img

করোনা: কানাডায় বাংলাদেশ হাইকমিশন ও কনসুলেট জেনারেলের উদ্যোগ

কানাডায় এখন পর্যন্ত ১৫ হাজার ৫১২ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে মারা গেছেন ২৮০ জন, আর সেরে উঠেছেন ২ হাজার ৯৪২ জন। কানাডার আলবার্টার এডমেনটন, টরন্টো, মন্ট্রিয়ল এবং ব্রিটিশ কলম্বিয়ায় প্রবাসী বাঙ্গালীদের করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। এর মধ্যে টরন্টোতে এক জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

পরিস্থিতি মোকাবেলায় বাংলাদেশ হাই কমিশন অটোয়া এবং বাংলাদেশ কনসুলেট জেনারেলের যৌথ উদ্যোগে টরেন্টো ....

img

কানাডায় করোনায় আক্রান্তের সংখ্যা বাড়ছেই

কানাডায় এখন পর্যন্ত ১২ হাজার ৩৭৫ জন মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মারা গেছেন ২০৮ জন আর সেরে উঠেছেন ২ হাজার ১৮৬ জন। 

অন্যদিকে কানাডার আলবার্টার এডমেনটন, টরন্টো, মন্ট্রিয়ল এবং ব্রিটিশ কলম্বিয়ায় প্রবাসী বাঙ্গালীদের করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।   

কানাডাস্থ বাংলাদেশ হাইকমিশনার মিজানুর রহমান স্থানীয় সময় শুক্রবার এক ভিডিও বার্তায় প্রবাসী বাঙালিদের কনস্যুলার সেবা ডাক যোগে অব্যাহত রয়েছে বলে....

img

কানাডায় করোনায় আক্রান্ত সাড়ে ৮ হাজার

কানাডায় এখন পর্যন্ত ৮ হাজার ৫৯১জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন, মারা গেছেন ৯৫ জন আর সেরে উঠেছেন ১ হাজার ১৭১ জন। এর মধ্যে বিভিন্ন প্রদেশে প্রবাসী বাঙালিদের করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। 

আয়তনের দিক থেকে কানাডা ৯ হাজার ৯শ’ ৮৫ মিলিয়ন কিলোমিটার হলেও জনসংখ্যা মাত্র ৩৬ মিলিয়ন। যার রয়েছে ১০টি প্রদেশ এবং ৩টি অঞ্চল।  

কানাডাই বিশ্বের প্রথম দেশ হিসেবে মাল্টিকালচারিজমের ঘোষণা দেয়,....

img

কানাডায় পরিস্থিতির ওপর নজর রাখছে স্বাস্থ্য বিভাগ

ঘরে থাকা এবং ব্যক্তিগত দূরত্বে থাকার কারণে কানাডায় করোনাভাইরাসের সংক্রমণের হার কমছে কি-না চলতি সপ্তাহেই তার ধারণা পাওয়া যাবে বলে কানাডার স্বাস্থ্য বিভাগ আশা করছে। ভাইরাসের গতিবিধির ওপর তীক্ষ্ণ নজর রাখছে তারা। কানাডার চীফ পাবলিক হেল্থ অফিসার ড. থেরেসা ট্যাম রোববার তার নিয়মিত ব্রিফিংয়ে এ  বলেছেন।

তিনি বলেন, অন্টারিও, আলবার্টা এবং কুইবেকের পরিস্থিরি উপর তিনি এবং তার সংস্থা  তীক্ষ্ণ নজর রাখছে।....

img

সোলাইমানি হত্যার পরিকল্পনাকারী নিহত

মার্কিন গোয়েন্দা সংস্থার অপারেশন বিভাগের প্রধান মাইকেল ডি আন্দ্রেয়া নিহত হয়েছেন। আফগানিস্তানের মধ্যাঞ্চলীয় গজনি প্রদেশে আমেরিকার যে গোয়েন্দা বিমানটি সোমবার বিধ্বস্ত হয়েছে সেখানে ছিলেন তিনি।

রাশিয়ার কয়েকটি গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে আমেরিকার ভেটারন্স টুডের ওয়েবসাইটে এ খবর দেয়া হয়েছে। এতে বলা হয়েছে, বিমান বিধ্বস্তের ঘটনায় আমেরিকার গোয়েন্দা সংস্থার মোট ছয়জন নিহত হয় যার মধ্যে আন্দ্রেয়া রয়েছেন।

মাইকেল আন্দ্রেয়া ইরাক, ইরান এবং আফগানিস্তানে....

img

অন্টারিওতে বিরোধী দলের ডেপুটি হুইপ হলেন মৌলভীবাজারের ডলি বেগম

কানাডায় অন্টারিওর প্রাদেশিক সংসদে বিরোধী দলের ডেপুটি হুইপ হিসেবে নিয়োগ পেয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ডলি বেগম। কানাডাভিত্তিক বাংলা সংবাদমাধ্যম নতুন দেশ জানায়, ডলি বেগম স্কারবোরো সাউথওয়েস্ট থেকে নির্বাচিত সংসদ সদস্য। বাংলাদেশি বংশোদ্ভূত হিসেবে প্রথম জনপ্রতিনিধিও তিনি।  

কানাডার অঞ্চলটির বিরোধী দল অন্টারিও নিউ ডেমোক্রেটিক পার্টি-এনডিপির এই নেত্রী বর্তমানে দলের ‘আর্লি লার্নিং অ্যান্ড চাইল্ড কেয়ার ক্রিটিক’ হিসেবে দায়িত্ব পালন করছেন। অতিরিক্ত দায়িত্ব হিসেবে....

img

বিশ্বের মুসলমানদের ট্রুডোর ঈদ শুভেচ্ছা

বিশ্বের মুসলমানদের ঈদ শুভেচ্ছা জানিয়েছেন কানাডীয় প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তিনি বলেন, যেসব মুসলমানরা ঈদুল আজহা ও হজ পালন করছেন, সবাইকে ঈদ মোবারক। রোববার নিজের টুইটার অ্যাকাউন্টে এক ভিডিও বার্তায় তিনি বলেন, আস-সালামু আলাইকুম। আজ কানাডা ও বিশ্বের মুসলমানরা হজ পালন ও ঈদ উৎসব করছেন।

তিনি বলেন, এই পবিত্র দিনটি হলো প্রার্থনার জন্য সবার একত্রিত হওয়ার, একসঙ্গে খাবার খাওয়ার এবং জীবনের অনুগ্রহকে....

img

কানাডায় যেকারণে বাবা-মা-বোন-নানীকে হত্যা করল বাংলাদেশি যুবক

কানাডায় একই বাড়িতে চার ‘বাংলাদেশী’কে হত্যার দায়ে ২৩ বছর বয়সী  মিনহাজ জামান নামে এক যুবকের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। ধারণা করা হচ্ছে, সেও বাংলাদেশী বংশোদ্ভূত। তাকে একটি বাড়ি থেকে গ্রেপ্তার করা হয়েছে। ঠিক ওই বাড়িতেই তিনজন নারী ও একজন পুরুষকে মৃত অবস্থায় উদ্ধার করা হয়েছে। বার্তা সংস্থা রয়টার্স কানাডার পুলিশকে উদ্ধৃত করে এ খবর দিয়েছে। অন্টারিওর মারখামে একটি আবাসিক ভবন....

img

কানাডায় একই পরিবারের চার বাংলাদেশির মরদেহ উদ্ধার

কানাডার টরন্টোর মারখামের ক্যাসেলমোর এভিনিউয়ের একটি বাসা থেকে একই পরিচারের চারজনের মরদেহ উদ্ধার করেছে পুলিশ। রোববার (২৮ জুলাই) বিকেলে তাদের মরদেহ উদ্ধার করে ইয়র্ক রিজিওনাল পুলিশ। এ ঘটনায় নিহতদের বাড়ির সামনে থেকে ২০ বছর বয়সী এক যুবককে আটক করা হয়েছে। নিহতরা হলেন, মোহাম্মদ মনির তার স্ত্রী মুক্তা জামান, মনিরের মা ও কন্যা। তাদের মৃত্যুর কারণ এখনও জানা যায়নি। পুলিশ ঘটনার....

img

হিজাবের জন্য কানাডায় চাকরি হারাচ্ছেন মালালা

কানাডার কুইবেকে শিক্ষকতায় নিয়োজিত ছিলেন শান্তিতে নোবেলজয়ী পাকিস্তানি নাগরিক মালালা ইউসুজাই। কিন্তু এখন হিজাবের জন্য তার চাকরি হারাতে যাচ্ছেন তিনি। সম্প্রতি কুইবেকের শিক্ষাদপ্তর এক তথ্যে জানিয়েছে, কর্মজীবিরা ধর্মীয় চিহ্নযুক্ত কোনও কিছু পরে কর্মক্ষেত্রে আসতে পারবে না। তবে মালালা হিজাব ছাড়লে কর্মক্ষেত্রে যোগ দিতে পারবেন বলে জানানো হয়েছে।

ইসলাম ধর্মের অন্যতম চিহ্ন ‘হিজাব’ পরেন মালালা। সেভাবেই তিনি কানাডার প্রদেশ কুইবেকে পড়াতেন। ফলে....

img

অন্ধকার প্লেনের মধ্যে ঘুম ভাঙার পর যা দেখলেন একজন নারী

টিফানি অ্যাডামস এয়ার কানাডার একটি বিমানে চড়ে কিউবেক থেকে টরোন্টো যাচ্ছিলেন। যাত্রা পথে ঘুমিয়ে পড়েছিলেন তিনি। হঠাৎ ঘুম ভাঙল প্রচণ্ড ঠাণ্ডায়। ঘুম থেকে উঠে দেখেন চারদিকে ঘুটঘুটে অন্ধকার। আশপাশে কেউ নেই! শুরুতে খুব ঘাবড়ে গেলেন। কি ঘটেছে সেটি বুঝতে কিছুক্ষণ সময় লাগলো। বুঝলেন তা হল, বিমান অবতরণের পর বিমানের ক্রু ও বিমানবন্দরের কর্মীরা সকল ধরনের কার্যক্রম শেষ করে ঘুমন্ত অবস্থায়....

img

বাংলাদেশে বিনিয়োগ আকর্ষণে কানাডার উইন্ডসরে সেমিনার

দ্বি-পাক্ষিক বাণিজ্য বৃদ্ধি ও বিনিয়োগের ক্ষেত্র হিসেবে বাংলাদেশ অগ্রাধিকারের ভিত্তিতে বিবেচিত হতে পারে। বাংলাদেশে রয়েছে স্থিতিশীল রাজনৈতিক অবস্থা, উৎপাদিত পণ্যের বিশাল বাজার ও উৎপাদনের জন্য নিম্ন শ্রমমজুরি। সর্বোপরি সরকারের পক্ষ থেকে রয়েছে বিভিন্ন ধরনের বিনিয়োগ প্রণোদনা প্যাকেজ।কানাডার ব্যবসায়ীদের বাংলাদেশের সাথে বাণিজ্য বৃদ্ধি ও বিনিয়োগ আকর্ষণের জন্য আয়োজিত এক সেমিনারে দেশটিতে নিযুক্ত  বাংলাদেশের হাই কমিশনার মিজানুর রহমান এসব কথা বলেন।

বাংলাদেশের উন্নয়নের....

img

কানাডায় আ. লীগের নতুন কমিটি ঘোষণা

দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক

মোহাম্মদ হাসানকে সভাপতি এবং সুদিপ সোম রিঙ্কুকে সাধারণ সম্পাদক করে কানাডার অন্টারিও আওয়ামী লীগের নতুন কমিটি ঘোষণা করা হয়েছে। টরেন্টোতে প্রথমবারের মতো অনুষ্ঠিত অন্টারিও আওয়ামী লীগের বার্ষিক সম্মেলনে এ কমিটি ঘোষণা করা হয়।

কানাডা আওয়ামী লীগের জ্যেষ্ঠ সহ সভাপতি প্রকৌশলী সৈয়দ আব্দুল গফফারের সভাপতিত্বে সম্মেলনে স্থানীয় আওয়ামী লীগের শীর্ষ নেতারা বক্তব্য দেন। তারা জাতির জনক বঙ্গবন্ধু শেখ....