড়ে বালমোরাল প্রাসাদে আইসোলেশনে আছেন। ব্রিটিশ রাজসিংহাসনের উত্তরাধিকারী প্রিন্স চার্লস করোনাভাইরাস-এ আক্রান্ত হয়েছেন। রাজ পরিবারের তরফ থেকে এক ঘোষণায় বলা হয়েছে ৭১-বছর বয়সী যুবরাজের দেহে সামান্য উপসর্গ দেখা দিয়েছে। তবে তার স্বাস্থ্যের অন্য কোন সমস্যা দেখা যায়নি।

তার স্ত্রী কর্নওয়ালের ডাচেস ক্যামিলার পরীক্ষা হয়েছে। তবে তার দেহে করোনাভাইরাস ধরা পড়েনি। চার্লস এবং....

img

করোনার ভয়ে প্রাসাদ ছাড়লেন রানি এলিজাবেথ

করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার ভয়ে যুক্তরাজ্যের রাজপ্রাসাদ ‘বাকিংহাম প্যালেস’ থেকে রানি দ্বিতীয় এলিজাবেথকে সরিয়ে নেওয়া হয়েছে। বাকিংহাম প্যালেস থেকে ২৫ মাইল দূরে উইন্ডসর ক্যাসেলে স্বামীর সঙ্গে উঠেছেন তিনি। আগামী কয়েকদিনের জন্য এখানেই কোয়ারেন্টাইনে থাকবেন তারা। খবর গলফ নিউজ ও ইন্টারন্যাশনাল বিজনেস টাইমস’র।

করোনা ভাইরাসের কারনে গত এক সপ্তাহ ধরেই বাইরের কারও সঙ্গে দেখা করছিলেন না ৯৪ বছরের রানি দ্বিতীয় এলিজাবেথ। সম্প্রতি....

img

করোনা: বিমান থেকে টেনে নামানো হল ১৯ ব্রিটিশ যাত্রীকে

এমিরেটসের ফ্লাইট নাম্বার ইকে-৫৩১ রবিবার সকালে কোচি থেকে দুবাইয়ের উদ্দেশে ওড়ার জন্য তখন প্রস্তুত। প্রায় তিনশত যাত্রীর সবাই বিমানে উঠে বসেছেন, এয়ারক্র্যাফটের দরজা বন্ধ করা হবে যে কোনও মুহুর্তে।

হঠাৎই ছুটতে ছুটতে বিমানের দরজায় এসে হাজির হলেন কেরালার স্বাস্থ্য মন্ত্রণালয় ও জনপ্রশাসনের একদল কর্মকর্তা, সঙ্গে বিমানবন্দর পুলিশের লোকজন। তাদের কাছে খবর আছে, বিমানের যাত্রীদের মধ্যে একদল ব্রিটিশ পর্যটক আছেন - যার....

img

বিশ্বের সর্বকনিষ্ঠ করোনা আক্রান্ত রোগী

ব্রিটেনে প্রাণঘাতী করোনা ভাইরাস আক্রান্ত হয়েই পৃথিবীর আলো দেখলো একটি শিশু। ধারণা করা হচ্ছে শিশুটি বিশ্বের সর্বকনিষ্ঠ করোনা আক্রান্ত। ব্রিটেনভিত্তিক সংবাদমাধ্যম ডেইলি মেইল শুক্রবার (১৪ মার্চ) এ তথ্য জানায়।

সংবাদমাধ্যমটি জানায়, করোনো ভাইরাসে আক্রান্ত হওয়ার লক্ষণ নিয়ে সন্তান জন্মদানের আগেই ব্রিটেনে এক গর্ভবতীকে ভর্তি করা হয় হাসপাতালে। কিন্তু তার টেস্ট রেজাল্ট আসার আগেই জন্ম নেয় শিশুটি। পরে রেজাল্ট আসে পজেটিভ।

শিশুটিকে ওই....

img

করোনায় আক্রান্ত যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী

করোনাভাইরাসে (কভিড-১৯) আক্রান্ত হয়েছেন যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী নাডিন ডরিয়েস। বিষয়টি নিজেই সংবাদমাধ্যমকে জানিয়েছেন এই কনজারভেটিভ এমপি।

বিবিসি জানায়, ডরিয়েস যুক্তরাজ্যের প্রথম কোনো এমপি যিনি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। করোনাভাইরাসে যুক্তরাজ্যে ছয়জনের মৃত্যু হয়েছে। দেশটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩৮২ জনে। এরপরই স্বাস্থ্যমন্ত্রীর করোনায় আক্রান্তের খবর আসলো।

ডরিয়েস জানান, করোনা ধরা পড়ার পর তিনি সব ধরনের পূর্বসতর্কতামূলক ডাক্তারি পরামর্শ মেনে চলছেন এবং নিজে থেকেই বাসায় বিচ্ছিন্ন....

img

আইএস বধু শামীমা বেগম : বাংলাদেশের নাগরিকত্ব চাইতে বলা হলো তাকে

লন্ডন ছেড়ে সিরিয়ায় গিয়ে আইএস-বধূ হওয়া ব্রিটিশ স্কুলছাত্রী শামীমা বেগম তার যুক্তরাজ্যের নাগরিকত্ব কেড়ে নেয়ার বিরুদ্ধে করা মামলার প্রথম ধাপে হেরে গিয়েছেন। শামীমা বেগমের বয়স এখন ২০, ইসলামিক স্টেটে যোগ দেয়ার উদ্দেশ্যে ২০১৫ সালে ১৫ বছর বয়সে লন্ডন ছেড়েছিলেন তিনি। চার বছর পরে ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে সিরিয়ার একটি শরণার্থী শিবির থেকে তাকে উদ্ধার করা হয়।

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ গতমাসে....

img

ব্রেক্সিট: ইউরোপীয় ইউনিয়ন ছাড়লো যুক্তরাজ্য

গণভোটে সমর্থনের তিন বছরেরও বেশি সময় পর আনুষ্ঠানিকভাবে ইউরোপীয় ইউনিয়নের ৪৭ বছরের সদস্যপদ ছাড়লো যুক্তরাজ্য। ঐতিহাসিক এই মুহূর্তটি অনুষ্ঠিত হয় স্থানীয় সময় শুক্রবার রাত ১১টায়। এসময় একদিকে যেমন উদযাপন অনুষ্ঠিত হয় তেমনি বিক্ষোভও করেছে ব্রেক্সিট বিরোধীরা। স্কটল্যান্ডে মোমবাতি জ্বালিয়ে দুঃখ প্রকাশ করা হয়েছে, স্কটল্যান্ড গণভোটে ইউরোপীয় ইউনিয়নে থাকার পক্ষে মত দিয়েছিল। এদিকে লন্ডনের পার্লামেন্ট স্কয়ারে পার্টি করেছে ব্রেক্সিটপন্থীরা। বরিস জনসন....