img

ইতালিতে মৃত্যুর হার এতো বেশি কেন?

মহামারি করোনা ভাইরাস মৃত্যুপুরী বানিয়ে ফেলেছে ইতালিকে। বেড়েই চলেছে লাশের মিছিল। এই ভাইরাসে দেশটিতে আক্রান্ত হয়েছে ১ লাখ ৫ হাজার ৭৯২ জন। প্রাণ হারিয়েছে রেকর্ড ১২ হাজার ৪২৮ জন।

গত ১৫ ফেব্রুয়ারি ইতালিতে প্রথম করোনা রোগী সনাক্ত হয়। ২১ ফেব্রুয়ারি সেখানে প্রথম মৃতের ঘটনা ঘটে। এরপর মাত্র ৩৮ দিনের ব্যবধানে ১২ হাজার মৃত্যুবরণ করেছে। 

করোনা ভাইরাস বিশ্বের ২০০টির ও বেশি দেশে ছড়িয়েছে।....

img

ইতালিতে ২৪ ঘণ্টায় মৃত্যুর মিছিলে যোগ হল ৮১২ জন

মহামারি করোনা ভাইরাসে ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হয়েছে ইতালিতে। লাফিয়ে লাফিয়ে বাড়ছেই মৃত্যুর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় দেশটিতে  প্রাণ হারিয়েছেন ৮১২ জন। এই সময়ে দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪ হাজারেরও বেশি নাগরিক।

সোমবার (৩০ মার্চ) নিয়মিত প্রেস ব্রিফিংয়ে ইতালির বেসামরিক সুরক্ষা সংস্থার প্রধান অ্যাঞ্জেলো বোরেল্লি এ সব তথ্য জানান।

প্রেস ব্রিফিংয়ে অ্যাঞ্জেলো বোরেল্লি বলেন, ‘করোনায় ইতালিতে এখন পর্যন্ত মারা গেছে ১১ হাজার....

img

ফ্রান্সের একটি গীর্জা থেকে যেভাবে করোনা ছড়িয়ে পড়ে

চীনের উহানে একটি প্রাণীর মাধ্যমে ছড়িয়ে ছিল করোনা ভাইরাস। পর্যায়ক্রমে তা দেশটির অন্যান্য অঞ্চলের সাথে বিশ্বের অন্যান্য দেশেও বিস্তার লাভ করতে থাকে। চীনের বাহিরে ভাইরাসটির সবচেয়ে বড় ভুক্তভোগী ইউরোপ। গতমাসের শুরুতে সর্বপ্রথম এ অঞ্চলে ভাইরাসটি শনাক্ত হয়। এর মধ্যে ইউরোপে করোনায় প্রথম মৃত্যু ফ্রান্সে। কিন্তু কিভাবে দেশটিতে করোনার প্রকোপ দেখা দিয়েছিল তা অনেকেরই অজানা।

খ্রিষ্টান অধ্যুশিত দেশটিতে গত ১৮ ফেব্রুয়ারি....

img

আইসোলেশনে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো রোববার বলেছেন, তিনি স্বেচ্ছায় আইসোলেশনে থাকবেন। এদিকে করোনা ভাইরাসে আক্রান্ত তার স্ত্রী সুস্থ্য হয়ে উঠেছেন।

প্রধানমন্ত্রী বলেন, সোফি গ্রিগোরি ট্রুডো শনিবার তার চিকিৎসকদের কাছ থেকে করোনা ভাইরাস থেকে সুস্থ হয়ে উঠার ছাড়পত্র পেয়েছেন। এদিকে প্রধানমন্ত্রী নিজের করোনা ভাইরাসের কোন উপসর্গ না থাকলেও তিনি কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত স্ত্রীর সাথে একই ছাদের নিচে বসবাস করছিলেন।

ট্রুডো বলেন, ‘কানাডার স্বাস্থ্যবিধি ও....

img

করোনা থেকে মুক্ত জাস্টিন ট্রুডোর স্ত্রী

নভেল করোনা ভাইরাস থেকে সৃষ্ট রোগ কভিড-১৯ থেকে সেরে উঠেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর স্ত্রী সোফি জর্জি ট্রুডো। সামাজিক যোগাযোগমাধ্যমে এ তথ্য দিয়েছেন সোফি নিজেই। তিনি লিখেছেন, ‘আগের থেকে অনেক ভালো আছি। চিকিৎসকেরা বলেছেন আমি ঝুঁকিমুক্ত।’

ট্রুডোর অফিস থেকে ১২ মার্চ জানানো হয়, লন্ডন থেকে ফেরার পর সোফি জর্জি অসুস্থ হয়ে পড়েন। এরপর তার করোনাভাইরাস ধরা পড়ে। তখন থেকে প্রধানমন্ত্রী এবং....

img

স্পেনে আরও ৮৩২ জনের মৃত্যু

ইউরোপের দেশগুলোর মধ্যে করোনাভাইরাসের ভয়াবহ বিপর্যয়ে পড়া স্পেনে গত ২৪ ঘণ্টায় আরও ৮৩২ জনের প্রাণহানি ঘটেছে। প্রাদুর্ভাব শুরুর পর থেকে এ নিয়ে দেশটিতে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৬৯০ জনে। শনিবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

স্পেনের স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, দেশটিতে করোনায় মৃত্যুর হার গত দুই দিনের চেয়ে একটু কমেছে। শুক্রবার করোনায় মৃত্যুর হার ১৯ শতাংশ....

img

করোনাভাইরাস: ইতালিতে একদিনে মারা গেছেন নয়শো'র বেশি মানুষ

ইতালিতে করোনাভাইরাসে একদিনে রেকর্ড ৯১৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ইতালিতে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯,১৩৪ জনে। ইউরোপের সবচেয়ে ক্ষতিগ্রস্থ দেশ ইতালিতে প্রায় সবকিছু বন্ধ রয়েছে। সরকারের পক্ষ থেকে মানুষকে ঘরে থাকতে বলা হয়েছে। শুক্রবার ইতালির কর্তৃপক্ষ জানিয়েছিল যে চলাফেরা এবং স্বাভাবিক কার্যক্রমের ওপর নিষেধাজ্ঞা তেশরা এপ্রিল পর্যন্ত বাড়ানোর সম্ভাবনা রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস ঘেব্রেয়েসাস কিছুদিন আগে....

img

স্পেনে করোনায় ২ মিনিটে একজনের মৃত্যু!

প্রাণঘাতী করোনা ভাইরাস বা কোভিড-১৯ এর সংক্রমে স্পেনে মৃত্যুর সংখ্যা হু হু করে বাড়ছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে প্রতি ২ মিনিটে একজনের মৃত্যু হয়েছে। এতে একদিনেই মৃত্যু হয়েছে ৭৬৯ জনের। এদিকে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে স্পেনের মাদ্রিদে এক বাংলাদেশির মৃত্যু হয়েছে। এটি স্পেনে প্রথম কোনো বাংলাদেশির মৃত্যু।

বৃহস্পতিবার (২৬ মার্চ) রাজধানী মাদ্রিদে ভোর ৪টার দিকে বাসায় চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। বেশকিছু....

img

স্পেনে মৃত্যু ৪ হাজার ছাড়াল

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ইউরোপের দেশ স্পেনে মৃতের সংখ্য চার হাজার ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৬৫৫ জনের মৃত্যু হয়েছে। তবে আগের দিনের তুলনায় মৃতের এ সংখ্যা কম। গতকাল বুধবার দেশটিতে রেকর্ড সর্বোচ্চ ৭৩৮ জন করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারান। খবর সিএনএন’র। 

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৪ হাজার ৮৯ জন প্রাণ হারিয়েছেন। এছাড়া আক্রান্তের....

img

পরিস্থিতি ভয়ঙ্কর, করোনায় ইতালিতে একদিনে মৃত ৭৪৩

সংখ্যার বিচারে চিনকে পিছনে ফেলার পরেও ইতালিতে মৃত্যু মিচ্ছিল অব্যাহত। সব পরিসংখ্যান ছাপিয়ে করোনায় ইতালিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৬৮২০। শেষ ২৪ ঘন্টায় মৃত ৭৪৩ জন।

চিনের পরই ইতালিতে মারাত্মক আকার ধারণ করতে শুরু করে এই ভাইরাস। অবস্থা এমন জায়গায় পৌঁছায়, একসময় চিনকেও ছাপিয়ে যায় ইতালি। ৬৯ হাজার ১৭৬ জন ইতালিতে আক্রান্ত অবস্থায় রয়েছেন বলে সে দেশের সংবাদমাধ্যম সূত্রে খবর।

ইতিমধ্যে করোনা....

img

ইতালিতে প্রাণ গেল আরও ৬০২ জনের

করোনার আঘাতে অনেক আগেই মৃত্যুপুরীতে পরিণত হয়েছে ইউরোপের দেশ ইতালি। গত শনিবার সর্বোচ্চ সংখ্যক ৮০০ জনের মৃত্যুর পর গত দুদিনে কমতে শুরু করেছে প্রাণহানির ঘটনা। 

২৪ ঘণ্টায় আবারও কমেছে লাশের মিছিল। এবার নতুন করে মারা গেছেন ৬০২ জন। এর আগে রোববার ৬৫১ জনের মৃত্যু হয়। এ নিয়ে দেশটিতে প্রাণহানির সংখ্যা বেড়ে ৬ হাজার ৭৮ জনে দাঁড়িয়েছে। 

অপরদিকে থেমে নেই আক্রান্তের মিছিল। প্রতিনিয়ত....

img

ইতালিতে একদিনে ৮০০ মৃত্যুর রেকর্ড

ইউরোপের দেশ ইতালি মৃত্যুপুরীতে পরিণত হয়েছে। করোনার থাবায় প্রতিদিনই মৃতের সংখ্যা বাড়ছে শুধু বাড়ছেই। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে ৮০০ জন মারা গেছেন। এ নিয়ে ইতালিতে ৪ হাজার ৮৩২ জনের মৃত্যু হল।

দেশটিতে নতুন করে করোনা ভাইরাসের সংক্রমণ ছয় হাজার ৫৫৮ জনের শরীরে ছড়িয়েছে। আরে এ নিয়ে ইতালিতে মোট আক্রান্তের সংখ্যাটি দাঁড়িয়েছে ৫৩ হাজার পাঁচশ ৫৭৮ জনে। তবে চিকিৎসা....

img

ইতালিতে একদিনে ৬২৭ জনের মৃত্যু

প্রাণঘাতী করোনাভাইরাসে ইতালি গত ২৪ ঘণ্টায় রেকর্ড ৬২৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা ৪ হাজার ৩২ জনে দাঁড়ালো। শুক্রবার দেশটির কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে।

গত বৃহস্পতিবারই দেশটিতে করোনায় মৃতের সংখ্যা চীনকে ছাড়িয়ে যায়। এর আগে ইতালিতে করোনায় একদিনে সর্বোচ্চ ৪৭৫ জনের মৃত্যু হয়।

এছাড়া ইতালিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ১৪ শতাংশ বেড়েছে। এখন দেশটিতে আক্রান্তের সংখ্যা ৪৭ হাজার....

img

ইতালিতে করোনায় একদিনেই ৫ চিকিৎসকের মৃত্যু

বিশ্বব্যাপী মহামারীতে রূপ নেয়া করোনা ভাইরাসের আক্রমণে ইতালিতে একদিনেই প্রাণ হারিয়েছেন পাঁচ চিকিৎসক। এই ভাইরাসে আক্রান্ত হয়ে বৃহস্পতিবার (১৯ মার্চ) তারা মারা যান বলে নিশ্চিত করেছে দেশটির ন্যাশনাল ফেডারেশন অফ মেডিকেল অর্ডার (ফোনমসিও)।

যে পাঁচজন ডাক্তার মারা গেছেন তারা হলেন- ক্রেমা হাসপাতালের সাবেক মহাব্যবস্থাপক লুইজি আবলন্ডি, ক্রিমোনার হাসপাতালের চিকিৎসক জিউসেপ ফিনজি, বার্গামোর এলাকার চিকিৎসক আন্তোনিও বাট্টাফুওকো, জিউসেপ্প লানাটি এবং লুইজি ফ্রুসিয়ান্তে।....

img

করোনায় মৃতের সংখ্যায় চীনকে ছাড়িয়ে গেল ইতালি

বিশ্বব্যাপী মহামারি আকারে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যায় চীনকে ছাড়িয়ে গেছে ইতালি। দেশটিতে নতুন করে ৪২৭ জনের মৃত্যুতে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ৪০৫ জনে। ভাইরাসটির উৎস চীনে এ পর্যন্ত এই প্রাণঘাতী রোগে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন ৩ হাজার ২৪৫ জন। একদিনে সর্বোচ্চ মৃতের রেকর্ডটিও এখন ইতালির।

গত ১২ মার্চ থেকে গোটা ইতালিকে ‘লকডাউন’ করা হয়।....