img

কানাডায় কৃষ্ণাঙ্গ শিক্ষার্থী ও অভিভাবকদের বর্ণবাদবিরোধী র‌্যালি

কানাডার আলবার্টায় বর্ণবাদবিরোধী র‌্যালি করেছেন কৃষ্ণাঙ্গ শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা। শনিবার বিকেলে আলবার্টার আইন সভার সামনে এ র‌্যালি অনুষ্ঠিত হয়।

এতে আলবার্টার ব্ল্যাক প্যারেন্টস অ্যাসোসিয়েশনের ডায়ুডোনে বেসাসে বলেন, 'এটি একটি চলমান ইস্যু যা মোকাবিলা করা কঠিন।আমরা পুরো আলবার্টায় বর্ণবাদের বিরুদ্ধে সচেতনতা গড়ে তুলতে কাজ করছি। এ প্রতিবাদ অব্যাহত রাখতে হবে।'

অভিভাবকরা বলেন, তারা চান আলবার্টার স্কুল বোর্ডগুলোতে এমন শিক্ষক ও প্রতিনিধি নিয়োগ....

img

কানাডায় বাস দুর্ঘটনায় নিহত ৩

কানাডা’র আলবার্তা প্রদেশে পর্যটকবাহী বাস দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ৩ আরোহী, আহত কমপক্ষে ২৪ জন। রোববার জ্যাসপার জাতীয় উদ্যানে ঘোরার সময় হিমবাহ থেকে গড়িয়ে পড়ে বাসটি। দুর্ঘটনার সময় তাতে চালকসহ ছিলেন ২৭ জন আরোহী। হেলিকপ্টারের মাধ্যমে হতাহতদের উদ্ধার করা হয়। স্থানীয় হাসপাতালে চলছে চিকিৎসা।

এদেরমধ্যে ১৪ জনের অবস্থা আশঙ্কাজনক ও চারজন মারাত্মকভাবে আহত হয়েছেন। আশঙ্কা করা হচ্ছে, বাড়তে পারে নিহতের সংখ্যা। বাকিদের....

img

ট্রুডোর বাসভবনের কাছে আটক সেনাসদস্যের বিরুদ্ধে ২২ অভিযোগ

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর বাসভবন এলাকায় অবৈধভাবে অনুপ্রবেশের দায়ে আটক সশস্ত্র সেনাসদস্যের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ গঠন করেছে পুলিশ। তার বিরুদ্ধে হুমকি প্রদান, বিপজ্জনক উদ্দেশ্য নিয়ে অস্ত্র বহনসহ ২২টি অভিযোগ দায়ের করা হয়েছে।  গ্রেপ্তার ওই ব্যক্তির নাম কোরে হুরেন। তার বয়স ৪৬। তিনি কানাডীয় সশস্ত্র বাহিনীর সদস্য। খবর বিবিসির

বৃহস্পতিবার ভোরে কোরে হুরেন একটি পিকআপ ট্রাক নিয়ে অটোয়ার রিডিয়াও হল এলাকার ফটক....

img

কানাডার প্রধানমন্ত্রীর বাসভবনের কাছ থেকে সশস্ত্র সেনা সদস্য আটক


কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ও গভর্নর জেনারেল জুলি পায়েটের বাসভবনের কাছ থেকে এক সশস্ত্র সেনা সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে। সশস্ত্র সেনা সদস্য কেন প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন এলাকায় প্রবেশ করেছিলেন তা এখনও জানানো হয় নি। গ্রেপ্তার হওয়া ব্যক্তির নাম-পরিচয়ও প্রকাশ করা হয়নি। কানাডার নিরাপত্তা বাহিনী জানিয়েছে, সেনাবাহিনীর ওই সদস্য অস্ত্রসহ গতকাল (বৃহস্পতিবার) গ্রেপ্তার করা হয়েছে। পুলিশ বলছে, অটোয়ায় অবস্থিত প্রধানমন্ত্রী ও....

img

চীনে দুই কানাডিয়ানের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনায় কানাডার প্রধানমন্ত্রী হতাশ

চীনে আটক দুই নাগরিকের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনায় কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো হতাশা প্রকাশ করেছেন। ট্রুডো জানান, সরকার ১৮ মাস ধরে চীনে আটক দুই কানাডিয়ানকে মুক্তি দেয়ার জন্য সরকারি ও বেসরকারিভাবে ব্যবস্থা ব্যবহার করেছেন। যারা শুক্রবার (১৯ জুন) রাজনৈতিকভাবে অভিযুক্ত মামলায় আনুষ্ঠানিকভাবে গুপ্তচরবৃত্তির অভিযোগে অভিযুক্ত হয়েছেন। কানাডার স্থানীয় গণমাধ্যম সিটিভির খবরে এ তথ্য জানানো হয়েছে।

ট্রুডো বলেছেন, চীনা প্রসিকিউটররা যে অভিযোগ....

img

কানাডায় বর্ণবাদবিরোধী আন্দোলন অব্যাহত

যুক্তরাষ্ট্রে এক কৃষ্ণাঙ্গকে শ্বাসরোধ করে হত্যার পর শুরু হয় বর্ণবাদবিরোধী আন্দোলন। এরপর আন্দোলনের ঢেউ গোটা বিশ্বে ছড়িয়ে পড়ে। আন্দোলনের আঁচ গিয়ে লেগেছে কানাডাতেও। বর্ণ বৈষম্যের বিরুদ্ধে আন্দোলনে হাজার হাজার মানুষের সঙ্গে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও। মার্কিন যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুর প্রতিবাদে কানাডায় বর্ণবাদবিরোধী আন্দোলন চলছেই।  রোববার নেথান ফিলিপ্স স্কয়ারে আবারো ‘আই কান্ট ব্রিথ’ শীর্ষক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এর....

img

আলবার্টায় তীব্র ঝড় ও শিলাবৃষ্টিতে ব্যাপক ক্ষতি

শনিবার সন্ধ্যায় কানাডার দক্ষিণ-পূর্ব আলবার্টায় তীব্র ঝড়সহ বজ্রপাত ও ভারী শিলাবৃষ্টিতে ক্যালগেরি শহরে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।  শহরটির অনেক রাস্তা প্লাবিত হয়েছিল। এগুলোর বেশিরভাগ উত্তর-পূর্ব ক্যালগরিতে, ৫২ তম স্ট্রিট এবং ম্যাককনাইট বুলেভার্ডসহ এবং ১৬ এভিনিউ থেকে ৩২তম অ্যাভিনিউ এনইএর মধ্যে ডেরফুট ট্রেল অন্তর্ভুক্ত।

শহরটির দমকল বিভাগ সামাজিক যোগাযোগ মাধ্যমে জানিয়েছে, তাদের একটি নৌকা ডেয়ারফুট ট্রেলে আটকা পড়া গাড়িচালকদের উদ্ধার করেছে। আকস্মিক বন্যার....

img

প্রতিবাদে ট্রুডোও, নাম বদল রাস্তার

ব্ল্যাক লাইভ্‌স ম্যাটার— এত দিন ছিল বর্ণবিদ্বেষের বিরুদ্ধে প্রতিবাদের স্লোগান। এ বার জুড়ে গেল রাস্তার নামের সঙ্গে। শ্বেতাঙ্গ পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ-খুনের জেরে দেশ জুড়ে তৈরি হওয়া বিক্ষোভকে সম্মান জানিয়েই ওয়াশিংটনের ডেমোক্র্যাট মেয়র মুরিয়েল বাউসার হোয়াইট হাউসের সামনে একটি রাস্তার নাম রাখলেন— ‘ব্ল্যাক লাইভস ম্যাটার প্লাজ়া’। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে কার্যত চ্যালেঞ্জ করেই বড়-বড় হরফে হলুদে লেখা হল ব্ল্যাক লাইভস ম্যাটার!

২৫....

img

ট্রাম্পকে নিয়ে প্রশ্নে ২০ সেকেন্ড থমকে রইলেন ট্রুডো

ট্রাম্পকে নিয়ে সাংবাদিকের প্রশ্ন শুনে ২০ সেকেন্ড থমকে রইলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। কি জবাব দেবেন, বুঝে উঠতে পারছিলেন না হয়তো। গতকাল মঙ্গলবার নিয়মিত ব্রিফিংকালে ট্রুডোর কাছে এক সাংবাদিক জানতে চান, যুক্তরাষ্ট্রের চলমান বিক্ষোভ দমনে দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বলপ্রয়োগ এবং সেনাবাহিনী মোতায়েন সম্পর্কে তার মতামত কী?

এই প্রশ্নের পর দীর্ঘ ২০ সেকেন্ড ইতস্ত চুপ থেকে ট্রুডো বলেন, ‘আমরা সকলেই....

img

কানাডায় প্রবাসীদের ‘অন্যরকম’ ঈদ

কানাডার বিভিন্ন স্থানে উদযাপিত হয়েছে পবিত্র ঈদুল ফিতর। করোনা পরিস্থিতে ভিন্ন মাত্রার এক ঈদ ছিল এবার। কানাডায় ক্যালগেরির আকরাম জুম্মা মসজিদে সীমিত মুসলমান নিয়ে সামাজিক দূরত্ব বজায় রেখে  নামাজ আদায় হয়; যা লাইভ দেখানো হয় ফেসবুক এবং ইউটিউবে। অনেকে ঘরে বসে ভার্চুয়াল এই পদ্ধতির মাধ্যমে তাদের নামাজ পড়েন।

নামাজ শেষে প্রবাসী বাঙালিরা ফোনে আর ভার্চুয়াল পদ্ধতিতে ঈদের শুভেচ্ছা বিনিময় করেছেন একে....

img

কানাডায় মানবদেহে করোনার টিকা পরীক্ষায় সাফল্য

কানাডায় তৈরি কোভিড -১৯ এর সম্ভাব্য একটি টিকার প্রাথমিক সাফল্য পাওয়া গেছে মানুষের ওপর পরীক্ষায়। গবেষকরা জানান, এটি নিরাপদ এবং ব্যক্তির মধ্যে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করে। চীনের নাগরিকদের ওপর পরীক্ষার পর এটি কানাডার নাগরিকদের ওপর পরীক্ষা করা হবে।

গত শুক্রবার ল্যানসেন্ট জার্নালে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে বলা হয়, চীনের ক্যানসিনো বায়োলজিকসের সূত্র অনুযায়ী তৈরি এ টিকার আরো পরীক্ষা-নিরীক্ষা প্রয়োজন,....

img

কানাডার সামরিক বিমান বিধ্বস্ত, নিহত ১

কানাডার একটি সামরিক বিমান প্রতিবেশী ব্রিটিশ কলাম্বিয়ায় বিধ্বস্ত হওয়ায় প্রাণ গেছে একজনের। গুরুতর আহত হয়েছেন অপর আরোহী।

দেশটির প্রতিরক্ষা দফতরের বিবৃতি অনুসারে, কামলুপস শহরের একটি আবাসিক এলাকায় রোববার বেলা পৌনে ১২টা নাগাদ বিধ্বস্ত হয় ‘সি এফ স্নোবার্ড’ প্রশিক্ষণ বিমানটি। এতে কমপক্ষে ৩টি বাড়ি ধ্বংসস্তূপে পরিণত হয়। তারপর মুহূর্তেই আগুন ছড়িয়ে পড়ে বিমানে।

সামরিক মহড়ার অংশ হিসাবে দুটি বিমান ছিলো ব্রিটিশ কলাম্বিয়ায়। প্রাথমিক....

img

কানাডায় আরও এক বাংলাদেশির মৃত্যু

কানাডায় করোনাভাইরাসে আরও এক বাংলাদেশি প্রবাসী মারা গেছেন। টরেন্টো প্রবাসী বৃহত্তর সিলেট অ্যাসোসিয়েশন অব টরন্টোর সাবেক সভাপতি জামিল আহমেদ কোভিড -১৯ করােনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ( ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

জামাল আহমেদের মৃত্যুতে কানাডা প্রবাসীদের মধ্যে শােকের ছায়া নেমে এসেছে। সােশ্যাল মিডিয়ায় বিভিন্ন ব্যক্তি ও সংগঠন গভীর শােক জানিয়েছেন ।

কানাডার টরন্টো ও অটোয়াতে এ নিয়ে করােনা ভাইরাসে....

img

কানাডায় করোনায় বাংলাদেশি সমাজবিজ্ঞানীর মৃত্যু

বিশ্ববরেণ্য সমাজবিজ্ঞানী ড.কাজী আবদুর রউফ (৬৫) করোনাভাইরাসে আক্রান্ত হয়ে কানাডার টরন্টোর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। প্রফেসর ড.কাজী আবদুর রউফ হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, যুক্তরাষ্ট্রে প্রিসটন বিশ্ববিদ্যালয়, নোবেল বিশ্ববিদ্যালয়, ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, কানাডার টরেন্টো বিশ্ববিদ্যালয়ে ভিজিটিং প্রফেসর ছিলেন।

তিনি জাতিসংঘের আন্তর্জাতিক ত্রাণ তহবিল সংস্থার পরিচালক হিসেবে বিশ্বের ১২০টি দেশ ভ্রমন করেন। বিশ্বের দরিদ্র দেশগুলোর....

img

কানাডায় করোনায় মৃত্যুর মিছিল দীর্ঘ হচ্ছে

কানাডা সরকার কতৃক সচেতনতামূলক নানা ধরনের কর্মসূচি ও পদক্ষেপ নেওয়া সত্ত্বেও কানাডায় মৃত্যুর মিছিল দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে। দেশটিতে করোনায় প্রতিদিন গড়ে শতাধিক মানুষের মৃত্যু হচ্ছে। এখন পর্যন্ত দেশটিতে করোনায় প্রাণ হারিয়েছেন ৪ হাজার ৫৬৯ জন মানুষ। এর মধ্যে কুইবেক প্রভিন্সেই মারা গেছেন ২ হাজার ৩৯৮ জন। আর অন্টারিওতে মৃত্যু হযেছে ১ হাজার ৩৬১ জনের। সর্বশেষ তথ্য মোতাবেক কানাডায় করোনায়....