img

কানাডায় প্রবাসীদের ‘অন্যরকম’ ঈদ

কানাডার বিভিন্ন স্থানে উদযাপিত হয়েছে পবিত্র ঈদুল ফিতর। করোনা পরিস্থিতে ভিন্ন মাত্রার এক ঈদ ছিল এবার। কানাডায় ক্যালগেরির আকরাম জুম্মা মসজিদে সীমিত মুসলমান নিয়ে সামাজিক দূরত্ব বজায় রেখে  নামাজ আদায় হয়; যা লাইভ দেখানো হয় ফেসবুক এবং ইউটিউবে। অনেকে ঘরে বসে ভার্চুয়াল এই পদ্ধতির মাধ্যমে তাদের নামাজ পড়েন।

নামাজ শেষে প্রবাসী বাঙালিরা ফোনে আর ভার্চুয়াল পদ্ধতিতে ঈদের শুভেচ্ছা বিনিময় করেছেন একে....

img

কানাডায় মানবদেহে করোনার টিকা পরীক্ষায় সাফল্য

কানাডায় তৈরি কোভিড -১৯ এর সম্ভাব্য একটি টিকার প্রাথমিক সাফল্য পাওয়া গেছে মানুষের ওপর পরীক্ষায়। গবেষকরা জানান, এটি নিরাপদ এবং ব্যক্তির মধ্যে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করে। চীনের নাগরিকদের ওপর পরীক্ষার পর এটি কানাডার নাগরিকদের ওপর পরীক্ষা করা হবে।

গত শুক্রবার ল্যানসেন্ট জার্নালে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে বলা হয়, চীনের ক্যানসিনো বায়োলজিকসের সূত্র অনুযায়ী তৈরি এ টিকার আরো পরীক্ষা-নিরীক্ষা প্রয়োজন,....

img

কানাডার সামরিক বিমান বিধ্বস্ত, নিহত ১

কানাডার একটি সামরিক বিমান প্রতিবেশী ব্রিটিশ কলাম্বিয়ায় বিধ্বস্ত হওয়ায় প্রাণ গেছে একজনের। গুরুতর আহত হয়েছেন অপর আরোহী।

দেশটির প্রতিরক্ষা দফতরের বিবৃতি অনুসারে, কামলুপস শহরের একটি আবাসিক এলাকায় রোববার বেলা পৌনে ১২টা নাগাদ বিধ্বস্ত হয় ‘সি এফ স্নোবার্ড’ প্রশিক্ষণ বিমানটি। এতে কমপক্ষে ৩টি বাড়ি ধ্বংসস্তূপে পরিণত হয়। তারপর মুহূর্তেই আগুন ছড়িয়ে পড়ে বিমানে।

সামরিক মহড়ার অংশ হিসাবে দুটি বিমান ছিলো ব্রিটিশ কলাম্বিয়ায়। প্রাথমিক....

img

কানাডায় আরও এক বাংলাদেশির মৃত্যু

কানাডায় করোনাভাইরাসে আরও এক বাংলাদেশি প্রবাসী মারা গেছেন। টরেন্টো প্রবাসী বৃহত্তর সিলেট অ্যাসোসিয়েশন অব টরন্টোর সাবেক সভাপতি জামিল আহমেদ কোভিড -১৯ করােনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ( ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

জামাল আহমেদের মৃত্যুতে কানাডা প্রবাসীদের মধ্যে শােকের ছায়া নেমে এসেছে। সােশ্যাল মিডিয়ায় বিভিন্ন ব্যক্তি ও সংগঠন গভীর শােক জানিয়েছেন ।

কানাডার টরন্টো ও অটোয়াতে এ নিয়ে করােনা ভাইরাসে....

img

কানাডায় করোনায় বাংলাদেশি সমাজবিজ্ঞানীর মৃত্যু

বিশ্ববরেণ্য সমাজবিজ্ঞানী ড.কাজী আবদুর রউফ (৬৫) করোনাভাইরাসে আক্রান্ত হয়ে কানাডার টরন্টোর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। প্রফেসর ড.কাজী আবদুর রউফ হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, যুক্তরাষ্ট্রে প্রিসটন বিশ্ববিদ্যালয়, নোবেল বিশ্ববিদ্যালয়, ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, কানাডার টরেন্টো বিশ্ববিদ্যালয়ে ভিজিটিং প্রফেসর ছিলেন।

তিনি জাতিসংঘের আন্তর্জাতিক ত্রাণ তহবিল সংস্থার পরিচালক হিসেবে বিশ্বের ১২০টি দেশ ভ্রমন করেন। বিশ্বের দরিদ্র দেশগুলোর....

img

কানাডায় করোনায় মৃত্যুর মিছিল দীর্ঘ হচ্ছে

কানাডা সরকার কতৃক সচেতনতামূলক নানা ধরনের কর্মসূচি ও পদক্ষেপ নেওয়া সত্ত্বেও কানাডায় মৃত্যুর মিছিল দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে। দেশটিতে করোনায় প্রতিদিন গড়ে শতাধিক মানুষের মৃত্যু হচ্ছে। এখন পর্যন্ত দেশটিতে করোনায় প্রাণ হারিয়েছেন ৪ হাজার ৫৬৯ জন মানুষ। এর মধ্যে কুইবেক প্রভিন্সেই মারা গেছেন ২ হাজার ৩৯৮ জন। আর অন্টারিওতে মৃত্যু হযেছে ১ হাজার ৩৬১ জনের। সর্বশেষ তথ্য মোতাবেক কানাডায় করোনায়....

img

কানাডায় `বাংলাদেশ মুসলিম ফিউনারেল সার্ভিসেস’ কার্যক্রম শুরু

কানাডার অন্টারিও প্রদেশে বাংলাদেশি মুসলিম সম্প্রদায়ের সদস্যদের ফিউনারেল প্রক্রিয়া বা দাফন কাজ সহজ করতে ‘বাংলাদেশ মুসলিম ফিউনারেল সার্ভিসেস’ নামে একটি অলাভজনক সেবামূলক সংগঠন তাদের কার্যক্রম শুরু করেছে।

সংগঠনটির আনুষ্ঠানিক কার্যক্রমের ঘোষণা দিয়ে সংগঠনটির পরিচালক মিডিয়া এন্ড কমিউনিকেশন মো. হানিফ বলেন, ‘অন্টারিওতে বাংলাদেশি কানাডিয়ান মুসলিমদের পরামর্শ ও চাহিদার ভিত্তিতে বাংলাদেশ মুসলিম ফিউনারেল সার্ভিসেস তার সদস্যদের দ্বারা পরিচালিত হবে। এটি একটি কানাডিয়ান ফেডারেলি....

img

কানাডায় করোনার নতুন টেস্টিং কিট উদ্ভাবন

করোনা থেকে মুক্তি পেতে বিশ্বের বিভিন্ন স্থানে চলছে গবেষণা। এখন পর্যন্ত সফলতা নিয়ে আসতে পারেনি কোন প্রতিষ্ঠান। তবে মাত্র এক ঘণ্টায় করোনা ভাইরাস টেস্টের ফলাফল দেওয়ার ক্ষমতাসম্পন্ন নতুন টেস্টিং কিট উদ্ভাবন করেছে কানাডার ’প্রিসিশন বায়োমনিটরিং’ কোম্পানি। নতুন এই টেস্টিং কিটটি সহজে বহনযোগ্য এবং ল্যাবরেটরি টেস্টের মতোই সঠিক ফলাফল দেয় বলে দাবি করেছে কোম্পানিটি।

এর আগে অটোয়ার স্পার্টার্ন বায়োসায়েন্স কোম্পানি তৈরি....

img

কানাডায় ঘাতকব্যাধির তালিকায় ৩য় স্থানে উঠে এল করোনা

কানাডায় বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা হু হু করে বেড়েই চলছে। করোনায় কানাডায় প্রথম মৃত্যুর ঘটনা ঘটে গত ৮ মার্চ। সে থেকে এই পর্যন্ত মৃত্যুর হিসাব করে দেখা গেছে – করোনাভাইরাসে গড়ে প্রতিদিন সেখানে ৪০ জনের মৃত্যু হচ্ছে। আর বর্তমানে করোনায় হচ্ছে কানাডার তৃতীয় শীর্ষ ঘাতকব্যাধি।

কানাডায় করোনাভাইরাসে আক্রান্ত হছে এখন পর্যন্ত ২ হাজার ৪৬৫ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত....

img

ইফতার ঘরে পৌঁছে দেয়ার ঘোষণা দিলেন ট্রুডো

করোনা পরিস্থিতির মধ্যেই পবিত্র রমজান মাসের প্রস্তুতি সম্পন্ন করেছে কানাডা প্রবাসী বাংলাদেশিরা। প্রত্যেকের ঘরে ঘরে ইফতার পৌঁছে দেয়ার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। দেশটিতে এখন পর্যন্ত করোনাভাইরাসে দুই হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

পবিত্র মাহে রমজান উপলক্ষে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো কানাডায় বসবাসরত সব মুসলিমকে শুভেচ্ছা জানিয়েছেন। এবং তিনি বলেছেন, প্রত্যক রোজাদারের ঘরে ঘরে পৌঁছে দেবেন ইফতার।

জাস্টিন ট্রুডো বলেন, আসসালা মুয়ালাইকুম....

img

কানাডায় করোনার ২ ওষুধের পরীক্ষামূলক প্রয়োগ শুরু


 


বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে কানাডায় হু হু করে বেড়েই চলছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। ইতিমধ্যে কানাডায় ছয়জন প্রবাসী বাঙালি মৃত্যুবরণ করেছেন এই ভাইরাসে আক্রান্ত হয়ে। তবে আশার কথা হলো- এন্টিবায়োটিক এজিথ্রোমাইসিন এবং ম্যালেরিয়ার ওষুধ ক্লোরোকুইন সেবনের মাধ্যমে করোনাভাইরাসের রোগীকে সারিয়ে তোলা যায় কি না তার আনুষ্ঠানিক পরীক্ষা শুরু করেছে কানাডা।
কানাডার স্বাস্থ্য বিভাগ মঙ্গলবার এই ক্লিনিক্যাল টেস্টের অনুমোদন দেওয়ার পর থেকে হ্যামিল্টনে....

img

কানাডায় বন্দুকধারীর হামলায় নিহত ১৬


 পুলিশের পোশাক পরে, একই ধরনের গাড়ি নিয়ে কানাডার গ্রামাঞ্চলের রাস্তায় প্রায় ১২ ঘণ্টা দাপিয়ে বেড়িয়েছে এক বন্দুকধারী। নোভা স্কটিয়া প্রদেশের এই ঘটনায় এখন পর্যন্ত ১৬ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে।
কানাডার পুলিশ জানিয়েছে, আক্রমণকারীকে মেরে ফেলা হয়েছে।
বিবিসি জানিয়েছে, পোর্টাপিকে শহরে শনিবার অজ্ঞাত বন্দুকধারী রাস্তায় নামলে স্থানীয়দের ঘরে থাকার পরামর্শ দেয়া হয়। জরুরি কল পেয়ে পুলিশ অভিযানে নেমে প্রথমদিকে জানায় তাদের ব্যবহার....

img

কানাডায় আরেক বাংলাদেশির মৃত্যু

প্রাণঘাতী করোনাভাইরাসে কানাডায় আরও এক প্রবাসী বাংলাদেশিসহ ১১৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে ৫ প্রবাসীসহ মৃতের সংখ্যা বেড়ে এক হাজার ৩১০ জনে দাঁড়ালো। এছাড়াও আক্রান্ত হয়েছেন প্রায় ৩২ হাজার মানুষ।
আতঙ্কে থাকলেও করোনা প্রতিরোধে কানাডা সরকারের নেয়া পদক্ষেপে সন্তুষ্ট দেশটিতে বসবাসরত বাংলাদেশিরা।
বাংলাদেশি কানাডিয়ানদের দেশে ফিরিয়ে নিতে বিশেষ বিমানের ব্যবস্থা করেছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ইতোমধ্যে দুটি বিমানে পাঁচ শতাধিক....

img

কানাডায় বাংলাদেশি প্রবাসীরাও পাবেন সব সুযোগ-সুবিধা

কানাডায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে নতুন করে ৪৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ৫৫৬ জনে। আক্রান্ত হয়েছেন ২২ হাজারের বেশি মানুষ। কানাডায় বাইরে বের না দেয়ার নির্দেশনা দিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রূডো। বাইরে বের হলেই জরিমানা গুণতে হবে বলেও তিনি জানিয়েছেন। তিনি সকলকে বিনীতভাবে অনুরোধ করেছেন যেন বাইরে বের না হন। এছাড়া যাদের অনুদান প্রয়োজন তাদের....

img

করোনা: কানাডায় বাংলাদেশ হাইকমিশন ও কনসুলেট জেনারেলের উদ্যোগ

কানাডায় এখন পর্যন্ত ১৫ হাজার ৫১২ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে মারা গেছেন ২৮০ জন, আর সেরে উঠেছেন ২ হাজার ৯৪২ জন। কানাডার আলবার্টার এডমেনটন, টরন্টো, মন্ট্রিয়ল এবং ব্রিটিশ কলম্বিয়ায় প্রবাসী বাঙ্গালীদের করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। এর মধ্যে টরন্টোতে এক জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

পরিস্থিতি মোকাবেলায় বাংলাদেশ হাই কমিশন অটোয়া এবং বাংলাদেশ কনসুলেট জেনারেলের যৌথ উদ্যোগে টরেন্টো ....