img

মেক্সিকোয় মৃত্যু পৌনে এক লাখ ছুঁয়েছে

দিন যত যাচ্ছে করোনা পরিস্থিতি আরও অবনতির দিকে যাচ্ছে উত্তর আমেরিকার দেশ মেক্সিকোয়। যেখানে এখন পর্যন্ত প্রায় পৌনে এক লাখ মানুষের প্রাণ কেড়েছে ভাইরাসটি। সংক্রমণ হার আগের তুলনায় কিছুটা কমলেও সংখ্যাটা ৭ লাখ পেরিয়েছে। পক্ষান্তরে তেমনটা উন্নতি নেই সুস্থতায়।  দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডমিটারের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় ৪ হাজার ৭৮৬ জনের দেহে....

img

ব্রাজিলে আগের দিনের তুলনায় দ্বিগুণ আক্রান্ত ও মৃত্যু

বিপর্যস্ত ব্রাজিলে আবারও দাপট বেড়েছে করোনার। গত ২৪ ঘণ্টায় আগের দিনের তুলনায় দ্বিগুণ আক্রান্ত ও প্রাণহানির ঘটনা ঘটেছে লাতিন আমেরিকার দেশটিতে। এতে করে আক্রান্তের সংখ্যা ৪৬ লাখ ছুঁতে চলেছে। প্রাণহানি বেড়ে ১ লাখ ৩৮ হাজার ছাড়িয়ে গেছে। অবস্থার অবনতি হয়েছে এ অঞ্চলের পেরু, কলম্বিয়া, চিলি ও আর্জেন্টিনার মতো দেশগুলোতেও। সুস্থতা লাভ করেছেন আরও অর্ধ লক্ষাধিক রোগী। 

ব্রাজিলের....

img

ব্রাজিলে নতুন করে সহস্রাধিক মৃত্যু, সুস্থ অর্ধলক্ষ

লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে ফের বেড়েছে করোনার তাণ্ডব। টানা তিনদিন নিম্নমুখী সংক্রমণ ও প্রাণহানির পর আবারও তা ঊর্ধ্বমুখী রূপ নিয়েছে। গত একদিনে সেখানে সহস্রাধিক মানুষের প্রাণ কেড়েছে ভাইরাসটি। তবে আক্রান্ত বাড়লেও এদিন অর্ধলক্ষের বেশি রোগী সুস্থতা লাভ করেছে। তবে পরিস্থিতি অপরিবর্তিত এ অঞ্চলের পেরু, কলম্বিয়া, চিলি ও আর্জেন্টিনার মতো দেশগুলোতে।

ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয়ে বরাত দিয়ে জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যমতে, দেশটিতে....

img

প্রেম করলে ইতালি ভ্রমণেরসুযোগ!

করোনাভাইরাস বা কোভিড-১৯ পরিস্থিতি ভয়াবহ পরিস্থিতি পার করেছে ইতালি। দেশটিতে ভ্রমণের ওপর নানা বিধিনিষেধ আরোপ রয়েছে। পারিবারিক সম্পর্ক ছাড়া অন্য দেশ থেকে ইতালিতে প্রবেশ করার ওপর কঠোরতা আরোপ করা হয়েছিল।

কিন্তু ইউরোপ বা পশ্চিমা অনেক দেশে সম্পর্কের ধরণ নিয়ে রয়েছে নানা পার্থক্য। রয়েছে নানা নিয়ম। অনেক দেশে প্রেমের সম্পর্কও বৈধ। কিন্তু প্রেমের সম্পর্কের জেরে ইতালিতে প্রবেশে নিষেধাজ্ঞা ছিল। সোমবার (০৭ সেপ্টেম্বর)....

img

ব্রাজিলে আরও ১২শ’ মৃত্যু, আক্রান্ত ৪০ লাখ ছাড়িয়েছে

লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে নতুন করে অন্তত ১২শ’ জনের প্রাণ ঝরেছে করোনায়। এতে করে মৃতের সংখ্যা ১ লাখ ২৪ হাজার ছুঁতে চলেছে। একইসঙ্গে দাপট যেন আরও বাড়ছে। গত একদিনেও প্রায় অর্ধলক্ষ মানুষের দেহে শনাক্ত হয়েছে ভাইরাসটি। এতে করে আক্রান্তের সংখ্যা বেড়ে ৪০ লাখ ছাড়িয়ে গেছে। সংকটাপন্ন অবস্থা এ অঞ্চলের অন্যান্য দেশগুলোতেও।  

ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের নিয়মিত....

img

১৯ দিনের মধ্যে সর্বনিম্ন করোনা রোগী শনাক্ত

প্রায় তিন সপ্তাহ পর গোটা পৃথিবীতে করোনা রোগী শনাক্তের সংখ্যা কিছুটা কমলো। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ১ লাখ ৬৬ হাজার ৭৩৫ জন রোগী শনাক্ত হয়েছেন। এর আগে গত ৩০ জুন ১ লাখ ৬৪ হাজার ৯৮ জন রোগী শনাক্ত হন। এরপর থেকে প্রায় প্রতিদিন ১ লাখ ৭০ হাজারের বেশি রোগী পাওয়া যায়। এই ১৯ দিনের মধ্যে ৯দিনই....

img

ব্রাজিলে ২৪ ঘণ্টায় কমেছে সংক্রমণ, মৃত্যু ৭৩ হাজার

ব্রাজিলে গত একদিনে কিছুটা কমেছে সংক্রমণ ও প্রাণহানি। ভাইরাসটিতে নতুন করে ৭৭০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটির ৭২ হাজার ৯২১ জন মানুষের প্রাণ নিল করোনা। শনাক্ত হয়েছে আরও প্রায় ২২ হাজার। ফলে, আক্রান্তের সংখ্যা ১৮ লাখ ৮৮ হাজারে দাঁড়িয়েছে। তবে, সুস্থ হয়েছেন অর্ধেরে বেশি রোগী।  আক্রান্ত ও প্রাণহানির তালিকায় অনেক চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী রয়েছেন।

শুধু ব্রাজিলই নয়, গোটা লাতিন....

img

ইতালিতে নতুন করোনাক্রান্তদের বেশিরভাগ বাংলাদেশি


প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রথম ধাক্কা সামলে উঠতে না উঠতেই ইতালিতে ফের করোনার সংক্রমণ শুরু হয়েছে। তবে এতে বাংলাদেশি প্রবাসীদের দায়ী করা হচ্ছে। লাজিও অঞ্চলে নতুন করে শনাক্ত হওয়া ১৯ জনের মধ্যে ৮ জনই বাংলাদেশের কমিউনিটি ক্লাস্টারের সঙ্গে সম্পৃক্ত। গতকাল শনিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানায়। খবর আনাদুলু এ্যজেন্সি ও এপি’র।

গত ২৪ ঘণ্টায় ইতালিতে আরও ১৮৮ জন নতুন করোনা....

img

ব্রাজিলে একদিনেই ১২শ মৃত্যু, শনাক্ত ৪৩ হাজার

বৈশ্বিক মহামারি করোনায় ব্রাজিলে বেড়েই চলেছে আক্রান্ত ও প্রাণহানির ঘটনা। গত একদিনেও ১২শ জনের প্রাণ নিয়েছে ভাইরাসটি। এতে করে দেশটিতে করোনায় মৃতের সংখ্যা ৬৯ হাজার ছাড়িয়েছে। আক্রান্ত সাড়ে ১৭ লাখের বেশি মানুষ। যে তালিকায় প্রেসিডেন্ট বোলসোনারোও রয়েছেন। তবে, আক্রান্তদের অর্ধেকের বেশি সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরেছেন।

তবে শুধু ব্রাজিল নয়, এ অঞ্চলের অন্যান্য দেশগুলোও করোনার ভয়াবহতা দেখছে। ঘটছে প্রতিদিনই রেকর্ড সংক্রমণ।....

img

করোনাকে প্রথমে পাত্তা না দেওয়া ব্রাজিলের প্রেসিডেন্ট করোনাক্রান্ত

করোনাকে প্রথমে পাত্তা না দেওয়া ব্রাজিলের সেই প্রেসিডেন্ট এবার করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তিনি আগে করোনাভাইরাসকে ভাওতাবাজি বলেও উল্লেখ করেছিলেন। কিন্তু এবার ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো নিজেই করোনায় আক্রান্ত হয়েছেন। মঙ্গলবার (৭ জুলাই) ব্রাজিলের স্থানীয় সময় দুপুরে তিনি নিজেই এই তথ্য জানিয়েছেন। আন্তর্জাতিক গণমাধ্যম গার্ডিয়ান এই তথ্যের সত্যতা নিশ্চিত করেছে।  জাইর বলসোনারো বলেন, 'ভয়ের কোন কারণ নেই। এটাই জীবন। এবং....

img

ব্রাজিলে আক্রান্ত ১৬ লাখ, মৃত্যু ৬৫ হাজার ছুঁই ছুঁই

বৈশ্বিক মহামারি করোনায় মৃত্যুপুরী ব্রাজিলে গত দিনের ন্যায় আবারও কিছুটা কমেছে সংক্রমণ ও প্রাণহানি। তারপরও সে সংখ্যা নেহায়েত কম না হওয়ায় ভুক্তভোগীর সংখ্যা ১৬ লাখ ছাড়িয়ে গেছে। বেড়েছে স্বজন হারাদের মিছিলও। যার পরিমাণ ৬৫ হাজার ছুঁই ছুঁই। যদিও আক্রান্তদের অর্ধেকের বেশি সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরেছেন।

তবে শুধু ব্রাজিল নয়, এ অঞ্চলের অন্যান্য দেশগুলোও করোনার ভয়াবহতা দেখছে। ঘটছে প্রতিদিনই রেকর্ড....

img

বাবাকে দেখতে ছোট্ট নৌকায় আটলান্টিক পাড়ি

মহামারীর কারণে বন্ধ হয়ে গেছে আকাশপথ। আর্জেন্টিনায় নিজের পরিবারের কাছে স্থলপথে যাওয়ারও উপায় ছিল না হুয়ানের। ১০ হাজার কিলোমিটারেরও বেশি দূরত্বে পর্তুগালের একটি দ্বীপে ছিলেন তিনি। কিন্তু বাবার জন্য মন কেঁদে ওঠে তার। বাবাকে দেখতে নিজের ছোট্ট নৌকাটি নিয়েই আটলান্টিক মহাসাগর পাড়ি দিলেন। নিউ ইয়র্ক টাইমস অবলম্বনে লিখেছেন পরাগ মাঝি

আর কোনো পথ খোলা নেই

গত মার্চে মহামারী সংক্রমণের শুরুর দিকে যখন....

img

ব্রাজিলে আক্রান্ত ১৫ লাখ, মৃত্যু ৬২ হাজার ছুঁই ছুঁই

করোনায় মৃত্যুপুরী লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে আবারও একদিনে সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড হয়েছে। এতে করে দেশটিতে আক্রান্তের সংখ্যা ১৫ লাখ ছাড়িয়েছে। এর মধ্যে না ফেরার দেশে প্রায় ৬২ হাজার মানুষ। যদিও ভুক্তভোগীদের অর্ধেকের বেশি সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরেছেন।

তবে শুধু ব্রাজিল নয়, এ অঞ্চলের অন্যান্য দেশগুলোও করোনার ভয়াবহতা দেখছে। ঘটছে প্রতিদিনই রেকর্ড সংক্রমণ। এতে করে করোনাকে বাগে আনতে দেশগুলোর সরকার....

img

ব্রাজিলে ভুক্তভোগী ১৪ লাখ, মৃত্যু ৬০ হাজার ছুঁই ছুঁই

প্রাণঘাতি করোনার তাণ্ডবে একেবারে অসহায় হয়ে পড়ছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। শত প্রচেষ্টায়ও এখন পর্যন্ত নিয়ন্ত্রণহীন ভাইরাসটি। ইতিমধ্যেই যার ভুক্তভোগী ১৪ লাখের বেশি মানুষ। এর মধ্যে না ফেরার দেশে প্রায় ৬০ হাজার ব্রাজিলিয়ান। যদিও আক্রান্তদের অর্ধেকের বেশি রোগী এখন পর্যন্ত সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরেছেন।

প্রতিদিনই রেকর্ড আক্রান্তে লাতিন আমেরিকার দেশগুলোর সরকার মানুষকে ঘরে রাখতে চেষ্টা করছেন। কিন্তু অর্থনীতির চাকা....

img

তিন দেশের নাগরিকদের ইউরোপে ঢুকতে মানা

ইউরোপে ফের চালু হচ্ছে যাতায়াত। পয়লা জুলাই থেকে ১৪টি 'নিরাপদ' রাষ্ট্রের নাগরিকেরা প্রবেশ করতে পারবেন বলে ঘোষণা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। এ তালিকা থেকে বাদ গেছেন মার্কিন, ব্রাজিল আর চীনের নাগরিকেরা।

নিরাপদ দেশের তালিকায় রয়েছে অস্ট্রেলিয়া, কানাডা, জাপান, মরক্কো এবং দক্ষিণ কোরিয়া রয়েছে। খবর বিবিসির

কূটনীতিকরা জানিয়েছেন, ইইউ এই তালিকায় চীনকে অন্তর্ভূক্ত করবে, যদি চীনের সরকারও একই ভাবে ইউরোপীয় পর্যটকদের ভ্রমণে নিষেধাজ্ঞা....