img

ভারতসহ তিন দেশের নাগরিকদের প্রবেশে সৌদির নিষেধাজ্ঞা

মহামারি করোনা ভাইরাসের কারণে ভারতসহ তিন দেশের নাগরিকদের ওপর সাময়িক ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছে সৌদি আরব। বুধবার (২৩ সেপ্টেম্বর) সৌদি আরবের বিমান চলাচল কর্তৃপক্ষ এই নিষেধাজ্ঞা জারি করে। অন্য দুটি দেশ হলো ব্রাজিল ও আর্জেন্টিনা।

দেশ তিনটির নাগরিকদের মধ্যে যারা ১৪ দিন পূর্বে সৌদি আরব ভ্রমণ করেছেন তারাও নতুন এই নিষেধাজ্ঞার আওতায় পড়বেন বলে বিমান চলাচল কর্তৃপক্ষ বিবৃতিতে....

img

কাসেম সোলায়মানি হত্যায় গুপ্তচরের ফাঁসি কার্যকর

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলাইমানির গতিবিধির তথ্য সরবরাহকারী গুপ্তচর মাহমুদ মুসাভি মাজদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। সোমবার তাকে ফাঁসিতে ঝুলিয়ে আদালতের নির্দেশ বাস্তবায়ন করা হয়েছে।  কিছু দিন আগেই বিচার বিভাগের মুখপাত্র গোলাম হোসেন ইসমাইলি জানিয়েছিলেন, মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ ও ইহুদিবাদী ইসরাইলের গুপ্তচর সংস্থা মোসাদের গুপ্তচর মাহমুদ মুসাভি মাজদের বিচার প্রক্রিয়া....
img

সৌদিতে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ মৃত্যু

কাছাকাছি সময়ে মধ্যে পবিত্র হজ্ব অনুষ্ঠিত হবে। এরই মধ্যে সৌদি আরবে প্রাণঘাতী করোনার সংক্রমণ ও প্রাণহানি বেড়ে চলছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে প্রথমবারের মতো ৫৬ জন মানুষের মৃত্যু হয়েছে। খবর আরব নিউজ’র।

সৌদির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত একদিনে ৪ হাজার ১২৮ জনের শরীরে করোনার সংক্রমণ পাওয়া গেছে। এতে করে আক্রান্ত বেড়ে ২ লাখ ৫ হাজার ৯২৯ জনে দাঁড়িয়েছে। একই সময়ে....

img

ইরানে ক্লিনিকে সিলিন্ডার বিস্ফোরণে নিহত ১৯

ইরানের রাজধানী তেহরানের একটি ক্লিনিকে ভয়াবহ অক্সিজেন সিলিন্ডার বিস্ফোরণে অন্তত ১৯ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও কমপক্ষে ১৪ জন। সংশ্লিষ্ট কর্মকর্তাদের বরাত দিয়ে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।  স্থানীয় সময় মঙ্গলবার (৩০ জুন) সন্ধ্যায় তেহরানের সিনা আথার নামক ক্লিনিকে এ মারাত্মক দুর্ঘটনা ঘটে।

তেহরান ফায়ার ব্রিগেডের মুখপাত্র জালাল মালেকি আজ বুধবার সকালে....

img

অবশেষে খুলে যাচ্ছে পবিত্র হারাম শরীফসহ মক্কার সকল মসজিদ

পবিত্র নগরী মক্কার মসজিদুল হেরেমসহ ১৫শ' ৬০টি মসজিদ খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়ে সৌদি সরকার। দীর্ঘ তিন মাসপর রোববার( ২১ জুন) ফজর থেকে মুসল্লীদের জন্যে মসজিদের দরজা খুলে যাবে।

দেশটির গণমাধ্যম সৌদি গেজেট জানায়,  এরইমধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ের উদ্যোগে এসব মসজিদ জীবাণুমুক্তকরণসহ পরিষ্কার-পরিচ্ছন্ন করার কাজ শুরু হয়েছে। মসজিদ থেকে কার্পেটগুলো সরিয়ে ফেলা হচ্ছে। মসজিদে অসুস্থ, বৃদ্ধ ও শিশুদের আপাতত আসতে নিষেধ করা....

img

সৌদিসহ মধ্যপ্রাচ্যের অনেক দেশে আজ ঈদ

আজ রোববার সৌদি আরবে পবিত্র ঈদুল ফিতর উদযাপন করা হচ্ছে। মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশও আজ রোববার ঈদ উদযাপন করছে। সৌদি প্রেস এজেন্সির বরাত দিয়ে গালফ নিউজ এ খবর জানিয়েছে। সৌদি আরবে গত শুক্রবার সন্ধ্যায় ১৪৪১ হিজরি সনের পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। ফলে আজ ঈদের ঘোষণা দেয় দেশটির সুপ্রিম কোর্ট।

সংযুক্ত আরব আমিরাতের সরকার একটি চাঁদ দেখা কমিটি গঠন করে।....

img

সৌদি সাংবাদিক খাসোগজির হত্যাকারীদের ক্ষমা করেছে পরিবার, ক্ষিপ্ত প্রেমিকা

হত্যাকাণ্ডের শিকার সৌদি সাংবাদিক জামাল খাসোগজির সন্তানরা তার বাবার হত্যাকারীদের ক্ষমা করে দেয়ার ঘোষণা দেওয়ার পরপরই নিহতের তুর্কি বাগদত্তা ক্ষিপ্ত হয়ে বলেছেন এমন ক্ষমা প্রদর্শনের অধিকার কারো নেই। হাতিস চেংগিস টুইট করে বলেছেন, এ ধরণের জঘন্য হত্যাকাণ্ডের জন্য কখনই কেউ ক্ষমা পতে পারে না।

সৌদি সরকারের সমালোচক মি. খাসোগজিকে ২০১৮ সালে তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনসুলেটের মধ্যে হত্যা করা হয়। সৌদি সরকার....

img

সৌদিতে ঈদ রোববার

সৌদি আবরে শুক্রবার ঈদের চাঁদ দেখা যায়নি। তাই শনিবার দেশটিতে ঈদ উদযাপন হচ্ছে না। এর আগের বাংলাদেশ জার্নালে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া ডটকমের বরাতে ‘সৌদিতে চাঁদ দেখা গেছে, শনিবার ঈদ’ সংবাদ প্রকাশ করে। যা সৌদির আরব নিউজ সংবাদের ভিত্তিতে ভুল প্রমাণিত হয়েছে।

সৌদির রাষ্ট্রীয় আদালতের চাঁদ দেখা কমিটি জানিয়েছে, দেশটিতে রোববার (২৪ মে) ঈদুল ফিতর উদযাপিত হবে।সৌদি আরবের রাষ্ট্রীয় আদালত চাঁদ দেখার....

img

খাসোগির হত্যাকারীদের ক্ষমা করে দিলেন তার ছেলেরা

সৌদির ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাসোগির হত্যাকারীদের ক্ষমা করে দিয়েছেন বলে শুক্রবার এক টুইট বার্তায় জানিয়েছেন খাসোগির ছেলেরা। ওয়াশিংটন পোস্টের কলামিস্ট জামাল খাসোগির ছেলেদের ওই টুইট বার্তায় বলা হয়, আমরা শহীদ জামাল খাসোগির ছেলেরা ঘোষণা দিচ্ছি যে, যারা আমাদের বাবাকে হত্যা করেছেন আমরা তাদের ক্ষমা করে দিলাম।

মধ্যপ্রাচ্যের কট্টরপন্থি দেশ সৌদির রাজপরিবারের সমালোচক হিসেবে পরিচিত ছিলেন সাংবাদিক জামাল খাসোগি। যুক্তরাষ্ট্রে স্বেচ্ছায়....

img

সৌদিতে মারা গেলেন এই ৮ বাংলাদেশি

ভয়াবহ এক পরিস্থিতির দিকে যাচ্ছে বিশ্বের সবচেয়ে বড় শ্রম বাজার মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব। হু হু করে বেড়ে চলছে মহামারি মরণব্যাধি করোনা ভাইরাস। এই সঙ্কটে হৃদরোগ নামক নিরব ঘাতক ছাড়ছে না প্রবাসীদের পিছু। একদিকে করোনা অন্যদিকে মরণব্যাধি হৃদরোগে প্রতিদিন কেড়ে নিচ্ছে প্রবাসীদের প্রাণ।

করোনায় মৃত্যুর সংখ্যার চেয়ে হৃদরোগে মৃত্যুর সংখ্যা দিন দিন বেড়ে চলছে সৌদি আরবে। মানসিকভাবে ভেঙে পড়েছে প্রবাসী....

img

মসজিদে হারাম ও নববি ছাড়া সব মসজিদে নামাজ স্থগিত

মুসলিম উম্মাহর হৃদয়ের স্পন্দন পবিত্র মক্কা মুকাররমার মসজিদে হারাম এবং মদিনা মুনাওয়ারার মসজিদে নববি। এ দুই পবিত্র মসজিদে সব সময়ই একাধিক ইমাম ও মুয়াজ্জিন নামাজ এবং আজান পরিচালনার দায়িত্ব পালন করে আসছেন। মহামারি করোনার প্রাদুর্ভাবের কারণে এবার পবিত্র কাবা শরিফের নামাজ ও আজানের দায়িত্ব পালনে ইমাম ও মুয়াজ্জিনদের ব্যাপারে নতুন সিদ্ধান্ত গ্রহণ করেছে হারামাইন কর্তৃপক্ষ।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে শুধু মসজিদে হারাম....

img

সৌদি আরবে ২১ দিনের কারফিউ

করোনাভাইরাসের বিস্তার রোধে সৌদি আরবে ২১ দিনের কারফিউ ঘোষণা করেছেন দেশটির বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ।

প্রতিদিন স্থানীয় সময় সন্ধ্যা ৭টা থেকে পরদিন ভোর ৬টা পর্যন্ত এ কারফিউ জারি থাকবে। যা আজ সোমবার থেকে কার্যকর হবে। আজ সোমবার সৌদি আরবের সংবাদমাধ্যম আল আরাবিয়ার প্রতিবেদন ও সৌদি প্রেস এজেন্সির (এসপিএ) টুইটার বার্তায় এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, কারফিউ জারির জন্য স্বরাষ্ট্র....

img

প্রিন্সেস বাসমাহকে অপহরণ করেছেন যুবরাজ সালমান

সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমান তার চাচাতো বোন প্রিন্সেস বাসমাহ বিনতে সৌদ বিন আব্দুলআজিজকে অপহরণ করেছেন বলে খবর পাওয়া গেছে। এক বছরেরও বেশি সময় আগে রাজপরিবারে নিজের সমালোচকদের বিরুদ্ধে বিন সালমান যে ধরপাকড় অভিযান শুরু করেছিলেন তখন থেকে বাসমাহ নিখোঁজ ছিলেন।

স্পেন থেকে প্রকাশিত ‘এবিসি’ পত্রিকা জানিয়েছে, রাজপরিবারের সমালোচক হিসেবে পরিচিত নারীবাদী আন্দোলনকারী বাসমাহকে গত বছরের ফেব্রুয়ারি মাসে অপহরণ করার পর....

img

করোনায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে মারা যাবে ২৭ লাখ মানুষ!

মহামারি আকার ধারণ করা প্রাণঘাতী করোনা ভাইরাসে আতঙ্কিত গোটা বিশ্ব। ইতোমধ্যেই বিশ্বের অন্তত ১৬৫টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। পরিস্থিতি ভয়াবহ হলে যুক্তরাজ্যে ৫ লাখের বেশি মানুষ মারা যেতে পারে- সমীক্ষার নিরিখে এমন এক প্রতিবেদন প্রকাশের পর ব্রিটিশ সরকার ভাইরাসটি প্রতিরোধে কঠোর পদক্ষেপ নিতে শুরু করেছে।

সমীক্ষাটিতে বলা হয়, প্রাণঘাতী এই ভাইরাসে যুক্তরাষ্ট্রে মারা যেতে পারে ২২ লাখ মানুষ।....

img

হেরেম শরীফ ও নববী ছাড়া সৌদির সব মসজিদে নামাজ বন্ধ

করোনা ভাইরাস মোকাবিলায় সৌদি আরবে মসজিদে হারাম ও মসজিদে নববী ছাড়া সব মসজিদে নামাজ স্থগিত করেছে দেশটি। সংযুক্ত আরব আমিরাতে সংবাদ মাধ্যম খালিজ টাইমের খবরে এ তথ্য জানানো হয়েছে। দেশটির রাজদরবারের সর্বোচ্চ ধর্মীয় কাউন্সিলের সিদ্ধান্তে এমন নির্দেশনা দেয়া হয়েছে।

সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, দেশের মসজিদগুলোতে পাঁচ ওয়াক্ত নামাজের জন্য কোনো মুসল্লিকে যেতে দেবে না। এছাড়া জুমার নামাজের জন্যও কেউ মসজিদে যেতে পারবে....