img

করোনা আক্রান্ত বাবা-মায়ের সন্তান হয়েও সুস্থ নবজাতক

করোনা সংক্রমণ এড়াতে চারদিকে চলছে লকডাউন। কিন্তু এই লকডাউন পরিস্থিতির মধ্যেই নতুন অতিথির আগমনে মুখে হাসি ফুটলো দিল্লির এক পরিবারে। না, শুধু নবজাতকের জন্মের জন্যেই যে ওই খুশি তা নয়। আসলে স্বস্তির খবর এটাই যে সদ্য জন্মানো শিশুটির মা (Corona Positive Mother) ও বাবা, দুজনের শরীরেই COVID-19 পজিটিভ ধরা পড়া সত্ত্বেও সুস্থই জন্মেছে সে। এর আগে গর্ভবতী অবস্থায় যখন করোনা....

img

ভারতে একদিনে আক্রান্ত রেকর্ড ২২৭, মৃত্যু ১১

করোনাভাইরাসের প্রাদুর্ভাব পরিস্থিতি সময়ের সঙ্গে খারাপ রূপ ধারণ করছে ভারতে। দেশটিতে করোনাভাইরাসজনিত কভিড-১৯ রোগে সোমবার আক্রান্ত হয়েছেন রেকর্ড ২২৭ জন, মৃত্যু হয়েছে আরও ১১ জনের!

স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাবে অনুযায়ী, সোমবার রাত সাড়ে ৯টা পর্যন্ত সব মিলিয়ে ভারতে বর্তমানে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১,২৫১ জন। মোট মৃতের সংখ্যা ৩২ জন।

নতুন ১১ মৃতের মধ্যে সর্বোচ্চ পাঁচজন তেলেঙ্গানার, মহারাষ্ট্রের তিনজন, মধ্য প্রদেশের দুইজন....

img

ফাঁকা বিমানবন্দরে তিন দিন ধরে আটকা তরুণী

কয়েকটি বিমানে উঠতে চেয়েও পারেননি বছর পঁচিশের এই তরুণী। এরপর বন্ধ হয়ে যায় যাত্রীবাহী বিমান চলাচল। বন্ধ হয়ে গেছে বন্দরের সব দরজা। বাধ্য হয়ে তরুণীর ঠাঁই হয় বিমানবন্দরের আগমন লাউঞ্জের বাইরে।

তিন দিন ধরে সেখানেই একাকী অনাহারে কাটে তার দিন-রাত। কেউ এগিয়ে আসেনি তার সাহায্যে। করোনাভাইরাস আতঙ্কে পুরো দেশে লকডাউনের মধ্যে গত মঙ্গলবার থেকে ভারতের কলকাতায় বিমানবন্দরে আটকা এই তরুণীর ব্যাপারে....

img

২১ দিন লকডাউন ভারত

এবার লকডাউন করা হচ্ছে পুরো ভারত। স্থানীয় সময় আজ রাত ১২টা থেকে টানা ২১ দিন লকডাউন থাকবে পুরো ভারত।  মঙ্গলবার (২৪ মার্চ) জারিত উদ্দেশে দেয়া ভাষণে এ ঘোষণা দেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

তিনি বলেন,  আজ রাত ১২টা থেকে গোটা দেশে সম্পূর্ণ ভাবে লকডাউন জারি হতে চলেছে। গত দু’দিনে দেশের অনেক রাজ্য লকডাউন করে দেওয়া হয়েছে। রাজ্য সরকারগুলির এই সিদ্ধান্তকে গুরুত্ব....

img

যে যেখানে আছেন, তাকে সেখানেই থাকতে বললেন মোদী

বিশ্বজুড়ে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পরে ভারতেও এই রোগ হানা দিয়েছে। এরই প্রেক্ষিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতীয়দের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, যে নাগরিক, যে শহরে বন্দি, সে অনুগ্রহ করে সেই শহরেই থাকুন।

অপ্রয়োজনীয় ভ্রমণ এড়িয়ে ও স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দিয়ে মোদী শনিবার টুইট করেন।

পূর্ব ঘোষণা অনুয়ায়ী রবিবার সকাল ৭টা-৯টা অনুষ্ঠিত হবে জনতা কার্ফু। সেটি বাস্তবায়নেই এই অনুরোধ করেন ভারতের প্রধানমন্ত্রী।....

img

ইউটিউব দেখে প্রসবের চেষ্টা প্রেমিকের, যা হলো পরিণতি

ইউটিউব ভিডিও দেখে প্রেমিকার প্রসব করাতে চেয়েছিলেন এক যুবক। এতেই ঘটে বিপত্তি। প্রসব করাতে যেয়ে মৃত্যু হয় নবজাতকের। এ সময় প্রচুর রক্তক্ষরণ হওয়ায় প্রেমিকার অবস্থাও আশঙ্কাজনক।

সম্প্রতি ভারতের তামিলনাড়ুর একটি গ্রামে এই মর্মান্তিক ঘটনা ঘটে। এ ঘটনায় অভিযুক্ত ওই প্রেমিককে পুলিশ গ্রেপ্তার করেছে বলে খবর প্রকাশ করেছে ভারতের আনন্দবাজার পত্রিকা।

পুলিশ জানিয়েছে, বেশ কয়েক বছর ধরেই তামিলনাড়ুর একটি গ্রামের কলেজছাত্রীর (১৯) সঙ্গে....

img

১৪ হাজার বিদেশী কলকাতায় নেমে কোথায় গেলেন?

পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায় শনিবার পর্যন্ত দুই জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত করা হয়েছে। আক্রান্ত দুই জন সম্প্রতি যুক্তরাজ্য থেকে দেশে ফিরেছেন। এ নিয়ে পুরো কলকাতায় আতঙ্কের সৃষ্টি হয়েছে। তবে মুখ্যমন্ত্রীর কার্যালয় নবান্ন থেকে বলা হচ্ছে, শুধু বিদেশ ঘুরে আসা কলকাতাবাসী নয় চিন্তা বাড়াচ্ছেন গত দুই সপ্তাহে কলকাতায় আসা ১৪ হাজার বিদেশি নাগরিক। তাদের মধ্যে সবাই করোনায় আক্রান্ত দেশ থেকে এসেছিলেন।....

img

করোনাভাইরাসে আক্রান্ত হবে ভারতের ৩০ কোটি মানুষ!

ভারতে করোনাভাইরাসের হুমকি নিয়ে ভয়াবহ চিত্র তুলে ধরেছে জনস্বাস্থ্য বিষয়ক শীর্ষ একটি আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান। ওয়াশিংটন এবং দিল্লি-ভিত্তিক সেন্টার ফর ডিজিজ, ডিনামিক্স, ইকোনমিক্স অ্যান্ড পলিসির পরিচালক ড. রামানান লাক্সমিনারায়ানান বিবিসিকে বলেছেন, ভারত হবে করোনাভাইরাস মহামারির পরবর্তী 'হট-স্পট' এবং দেশটিকে অতি জরুরি ভিত্তিতে 'করোনাভাইরাসে আক্রান্ত মানুষের সুনামির' জন্য প্রস্তুত হতে হবে।

রামানান লাক্সমিনারায়ানান বলছেন, যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে আক্রান্তের সংখ্যা অনুমান করতে যে....

img

মৃত্যু আতঙ্কে রাতভর দু'চোখের পাতা এক করতে পারেনি ওরা

শুক্রবার ভোরের আলো ফুটতে না ফুটতেই যেন সমাপ্তি হল এক অন্ধকারময় অধ্যায়ের । ফাঁসি আটকানোর হাজার চেষ্টা সত্ত্বেও শেষ পর্যন্ত চরম সাজাই মেনে নিতে হল নির্ভয়া কাণ্ডের ৪ আসামিকে। দিল্লির এক প্যারামেডিকেল ছাত্রী, যে পরে পরিচিত হয় 'নির্ভয়া' নামে, তাঁকে গণধর্ষণ এবং তারপর নৃশংসভাবে হত্যার অভিযোগে ফাঁসিতে ঝোলানো হল অক্ষয় ঠাকুর (৩১), পবন গুপ্তা (২৫), বিনয় শর্মা (২৬) ও মুকেশ....

img

করোনা আতঙ্ক : দিল্লিতে আইসোলেশন ওয়ার্ড থেকে ঝাপ দিয়ে আত্মহত্যা

ভারতের রাজধানী দিল্লির সফদরজঙ্গ হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে এক ব্যক্তিকে ভর্তি করিয়েছিলেন বিমানবন্দর কর্তৃপক্ষ। সন্দেহ ছিল করোনা ভাইরাস সংক্রমণ। তার দেহরসের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছিল। পুলিশ জানিয়েছে, আইসোলেশন ওয়ার্ডে ভর্তির কিছুক্ষণের মধ্যেই আটতলার জানলা দিয়ে ঝাঁপিয়ে পড়েন ওই ব্যক্তি। খবর আনন্দবাজার পত্রিকার।

দেশটিতে করোনা-সংক্রমিতের সংখ্যা বেড়ে হয়েছে ১৫১। রাজ্যসভায় লিখিত জবাবে দেশটির পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভি মুরলীধরন বলেছেন, বিদেশে ২৭৬ জন ভারতীয়....

img

কাগজ নেই, জন্মসূত্রেই নাগরিক মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নাগরিকত্বের কোনও কাগজপত্র নেই, জন্মসূত্রেই তিনি ভারতীয়। তথ্যের অধিকার আইনে (আরটিআই) মোদির নাগরিকত্ব নিয়ে এক ব্যক্তির প্রশ্নের জবাবে এমনই জানাল প্রধানমন্ত্রীর দফতর (পিএমও)।

চলতি বছরের ১৭ জানুয়ারি শুভঙ্কর সরকার নামে এক ব্যক্তি আরটিআই-এর মাধ্যমে জানতে চান প্রধানমন্ত্রীর নাগরিকত্বের কাগজপত্র রয়েছে কি না। তারই উত্তরে পিএমও'র সচিব প্রবীণ কুমার জানান, ১৯৫৫ সালের নাগরিকত্ব আইনের ৩ ধারা অনুযায়ী প্রধানমন্ত্রী....

img

ট্রেনে ‘করোনা রোগী’, খবর শুনে পালালেন সব যাত্রী

ট্রেনে করোনাভাইরাসে আক্রান্ত রোগী রয়েছেন-এমন গুজব ছড়ানোর পর  প্ল্যাটফর্ম ছেড়ে পালিয়েছেন সব যাত্রী। আজ সোমবার দুপুরে ভারতের আসাম রাজ্যের জোরহাট জেলায় এ ঘটনা ঘটে।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারর এক প্রতিবেদনে বলা হয়, ট্রেনটি আসছিল চেন্নাই থেকে। প্ল্যাটফর্মে প্রবেশের আগেই খবর পেয়ে স্টেশন ছেড়ে পালিয়ে যান সব যাত্রী ও উপস্থিত সবাই। পরে রেলের পক্ষ থেকে দায়িত্ব নিয়ে খালি করে দেওয়া হয় পুরো প্ল্যাটফর্ম।

চেন্নাই....

img

বেওয়ারিশ লাশের অভিভাবক হয়ে উঠেছেন যিনি

মোহাম্মদ শরীফ তার ছেলেকে কবর দেয়ার সুযোগ পাননি। তবে গত ২৭ বছর ধরে তিনি এমন হাজার হাজার পরিবারের সন্তানদের কবর দিয়ে আসছেন, যাদের মৃতদেহের কোনো দাবিদার নেই। মোহাম্মদ শরীফের ছেলে যে মারা গেছে, পুলিশ তাকে এই তথ্যটি জানায় একমাস পরে। তবে শুধু এটুকুই, তার ছেলে কোথায় বা কীভাবে মারা গেছে তাও জানাতে পারেনি পুলিশ।

মোহাম্মদ শরীফ শুধু জানেন যে ১৯৯২ সালে....

img

৫ মিটার দূরত্ব বজায় রেখে কথা বলুন

করোনাভাইরাস আঘাত হেনেছে ভারতেও। দেশটির পশ্চিমবঙ্গ রাজ্যে এখনও করোনাভাইরাসের দেখা না মিললেও রয়েছে বেশ সতর্ক অবস্থানে। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় তাই কথা বলার সময় পাঁচ মিটার দূরত্ব বজায় রাখার পরামর্শ দিলেন। আজ শুক্রবার কলকাতার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে আইলীগ জয়ী মোহনবাগান ক্লাবের খেলোয়াড় ও কর্মকর্তাদের সংবর্ধনা জানানোর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তেব্যে তিনি এ কথা বলেন।

মমতা বলেন, ‘সর্দি-কাশি হলে ভয় পাবেন না।....

img

করোনাভাইরাসে ভারতে প্রথম মৃত্যু কর্ণাটকে

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ভারতের কর্ণাটকে ৭৬ বছর বয়সী এক বৃদ্ধ মঙ্গলবার মারা গেছে। বৃহস্পতিবার রাতে খবরটি নিশ্চিত করেছেন স্থানীয় স্বাস্থ্যমন্ত্রী বি শ্রীরামুলু। ভারতে করোনা সংক্রমণে এটাই প্রথম মৃত্যু। কর্ণাটক সরকার জানিয়েছে, ওই বৃদ্ধের লালারস পরীক্ষায় নোভেল করোনাভাইরাস পাওয়া গিয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ও বিবৃতি দিয়ে ওই মৃত্যুর কথা জানিয়েছে। ঘটনাচক্রে, যে দিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করে দেশবাসীকে আশ্বস্ত করেছেন, করোনা....