img

ইরানে ক্লিনিকে সিলিন্ডার বিস্ফোরণে নিহত ১৯

ইরানের রাজধানী তেহরানের একটি ক্লিনিকে ভয়াবহ অক্সিজেন সিলিন্ডার বিস্ফোরণে অন্তত ১৯ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও কমপক্ষে ১৪ জন। সংশ্লিষ্ট কর্মকর্তাদের বরাত দিয়ে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।  স্থানীয় সময় মঙ্গলবার (৩০ জুন) সন্ধ্যায় তেহরানের সিনা আথার নামক ক্লিনিকে এ মারাত্মক দুর্ঘটনা ঘটে।

তেহরান ফায়ার ব্রিগেডের মুখপাত্র জালাল মালেকি আজ বুধবার সকালে....

img

অবশেষে খুলে যাচ্ছে পবিত্র হারাম শরীফসহ মক্কার সকল মসজিদ

পবিত্র নগরী মক্কার মসজিদুল হেরেমসহ ১৫শ' ৬০টি মসজিদ খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়ে সৌদি সরকার। দীর্ঘ তিন মাসপর রোববার( ২১ জুন) ফজর থেকে মুসল্লীদের জন্যে মসজিদের দরজা খুলে যাবে।

দেশটির গণমাধ্যম সৌদি গেজেট জানায়,  এরইমধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ের উদ্যোগে এসব মসজিদ জীবাণুমুক্তকরণসহ পরিষ্কার-পরিচ্ছন্ন করার কাজ শুরু হয়েছে। মসজিদ থেকে কার্পেটগুলো সরিয়ে ফেলা হচ্ছে। মসজিদে অসুস্থ, বৃদ্ধ ও শিশুদের আপাতত আসতে নিষেধ করা....

img

সৌদিসহ মধ্যপ্রাচ্যের অনেক দেশে আজ ঈদ

আজ রোববার সৌদি আরবে পবিত্র ঈদুল ফিতর উদযাপন করা হচ্ছে। মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশও আজ রোববার ঈদ উদযাপন করছে। সৌদি প্রেস এজেন্সির বরাত দিয়ে গালফ নিউজ এ খবর জানিয়েছে। সৌদি আরবে গত শুক্রবার সন্ধ্যায় ১৪৪১ হিজরি সনের পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। ফলে আজ ঈদের ঘোষণা দেয় দেশটির সুপ্রিম কোর্ট।

সংযুক্ত আরব আমিরাতের সরকার একটি চাঁদ দেখা কমিটি গঠন করে।....

img

সৌদি সাংবাদিক খাসোগজির হত্যাকারীদের ক্ষমা করেছে পরিবার, ক্ষিপ্ত প্রেমিকা

হত্যাকাণ্ডের শিকার সৌদি সাংবাদিক জামাল খাসোগজির সন্তানরা তার বাবার হত্যাকারীদের ক্ষমা করে দেয়ার ঘোষণা দেওয়ার পরপরই নিহতের তুর্কি বাগদত্তা ক্ষিপ্ত হয়ে বলেছেন এমন ক্ষমা প্রদর্শনের অধিকার কারো নেই। হাতিস চেংগিস টুইট করে বলেছেন, এ ধরণের জঘন্য হত্যাকাণ্ডের জন্য কখনই কেউ ক্ষমা পতে পারে না।

সৌদি সরকারের সমালোচক মি. খাসোগজিকে ২০১৮ সালে তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনসুলেটের মধ্যে হত্যা করা হয়। সৌদি সরকার....

img

সৌদিতে ঈদ রোববার

সৌদি আবরে শুক্রবার ঈদের চাঁদ দেখা যায়নি। তাই শনিবার দেশটিতে ঈদ উদযাপন হচ্ছে না। এর আগের বাংলাদেশ জার্নালে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া ডটকমের বরাতে ‘সৌদিতে চাঁদ দেখা গেছে, শনিবার ঈদ’ সংবাদ প্রকাশ করে। যা সৌদির আরব নিউজ সংবাদের ভিত্তিতে ভুল প্রমাণিত হয়েছে।

সৌদির রাষ্ট্রীয় আদালতের চাঁদ দেখা কমিটি জানিয়েছে, দেশটিতে রোববার (২৪ মে) ঈদুল ফিতর উদযাপিত হবে।সৌদি আরবের রাষ্ট্রীয় আদালত চাঁদ দেখার....

img

খাসোগির হত্যাকারীদের ক্ষমা করে দিলেন তার ছেলেরা

সৌদির ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাসোগির হত্যাকারীদের ক্ষমা করে দিয়েছেন বলে শুক্রবার এক টুইট বার্তায় জানিয়েছেন খাসোগির ছেলেরা। ওয়াশিংটন পোস্টের কলামিস্ট জামাল খাসোগির ছেলেদের ওই টুইট বার্তায় বলা হয়, আমরা শহীদ জামাল খাসোগির ছেলেরা ঘোষণা দিচ্ছি যে, যারা আমাদের বাবাকে হত্যা করেছেন আমরা তাদের ক্ষমা করে দিলাম।

মধ্যপ্রাচ্যের কট্টরপন্থি দেশ সৌদির রাজপরিবারের সমালোচক হিসেবে পরিচিত ছিলেন সাংবাদিক জামাল খাসোগি। যুক্তরাষ্ট্রে স্বেচ্ছায়....

img

সৌদিতে মারা গেলেন এই ৮ বাংলাদেশি

ভয়াবহ এক পরিস্থিতির দিকে যাচ্ছে বিশ্বের সবচেয়ে বড় শ্রম বাজার মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব। হু হু করে বেড়ে চলছে মহামারি মরণব্যাধি করোনা ভাইরাস। এই সঙ্কটে হৃদরোগ নামক নিরব ঘাতক ছাড়ছে না প্রবাসীদের পিছু। একদিকে করোনা অন্যদিকে মরণব্যাধি হৃদরোগে প্রতিদিন কেড়ে নিচ্ছে প্রবাসীদের প্রাণ।

করোনায় মৃত্যুর সংখ্যার চেয়ে হৃদরোগে মৃত্যুর সংখ্যা দিন দিন বেড়ে চলছে সৌদি আরবে। মানসিকভাবে ভেঙে পড়েছে প্রবাসী....

img

মসজিদে হারাম ও নববি ছাড়া সব মসজিদে নামাজ স্থগিত

মুসলিম উম্মাহর হৃদয়ের স্পন্দন পবিত্র মক্কা মুকাররমার মসজিদে হারাম এবং মদিনা মুনাওয়ারার মসজিদে নববি। এ দুই পবিত্র মসজিদে সব সময়ই একাধিক ইমাম ও মুয়াজ্জিন নামাজ এবং আজান পরিচালনার দায়িত্ব পালন করে আসছেন। মহামারি করোনার প্রাদুর্ভাবের কারণে এবার পবিত্র কাবা শরিফের নামাজ ও আজানের দায়িত্ব পালনে ইমাম ও মুয়াজ্জিনদের ব্যাপারে নতুন সিদ্ধান্ত গ্রহণ করেছে হারামাইন কর্তৃপক্ষ।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে শুধু মসজিদে হারাম....

img

সৌদি আরবে ২১ দিনের কারফিউ

করোনাভাইরাসের বিস্তার রোধে সৌদি আরবে ২১ দিনের কারফিউ ঘোষণা করেছেন দেশটির বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ।

প্রতিদিন স্থানীয় সময় সন্ধ্যা ৭টা থেকে পরদিন ভোর ৬টা পর্যন্ত এ কারফিউ জারি থাকবে। যা আজ সোমবার থেকে কার্যকর হবে। আজ সোমবার সৌদি আরবের সংবাদমাধ্যম আল আরাবিয়ার প্রতিবেদন ও সৌদি প্রেস এজেন্সির (এসপিএ) টুইটার বার্তায় এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, কারফিউ জারির জন্য স্বরাষ্ট্র....

img

প্রিন্সেস বাসমাহকে অপহরণ করেছেন যুবরাজ সালমান

সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমান তার চাচাতো বোন প্রিন্সেস বাসমাহ বিনতে সৌদ বিন আব্দুলআজিজকে অপহরণ করেছেন বলে খবর পাওয়া গেছে। এক বছরেরও বেশি সময় আগে রাজপরিবারে নিজের সমালোচকদের বিরুদ্ধে বিন সালমান যে ধরপাকড় অভিযান শুরু করেছিলেন তখন থেকে বাসমাহ নিখোঁজ ছিলেন।

স্পেন থেকে প্রকাশিত ‘এবিসি’ পত্রিকা জানিয়েছে, রাজপরিবারের সমালোচক হিসেবে পরিচিত নারীবাদী আন্দোলনকারী বাসমাহকে গত বছরের ফেব্রুয়ারি মাসে অপহরণ করার পর....

img

করোনায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে মারা যাবে ২৭ লাখ মানুষ!

মহামারি আকার ধারণ করা প্রাণঘাতী করোনা ভাইরাসে আতঙ্কিত গোটা বিশ্ব। ইতোমধ্যেই বিশ্বের অন্তত ১৬৫টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। পরিস্থিতি ভয়াবহ হলে যুক্তরাজ্যে ৫ লাখের বেশি মানুষ মারা যেতে পারে- সমীক্ষার নিরিখে এমন এক প্রতিবেদন প্রকাশের পর ব্রিটিশ সরকার ভাইরাসটি প্রতিরোধে কঠোর পদক্ষেপ নিতে শুরু করেছে।

সমীক্ষাটিতে বলা হয়, প্রাণঘাতী এই ভাইরাসে যুক্তরাষ্ট্রে মারা যেতে পারে ২২ লাখ মানুষ।....

img

হেরেম শরীফ ও নববী ছাড়া সৌদির সব মসজিদে নামাজ বন্ধ

করোনা ভাইরাস মোকাবিলায় সৌদি আরবে মসজিদে হারাম ও মসজিদে নববী ছাড়া সব মসজিদে নামাজ স্থগিত করেছে দেশটি। সংযুক্ত আরব আমিরাতে সংবাদ মাধ্যম খালিজ টাইমের খবরে এ তথ্য জানানো হয়েছে। দেশটির রাজদরবারের সর্বোচ্চ ধর্মীয় কাউন্সিলের সিদ্ধান্তে এমন নির্দেশনা দেয়া হয়েছে।

সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, দেশের মসজিদগুলোতে পাঁচ ওয়াক্ত নামাজের জন্য কোনো মুসল্লিকে যেতে দেবে না। এছাড়া জুমার নামাজের জন্যও কেউ মসজিদে যেতে পারবে....

img

মসজিদে নামাজ নিষিদ্ধ করলো কুয়েত

কুয়েতের সকল মসজিদে জামাতবদ্ধ হয়ে জুম্মা ও নিয়মিত নামাজ পড়া আপাতত স্থগিত করেছে সে দেশের সরকার।

শুক্রবার (১৩ মার্চ) কুয়েতের ধর্ম মন্ত্রণালয়ের ফতোয়া বিভাগ এই আদেশ জারি করেন।

আদেশে বলা হয়, করোনা মোকাবেলায় পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত শুক্রবার থেকেই মসজিদে জামাতবদ্ধ হয়ে জুম্মা নামাজ ও পাঞ্জেগানা নামাজ পড়া স্থগিত করা হলো। করোনা ভাইরাস রোধে কুয়েত স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনার ভিত্তিতে এ....

img

করোনায় আক্রান্ত ইরানের ২৩ এমপি

প্রাণঘাতী করোনা ভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ছে ইরানি। কয়েক দিনের ব্যবধানে দেশটিতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ৩৩৬ জনে। এর মধ্যে ২৩ জন সংসদ সদস্য। ইরানে এ ভাইরাসের কারণে প্রাণ হারিয়েছেন আরও ৭৭ জন।

মঙ্গলবার দেশটির পার্লামেন্টের ডেপুটি স্পিকার আব্দুল রেজা মিসরি এক ঘোষণায় প্রাণঘাতী করোনাভাইরাসে ইরানের অন্তত ২৩ জন এমপি আক্রান্ত হওয়ার কথা জানিয়েছেন। করোনা সংক্রমণের আশঙ্কায় গত কয়েকদিন ধরে....

img

ইরানে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ২১০!

ইরানে ভয়াবহ আকার ধারণ করেছে করোনা ভাইরাস। দেশটির হাসপাতাল সূত্রের বরাত দিয়ে বিবিসির খবরে বলা হয়েছে, দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে অন্তত ২১০ জনের মৃত্যু হয়েছে। তবে আল জাজিরা, সাউথ চায়না মর্নিংপোস্ট ও ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয় পক্ষ থেকে বলা হয়েছে দেশটিতে ৩৪ জনের মৃত্যুর কথা।

শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) ইরান কর্তৃপক্ষ করোনায় মৃত্যুর যে তথ্য দিয়েছে, আসলে তার চেয়ে ছয় গুণ বেশি লোক....