img

ভারতের টিকটক স্টারদের কার কত আয়, জানলে চমকে যাবেন

লাদাখ সীমান্তে সংঘর্ষের কারণে সোমবার থেকে ৫৯টি চীনা অ্যাপ নিষিদ্ধ করেছে ভারত। নিষিদ্ধের তালিকায় রয়েছে দেশটিতে সবচেয়ে বেশি জনপ্রিয় চীনা ভিডিও অ্যাপ টিকটিক। ২০১৯ সালে বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি টিকটক ডাউনলোড হয়েছে ভারতে, ৩২কোটি ৩০ লাখ বার! যা বিশ্বের মোট টিকটক গ্রাহকদের ৪৪ শতাংশ। এই অ্যাপটি বন্ধ করে দেয়ার কারণে ভারতের বেশ কয়েকজন টিকটক স্টারের মাথায় হাত দেয়ার উপক্রম। আসুন....

img

আপনার নম্বর কেউ ব্লক করে দিলে বুঝবেন কী করে!

মনোমালিন্যের পর সে কি আপনার ফোন নম্বর ব্লক করে দিয়েছে? বারবার যোগাযোগ করতে চেয়েও পারছেন না? কেটে যাচ্ছে ফোন? আপনার নম্বরটি সে ব্লক করে দেয়নি তো? কেউ আপনার নম্বর ব্লক করে দিলে কোনও মেসেজ আপনি পাবেন না। এর জন্য আপনাকে করতে হবে একটা ফোন!

ধরুন, আপনার সন্দেহ হচ্ছে, কেউ আপনার নম্বর ব্লক করে দিয়ে থাকতে পারে। তাহলে তার নম্বরে আপনি কল....

img

ফেইসবুকের নীতিমালা পর্যালোচনার ঘোষণা জাকারবার্গের

অনেক আলোচনা-সমালোচনার পর ফেইসবুকের নীতিমালা পর্যালোচনার ঘোষণা দিয়েছেন সামাজিক যোগাযোগমাধ্যমটির সহপ্রতিষ্ঠাতা এবং সিইও মার্ক জাকারবার্গ। মার্কিন প্রেসিডেন্টের কয়েকটি পোস্ট নিয়ে টুইটার আপত্তি তোলার পর ফেইসবুকের ওপর চাপ সৃষ্টি হয়। প্রতিষ্ঠানটির কয়েক জন কর্মী ওই পোস্ট সরানোর জন্য জাকারবার্গকে পরামর্শ দেন। কিন্তু জাকারবার্গ সাফ জানিয়ে দেন, টুইটারের মতো তিনি অনলাইনে সালিশ বসিয়ে সবার পোস্টের বিচার করতে পারবেন না।

জাকারবার্গের এমন মন্তব্যের পর....

img

করোনায় বেড়েছে চাপ, সামলাতে হিমশিম ফেসবুক

করোনাভাইরাস ব্যাপকভাবে ছড়িয়ে পড়ায় পৃথিবীর অনেক দেশ তাদের নাগরিকদের ঘরে অবরুদ্ধ করে রেখেছে। ফলে ঘরে বন্দি থাকা মানুষরা নির্ভর করছেন সামাজিক যোগাযোগ মাধ্যমের উপর। আর এতেই চাপ বেড়েছে ফেসবুকে।

করোনা নিয়ে বুধবার এক প্রেস কনফারেন্সে ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ নিজেই এ তথ্য জানান। অতিরিক্ত ব্যবহারকারীর চাপ সামলাতে সার্ভারগুলোর অবকাঠামো এবং কর্মক্ষমতা বাড়াতে কাজ করছে ফেসবুক। খবর ম্যাশাবলের

প্রেস কনফারেন্সে জুকারবার্গ বলেন, ইতালিসহ....

img

করোনাভাইরাস: আতঙ্কের সাথে হ্যাকাররা ছড়িয়ে দিচ্ছে কম্পিউটার ভাইরাস

দেশে দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার সুযোগ নিয়ে হ্যাকাররাও ছড়িয়ে দিচ্ছে আতঙ্ক, বিভ্রান্তি আর সেই সাথে কম্পিউটার ভাইরাস। করোনাভাইরাস সংবাদ শিরোনামে পরিণত হওয়ার পর সাইবার নিরাপত্তা সংস্থাগুলো এধরনের কিছু ইমেইল ফিশিং ষড়যন্ত্র শনাক্ত করেছে। বিবিসিও এগুলো এখন পরীক্ষা করে দেখছে।

করোনাভাইরাসের আতঙ্ককে পুঁজি করে সাইবার অপরাধীরা গত কয়েক সপ্তাহ ধরে শত শত ভুয়া ইমেইল ছাড়ছে এবং নিরীহ মানুষের কম্পিউটারে ভাইরাস ছড়িয়ে দিচ্ছে।....

img

দশ মিনিটে ২ লাখ লাইক, ১০০ কমেন্ট পাবেন যেখানে

অ্যাপটি ডাউনলোডের পর নাম এবং ছবি দিয়ে সাইনআপ করলেই লাখ-লাখ ‘ব্যবহারকারী’ আপনাকে লাইক দেবে। ঝাঁকে ঝাঁকে পড়বে কমেন্ট। এরপর স্ট্যাটাস দিলেও হবে একই অবস্থা। নিজেকে মনে হবে তুমুল জনপ্রিয় কোনো তারকা! বটনেট (Botnet)। অদ্ভুত এক সামাজিক যোগাযোগমাধ্যম ঘরানার অ্যাপ। ডাউনলোড করলে সত্যিকারের কোনো মানুষ আপনার বন্ধু হবে না। লাখ-লাখ ‘প্রশিক্ষিত বট’ আপনার তালিকায় যুক্ত হবে।

প্রযুক্তি জগতে ওয়েব রোবটকে সংক্ষেপে ‘বট’....

img

গুগলে কয়েকশ ইউজারের গোপন এবং ব্যক্তিগত ভিডিও ফাঁস

গুগল টেকআউটে ইউজারদের জন্যে বড় বিপত্তি। বৃহত ইউজারদের ব্যক্তিগত ভিডিও চলে গিয়েছে একটা বিশাল অংশের অপরিচিত ব্যক্তিদের কাছে। এত বড় বিপত্তি ঘটেছে শুধুমাত্র ভুলবশত। ইতিমধ্যে গুগলের তরফে ব্যক্তিগত ভিডিও ফাঁস হওয়ার ঘটনাটি স্বীকার করে নেওয়া হয়েছে।

বলা হয়েছে, প্রযুক্তিগত সমস্যার কারণে এত্ত বড় বিপত্তি ঘটেছে। গুগলের এহেন স্বীকারোক্তি ঘিরেই তীব্র চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। বর্তমানে গোটা বিশ্বের কয়েকশ কোটি মানুষ গুগলের ফটো....

img

একজনের ব্যক্তিগত ভিডিও আরেকজনকে পাঠিয়েছে গুগল!

গুগলের স্টোরেজ সার্ভিস ‘গুগল ফটোস’ যারা ব্যবহার করেন তারা অপরিচিত ব্যবহারকারীর ব্যক্তিগত ভিডিও পেয়ে থাকতে পারেন। মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানটি মঙ্গলবার জানিয়েছে, ‘দুর্ঘটনাক্রমে’ তারা একজনের ভিডিও আরেকজনকে পাঠিয়েছে।

ফোনে ব্যক্তিগত ভিডিও কিংবা ছবি সংরক্ষণ করার জন্য অনেকেই ‘গুগল ফটোস’ ব্যবহার করেন। সম্প্রতি গুগল এই ব্যবহারকারীদের প্রাইভেট ডেটা ডাউনলোডের অপশন ‘গুগল টেকআউট’ অফার করে। এটি করতে গিয়ে অনেকের কাছে অপরিচিত ব্যক্তির ভিডিও আসে।

গুগলের....

img

ফাইভ-জি বহুদূর...

সরকার চাইলেও আগামী বছর থেকে দেশে ফাইভ-জি সেবা চালু করার প্রয়োজনীয় প্রস্তুতি নেই অপারেটর এবং বিটিআরসির। এমনকি ফাইভ-জি সেবা দিতে অতিরিক্ত ১০০ মেগাহার্জ তরঙ্গ কেনার জন্য এই মুহূর্তে ২৫ হাজার কোটি টাকা বিনিয়োগ করতেও আগ্রহী নয় অপারেটরগুলো। উচ্চ প্রযুক্তির মোবাইল টাওয়ার স্থাপনে এখনও দৃশ্যমান কোন উদ্যোগ নেয়নি লাইসেন্স পাওয়া চার প্রতিষ্ঠান।  

প্রযুক্তি নির্ভর বিশ্বে মানুষের জীবনাচার বদলে দেয়ার বার্তা নিয়ে আসছে....

img

জনপ্রিয়তায় ফেসবুককে ছাড়িয়ে গেল টিকটক

সামাজিক যোগাযোগমাধ্যমের জনপ্রিয়তায় ফেসবুককে পেছনে ফেলে দিয়েছে টিকটক। ২০১৯ সালে ফেসবুকের চেয়েও বেশি ডাউনলোড হয়েছে চীনা ভিডিও শেয়ারিং অ্যাপটি। ইন্ডিয়া টুডে জানায়, মার্কেট বিশ্লেষক সেন্সর টাওয়ারের র‌্যাঙ্কিংয়ে হোয়াটসঅ্যাপের পরই জায়গা করে নিয়েছে টিকটক।

২০১৯ সালে গুগল প্লে স্টোর, আইফোন এবং আইপ্যাড থেকে গোটা বিশ্বে সব মিলিয়ে ৭৪০ মিলিয়ন ডাউনলোড হয়েছে চীনের বাইটডান্সের মালিকানাধীন এই অ্যাপ।

গত বছর টিকটকের ডাউনলোড ১৩ শতাংশ বৃদ্ধি....

img

ফেসবুকের তথ্য কে দেখবে নির্দিষ্ট করা যাবে

ব্যবহারকারীদের অ্যাকাউন্টের সুরক্ষা আরও বাড়িয়েছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। মার্কিন প্রতিষ্ঠানটি নতুন করে অ্যাকাউন্টের সুরক্ষায় চারটি ফিচার এনেছে। এসব ফিচারে নিয়ন্ত্রণ করা যাবে ব্যবহারকারীর অ্যাকাউন্টের তথ্য কীভাবে ব্যবহার হচ্ছে সে বিষয়টি।

যদিও এসব ফিচার অনেক আগেই এনেছে ফেসবুক। ২০১৪ সাল থেকে অ্যাকাউন্টের সুরক্ষায় এমন ফিচার থাকলেও নতুন করে এর পরিধি বাড়িয়েছে প্রতিষ্ঠানটি।

এসব ফিচারের মধ্যে আছে ‘হু ক্যান সি....

img

ফেসবুকের চোখ আপনার ওপর

ফেসবুকের জিপিএস অপশনটি বন্ধ রাখলেও আপনার অবস্থান গোপন করার জো নেই। কারণ ট্র্যাকিং সার্ভিস বন্ধ রাখলেও ফেসবুক আপনাকে ট্র্যাক করছে সবসময়। অফ করে রাখলেও অফলাইন সিস্টেমেই ফেসবুক আপনার অবস্থান জানতে পারছে।

বিষয়টি সামনে এসেছে মার্কিন সিনেটর জোশ হাওলি এবং ক্রিস্টোফার এ কুনসের একটি চিঠির কল্যাণে। এই দুই সিনেটর ফেসবুকের কাছে পাঠানো চিঠিতে জানতে চেয়েছিলেন এই ব্যাপারে।

প্রতি-উত্তরে ফেসবুক তাদের যা জানিয়েছে, তার....

img

ডেটিং সাইটে ‘প্রেমিকা’ খুঁজতে বৃদ্ধের ৭৩ লাখ টাকা খোয়া!

মনের মানুষ খোঁজার আশায় আমরা মাঝেসাঝেই ডেটিং সাইটগুলোতে ঢুঁ মেরে থাকি। কিন্তু কখনো কখনো সেখানে গিয়ে ‘প্রেম’ পাওয়ার বদলে শিকার হতে হয় জালিয়াতির। সম্প্রতি এমনই কয়েকটি ঘটনা সামনে এলো। কিছুদিন আগেই মুম্বাই এর এক ৭৯ বছরের ব্যক্তি ডেটিং সাইটে প্রতারণার শিকার হয়ে ১.৫ কোটি টাকা খুঁয়েছিলেন। তার সাথে ইউরোপের এক মহিলার পরিচয় হয়েছিল। সম্প্রতি ৬৫ বছরের আরেক ব্যক্তি ডেটিং সাইটে....

img

ফেসবুক গ্রুপ চ্যাট নিয়ে যে ৭টি বিষয় জানা জরুরি

ফেসবুকের গ্রুপ চ্যাট সেবা আগামী ২২শে অগাস্ট থেকে আর ব্যবহার করা যাবে না বলে ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। আর ১৮ই অগাস্ট থেকেই ইতিমধ্যে ম্যাসেঞ্জারে নতুন করে চ্যাট গ্রুপ শুরু করার সেবা বন্ধ করে দিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

কিন্তু বিষয়টি নিয়ে ব্যবহারকারীদের মধ্যে বেশ কিছু প্রশ্ন জেগেছে। চলুন জেনে নেওয়া যাক সেগুলোর উত্তর।

কোন চ্যাট গ্রুপের কথা বলা হচ্ছে?

'চ্যাট ফর গ্রুপস' বলতে এমন একটি....

img

গোপন গ্রুপেও নজরদারি করবে ফেসবুক

ফেসবুকে আপনার একটি ক্লোসড গ্রুপ কিংবা গোপন গ্রুপ থাকার অর্থ এই নয় যে,  আপনি কী করছেন তা কেউ জানবে না। গত বুধবার ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট (প্রকৌশল) টম এলিসন এক বার্তার মাধ্যমে জানিয়েছেন যে, ফেসবুক কর্তৃপক্ষ এমন কিছু পদক্ষেপ গ্রহণ করছে যার মাধ্যমে প্রাইভেট গ্রুপের তথ্যও ফেসবুক জেনে যাবে। সোজাকথায়, ফেসবুক ব্যবহারকারীর গোপন বা বিশেষ গ্রপেও ফেসবুক এখন থেকে নজরদারি করবে।....