img

জনপ্রিয়তায় ফেসবুককে ছাড়িয়ে গেল টিকটক

সামাজিক যোগাযোগমাধ্যমের জনপ্রিয়তায় ফেসবুককে পেছনে ফেলে দিয়েছে টিকটক। ২০১৯ সালে ফেসবুকের চেয়েও বেশি ডাউনলোড হয়েছে চীনা ভিডিও শেয়ারিং অ্যাপটি। ইন্ডিয়া টুডে জানায়, মার্কেট বিশ্লেষক সেন্সর টাওয়ারের র‌্যাঙ্কিংয়ে হোয়াটসঅ্যাপের পরই জায়গা করে নিয়েছে টিকটক।

২০১৯ সালে গুগল প্লে স্টোর, আইফোন এবং আইপ্যাড থেকে গোটা বিশ্বে সব মিলিয়ে ৭৪০ মিলিয়ন ডাউনলোড হয়েছে চীনের বাইটডান্সের মালিকানাধীন এই অ্যাপ।

গত বছর টিকটকের ডাউনলোড ১৩ শতাংশ বৃদ্ধি....

img

ফেসবুকের তথ্য কে দেখবে নির্দিষ্ট করা যাবে

ব্যবহারকারীদের অ্যাকাউন্টের সুরক্ষা আরও বাড়িয়েছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। মার্কিন প্রতিষ্ঠানটি নতুন করে অ্যাকাউন্টের সুরক্ষায় চারটি ফিচার এনেছে। এসব ফিচারে নিয়ন্ত্রণ করা যাবে ব্যবহারকারীর অ্যাকাউন্টের তথ্য কীভাবে ব্যবহার হচ্ছে সে বিষয়টি।

যদিও এসব ফিচার অনেক আগেই এনেছে ফেসবুক। ২০১৪ সাল থেকে অ্যাকাউন্টের সুরক্ষায় এমন ফিচার থাকলেও নতুন করে এর পরিধি বাড়িয়েছে প্রতিষ্ঠানটি।

এসব ফিচারের মধ্যে আছে ‘হু ক্যান সি....

img

ফেসবুকের চোখ আপনার ওপর

ফেসবুকের জিপিএস অপশনটি বন্ধ রাখলেও আপনার অবস্থান গোপন করার জো নেই। কারণ ট্র্যাকিং সার্ভিস বন্ধ রাখলেও ফেসবুক আপনাকে ট্র্যাক করছে সবসময়। অফ করে রাখলেও অফলাইন সিস্টেমেই ফেসবুক আপনার অবস্থান জানতে পারছে।

বিষয়টি সামনে এসেছে মার্কিন সিনেটর জোশ হাওলি এবং ক্রিস্টোফার এ কুনসের একটি চিঠির কল্যাণে। এই দুই সিনেটর ফেসবুকের কাছে পাঠানো চিঠিতে জানতে চেয়েছিলেন এই ব্যাপারে।

প্রতি-উত্তরে ফেসবুক তাদের যা জানিয়েছে, তার....

img

ডেটিং সাইটে ‘প্রেমিকা’ খুঁজতে বৃদ্ধের ৭৩ লাখ টাকা খোয়া!

মনের মানুষ খোঁজার আশায় আমরা মাঝেসাঝেই ডেটিং সাইটগুলোতে ঢুঁ মেরে থাকি। কিন্তু কখনো কখনো সেখানে গিয়ে ‘প্রেম’ পাওয়ার বদলে শিকার হতে হয় জালিয়াতির। সম্প্রতি এমনই কয়েকটি ঘটনা সামনে এলো। কিছুদিন আগেই মুম্বাই এর এক ৭৯ বছরের ব্যক্তি ডেটিং সাইটে প্রতারণার শিকার হয়ে ১.৫ কোটি টাকা খুঁয়েছিলেন। তার সাথে ইউরোপের এক মহিলার পরিচয় হয়েছিল। সম্প্রতি ৬৫ বছরের আরেক ব্যক্তি ডেটিং সাইটে....

img

ফেসবুক গ্রুপ চ্যাট নিয়ে যে ৭টি বিষয় জানা জরুরি

ফেসবুকের গ্রুপ চ্যাট সেবা আগামী ২২শে অগাস্ট থেকে আর ব্যবহার করা যাবে না বলে ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। আর ১৮ই অগাস্ট থেকেই ইতিমধ্যে ম্যাসেঞ্জারে নতুন করে চ্যাট গ্রুপ শুরু করার সেবা বন্ধ করে দিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

কিন্তু বিষয়টি নিয়ে ব্যবহারকারীদের মধ্যে বেশ কিছু প্রশ্ন জেগেছে। চলুন জেনে নেওয়া যাক সেগুলোর উত্তর।

কোন চ্যাট গ্রুপের কথা বলা হচ্ছে?

'চ্যাট ফর গ্রুপস' বলতে এমন একটি....

img

গোপন গ্রুপেও নজরদারি করবে ফেসবুক

ফেসবুকে আপনার একটি ক্লোসড গ্রুপ কিংবা গোপন গ্রুপ থাকার অর্থ এই নয় যে,  আপনি কী করছেন তা কেউ জানবে না। গত বুধবার ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট (প্রকৌশল) টম এলিসন এক বার্তার মাধ্যমে জানিয়েছেন যে, ফেসবুক কর্তৃপক্ষ এমন কিছু পদক্ষেপ গ্রহণ করছে যার মাধ্যমে প্রাইভেট গ্রুপের তথ্যও ফেসবুক জেনে যাবে। সোজাকথায়, ফেসবুক ব্যবহারকারীর গোপন বা বিশেষ গ্রপেও ফেসবুক এখন থেকে নজরদারি করবে।....

img

১০ কোটি ব্যক্তির তথ্য হাতানো নারী হ্যাকার গ্রেপ্তার

যুক্তরাষ্ট্র ও কানাডার ১০ কোটি ৬০ লাখ নাগরিকের তথ্য চুরির অভিযোগে মার্কিন এক নারী হ্যাকারকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে মার্কিন বিচার বিভাগ। মঙ্গলবার বিবিসিতে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায়, গতকাল সোমবার পেইজ থম্পসন (৩৩) নামের সন্দেহভাজন ওই নারী হ্যাকারকে গ্রেপ্তার করা হয়। পেইজ যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন অঙ্গরাজ্যের সিয়াটেল শহরের একটি প্রযুক্তি প্রতিষ্ঠানের সাবেক সফটওয়্যার ইঞ্জিনিয়ার।

বিবিসি জানায়, যুক্তরাষ্ট্রভিত্তিক ব্যাংকিং সেবা....

img

ক্যামব্রিজ অ্যানালিটিকা কেলেংকারি: ফেসবুকের পাঁচশো কোটি ডলার জরিমানা

যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশন (এফটিসি) জানিয়েছে, ব্যবহারকারীদের ব্যক্তিগত গোপনীয়তা রক্ষায় ব্যর্থতার অভিযোগের নিস্পত্তি করতে ফেসবুক পাঁচশো কোটি ডলার জরিমানা দেবে। এছাড়া ফেসবুককে একটি স্বাধীন 'প্রাইভেসি কমিটি' গঠন করতে বলা হয়েছে। এই কমিটির ওপর ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ কোন খবরদারি করতে পারবেন না। যুক্তরাজ্য-ভিত্তিক একটি প্রতিষ্ঠান 'ক্যামব্রিজ অ্যানালিটিকা' ফেসবুকের প্রায় আট কোটি ৭০ লাখ ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য চুরি করেছে বলে....

img

নিয়ন্ত্রণহীন এবং সর্বগ্রাসী: ডিজিটাল যুগের মোহ কেমন?

গভীর আবেগ নাকি মোহ? যখন কেউ অনলাইনে থাকে তখন মানব আচরণের এই দুটি প্রকাশের মধ্যকার সূক্ষ্ম পার্থক্য আলাদা করাটা বেশ কঠিন হয়ে পরে। কিন্তু নিজেকে প্রশ্ন করে দেখুন তো, আপনি কি কখনো সামাজিক যোগাযোগ মাধ্যমে আপনার পুরনো সঙ্গীর খোঁজ করতে গিয়ে আবিষ্কার করেছেন যে, তিন ঘণ্টা পার হয়ে যাওয়ার পরও আপনি তার নতুন সঙ্গীর সাথে তোলা বিভিন্ন ছবি তখনো দেখছেন?

পকেটে....