img

মসজিদে হারাম ও নববি ছাড়া সব মসজিদে নামাজ স্থগিত

মুসলিম উম্মাহর হৃদয়ের স্পন্দন পবিত্র মক্কা মুকাররমার মসজিদে হারাম এবং মদিনা মুনাওয়ারার মসজিদে নববি। এ দুই পবিত্র মসজিদে সব সময়ই একাধিক ইমাম ও মুয়াজ্জিন নামাজ এবং আজান পরিচালনার দায়িত্ব পালন করে আসছেন। মহামারি করোনার প্রাদুর্ভাবের কারণে এবার পবিত্র কাবা শরিফের নামাজ ও আজানের দায়িত্ব পালনে ইমাম ও মুয়াজ্জিনদের ব্যাপারে নতুন সিদ্ধান্ত গ্রহণ করেছে হারামাইন কর্তৃপক্ষ।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে শুধু মসজিদে হারাম....

img

সৌদি আরবে ২১ দিনের কারফিউ

করোনাভাইরাসের বিস্তার রোধে সৌদি আরবে ২১ দিনের কারফিউ ঘোষণা করেছেন দেশটির বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ।

প্রতিদিন স্থানীয় সময় সন্ধ্যা ৭টা থেকে পরদিন ভোর ৬টা পর্যন্ত এ কারফিউ জারি থাকবে। যা আজ সোমবার থেকে কার্যকর হবে। আজ সোমবার সৌদি আরবের সংবাদমাধ্যম আল আরাবিয়ার প্রতিবেদন ও সৌদি প্রেস এজেন্সির (এসপিএ) টুইটার বার্তায় এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, কারফিউ জারির জন্য স্বরাষ্ট্র....

img

প্রিন্সেস বাসমাহকে অপহরণ করেছেন যুবরাজ সালমান

সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমান তার চাচাতো বোন প্রিন্সেস বাসমাহ বিনতে সৌদ বিন আব্দুলআজিজকে অপহরণ করেছেন বলে খবর পাওয়া গেছে। এক বছরেরও বেশি সময় আগে রাজপরিবারে নিজের সমালোচকদের বিরুদ্ধে বিন সালমান যে ধরপাকড় অভিযান শুরু করেছিলেন তখন থেকে বাসমাহ নিখোঁজ ছিলেন।

স্পেন থেকে প্রকাশিত ‘এবিসি’ পত্রিকা জানিয়েছে, রাজপরিবারের সমালোচক হিসেবে পরিচিত নারীবাদী আন্দোলনকারী বাসমাহকে গত বছরের ফেব্রুয়ারি মাসে অপহরণ করার পর....

img

করোনায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে মারা যাবে ২৭ লাখ মানুষ!

মহামারি আকার ধারণ করা প্রাণঘাতী করোনা ভাইরাসে আতঙ্কিত গোটা বিশ্ব। ইতোমধ্যেই বিশ্বের অন্তত ১৬৫টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। পরিস্থিতি ভয়াবহ হলে যুক্তরাজ্যে ৫ লাখের বেশি মানুষ মারা যেতে পারে- সমীক্ষার নিরিখে এমন এক প্রতিবেদন প্রকাশের পর ব্রিটিশ সরকার ভাইরাসটি প্রতিরোধে কঠোর পদক্ষেপ নিতে শুরু করেছে।

সমীক্ষাটিতে বলা হয়, প্রাণঘাতী এই ভাইরাসে যুক্তরাষ্ট্রে মারা যেতে পারে ২২ লাখ মানুষ।....

img

হেরেম শরীফ ও নববী ছাড়া সৌদির সব মসজিদে নামাজ বন্ধ

করোনা ভাইরাস মোকাবিলায় সৌদি আরবে মসজিদে হারাম ও মসজিদে নববী ছাড়া সব মসজিদে নামাজ স্থগিত করেছে দেশটি। সংযুক্ত আরব আমিরাতে সংবাদ মাধ্যম খালিজ টাইমের খবরে এ তথ্য জানানো হয়েছে। দেশটির রাজদরবারের সর্বোচ্চ ধর্মীয় কাউন্সিলের সিদ্ধান্তে এমন নির্দেশনা দেয়া হয়েছে।

সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, দেশের মসজিদগুলোতে পাঁচ ওয়াক্ত নামাজের জন্য কোনো মুসল্লিকে যেতে দেবে না। এছাড়া জুমার নামাজের জন্যও কেউ মসজিদে যেতে পারবে....

img

মসজিদে নামাজ নিষিদ্ধ করলো কুয়েত

কুয়েতের সকল মসজিদে জামাতবদ্ধ হয়ে জুম্মা ও নিয়মিত নামাজ পড়া আপাতত স্থগিত করেছে সে দেশের সরকার।

শুক্রবার (১৩ মার্চ) কুয়েতের ধর্ম মন্ত্রণালয়ের ফতোয়া বিভাগ এই আদেশ জারি করেন।

আদেশে বলা হয়, করোনা মোকাবেলায় পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত শুক্রবার থেকেই মসজিদে জামাতবদ্ধ হয়ে জুম্মা নামাজ ও পাঞ্জেগানা নামাজ পড়া স্থগিত করা হলো। করোনা ভাইরাস রোধে কুয়েত স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনার ভিত্তিতে এ....

img

করোনায় আক্রান্ত ইরানের ২৩ এমপি

প্রাণঘাতী করোনা ভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ছে ইরানি। কয়েক দিনের ব্যবধানে দেশটিতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ৩৩৬ জনে। এর মধ্যে ২৩ জন সংসদ সদস্য। ইরানে এ ভাইরাসের কারণে প্রাণ হারিয়েছেন আরও ৭৭ জন।

মঙ্গলবার দেশটির পার্লামেন্টের ডেপুটি স্পিকার আব্দুল রেজা মিসরি এক ঘোষণায় প্রাণঘাতী করোনাভাইরাসে ইরানের অন্তত ২৩ জন এমপি আক্রান্ত হওয়ার কথা জানিয়েছেন। করোনা সংক্রমণের আশঙ্কায় গত কয়েকদিন ধরে....

img

ইরানে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ২১০!

ইরানে ভয়াবহ আকার ধারণ করেছে করোনা ভাইরাস। দেশটির হাসপাতাল সূত্রের বরাত দিয়ে বিবিসির খবরে বলা হয়েছে, দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে অন্তত ২১০ জনের মৃত্যু হয়েছে। তবে আল জাজিরা, সাউথ চায়না মর্নিংপোস্ট ও ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয় পক্ষ থেকে বলা হয়েছে দেশটিতে ৩৪ জনের মৃত্যুর কথা।

শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) ইরান কর্তৃপক্ষ করোনায় মৃত্যুর যে তথ্য দিয়েছে, আসলে তার চেয়ে ছয় গুণ বেশি লোক....

img

এবার করোনায় আক্রান্ত ইরানের ভাইস প্রেসিডেন্ট

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাস ছড়িয়ে পড়ছে ইরানেও। এখন পর্যন্ত দেশটিতে এ ভাইরাসে মৃতের সংখ্যা ২৬, আক্রান্ত হয়েছেন ২৫৪ জন। আক্রান্তের তালিকায় নতুন করে যোগ হলেন দেশটির নারী ও পরিবার কল্যাণবিষয়ক ভাইস প্রেসিডেন্ট মাসৌমেহ এবতেকার।

আজ বৃহস্পতিবার আন্তর্জাতিক সংবাদমাধ্যম মিডেল ইস্ট মনিটর তাদের এক প্রতিবেদনে মাসৌমেহর করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর প্রকাশ করে। এর আগে এ ভাইরাসে আক্রান্ত হন ইরানের....

img

হোসনি মোবারক আর নেই

আরব বসন্তের ধাক্কায় ক্ষমতাচ্যুত হওয়া মিসরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মোবারক আর নেই। আজ মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) ৯১ বছর বয়সী এই স্বৈরশাসক মারা যান বলে জানানো হয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে। দীর্ঘ প্রায় ৩০ বছর প্রেসিডেন্ট পদে থাকার পর ২০১১ সালে তিনি ক্ষমতাচ্যুত হন।

দেশটির সরকারি টেলিভিশনের খবরে বলা হয়েছে, কয়েক সপ্তাহ আগে অসুস্থ হোসনি মোবারকের অস্ত্রপচার সম্পন্ন হয়। পরে আজ....

img

মক্কা নিয়ে র‍্যাপগান, সৌদি তরুণীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

সৌদি নারী শিল্পী আসায়েল স্ল্যা একটি গান গেয়ে সম্প্রতি বিতর্কিত হয়েছেন। শুধু তাই নয়, এ গান গাওয়ার জন্য তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে সৌদি সরকার। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, গত সপ্তাহে ইউটিউবে মক্কার নারীদের নিয়ে র‍্যাপ গানটি প্রকাশিত হয়। গানটিতে বলা হয়, আমরা নারীদের সম্মান করি তবে মক্কার নারীরা হাওয়াই মিঠাই। আর গানটি প্রকাশিত হওয়ার পরপরই সামাজিক....
img

এবার আমিরাতে করোনা আক্রান্ত বাংলাদেশি শনাক্ত

মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতে শুক্রবার নতুন করে করোনা ভাইরাস আক্রান্ত আরও দুই জনকে শনাক্ত করা হয়েছে। এর মধ্যে একজন বাংলাদেশি ও অন্যজন ফিলিপিনো। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

সংযুক্ত আরব আমিরাতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, শুক্রবার নতুন করে দু’জন করোনা ভাইরাস কোভিড -১৯ আক্রান্ত ব্যক্তিকে শনাক্ত করা হয়েছে। তাদের মধ্যে একজন ৩৪ বছর বয়সী বাংলাদেশি।....

img

গুলি চালানোর পর ক্ষুব্ধ জনতার রোষানলে মার্কিন সেনারা, গাড়ি ভাংচুর

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় কুর্দি অধ্যুষিত কামিশলি শহরে মার্কিন সেনাদের বেপরোয়া গুলিতে অন্তত একজন বেসামরিক নাগরিক নিহত ও একজন আহত হয়েছেন। সিরিয়ার সরকারি বার্তা সংস্থা সানা জানিয়েছে, সিরিয়ার সেনারা আজ (বুধবার) সকালে শহরের একটি চেকপয়েন্টে মার্কিন সেনাদের চারটি গাড়ি থামায় এবং সেখানে শত শত বেসামরিক লোকজন জড়ো হয়ে মার্কিন সেনাদের টহল বন্ধ করে দেয়। এ সময় মার্কিন সেনারা বেসামরিক লোকজনের ওপর গুলি....

img

বিয়াল্লিশ হাজার রোহিঙ্গাকে ফেরত পাঠাতে চায় সৌদি আরব, কী করবে বাংলাদেশ?

সৌদি সরকার বাংলাদেশের পাসপোর্টধারী ৪২ হাজার রোহিঙ্গাকে ফিরিয়ে নেয়ার জন্য যে তাগিদ দিচ্ছে, সে ব্যাপারে বাংলাদেশ কী অবস্থান নেবে তা এখনও ঠিক করতে পারেনি সরকার।

বলা হচ্ছে, সৌদি আরবে হাজার হাজার রোহিঙ্গা রয়েছে যারা বাংলাদেশী পাসপোর্ট ব্যবহার করে সেখানে গেছে, এবং কাজের মেয়াদ শেষ হবার পর অনিয়মিত হয়ে পড়েছে। তাদেরকেই বাংলাদেশে ফেরত পাঠাতে চায় সৌদি আরব।

কর্মকর্তারা বলছেন, সৌদি আরবে থাকা রোহিঙ্গাদের....

img

সেই চিকিৎসকের মৃত্যুতে চীনের সামাজিক মাধ্যমে ঝড়

চীনজুড়ে উদ্বেগজনক হারে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনা ভাইরাসের খবর প্রথম জানিয়েছিলেন চক্ষু বিশেষজ্ঞ লি ওয়েনলিয়াং। এজন্য তিনি সতর্কও করেছিলেন সবাইকে। কিন্তু চীনা কর্তৃপক্ষ বিষয়টিকে গুরুত্ব দেয়নি। পরে ভাইরাসটি ব্যাপকভাবে ছড়িয়ে পড়লে এবং অনেক মানুষের মৃত্যু হলে নায়কোচিত প্রশংসা পান ঐ চিকিৎসক। তবে শেষ রক্ষা হয়নি ওই ডাক্তারেরও। করোনা ভাইরাসে আক্রান্ত হয়েই মারা যান লি।

চিকিৎসক লি ওয়েনলিয়াংয়ের মৃত্যু ঘিরে দেশটিতে নজিরবিহীন....