img

মহাবিশ্বের জন্ম রহস্য খুঁজছে চীনের টেলিস্কোপ

চীনের দক্ষিণাঞ্চলের একটি পাহাড়ের ওপর বসানো হয়েছে টেলিস্কোপটি, বিশাল ধাতব শরীর নিয়ে যা আকাশের দিকে তাকিয়ে রয়েছে। এটা হচ্ছে বিশ্বের সবচেয়ে বৃহৎ এবং শক্তিশালী রেডিও টেলিস্কোপ। গত বারোই জানুয়ারি থেকে এটা পুরোপুরি কার্যক্রম হয়ে উঠেছে। টেলিস্কোপটির আনুষ্ঠানিক নাম হচ্ছে ফাইভ-হান্ড্রেড-মিটার অ্যাপারচার স্ফেরিক্যাল টেলিস্কোপ-যা তার সংক্ষিপ্ত নাম 'ফাস্ট' নামে বেশি পরিচিত। চীন এই টেলিস্কোপকে ডাকছে 'স্কাই আই' বা 'আকাশ চোখ' নামে।

এটা....

img

মঙ্গল গ্রহে রহস্যময় ‘অক্সিজেন’

এখনও কি তা হলে প্রাণ টিঁকে আছে এই সৌরমণ্ডলে আমাদের নাগালে থাকা গ্রহ মঙ্গলে? ‘লাল গ্রহ’ মরে যায়নি পুরোপুরি? মঙ্গল-মুলুকে কি এখনও প্রাণকে টিঁকিয়ে রাখার জ্বালানি জুগিয়ে চলেছে অক্সিজেন?  মঙ্গলের বায়ুমণ্ডলে এই প্রথম হদিশ মিলল অক্সিজেন অণুর। পৃথিবীর শ্বাসের বাতাস। প্রাণের বেঁচে থাকার প্রধান জ্বালানি। খবর আনন্দবাজার পত্রিকা’র। এই আবিষ্কার ভিন গ্রহে প্রাণের অস্তিত্বের সম্ভাবনাকে আরও জোরালো করে তুলল। যে....

img

কেমন হবে ৫০ বছর পরের পৃথিবী

এখন থেকে ৫০ বছর পর কেমন হবে পৃথিবী তা নিয়ে সাধারণের যেমন কৌতুহল রয়েছে, তেমনি ব্যাপক অনুসন্ধিৎসু বিজ্ঞানী ও গবেষকদের।  মানুষ কেমন শহরে থাকবে, কী খাবে, কী ধরনের কোম্পানিতে কাজ করবে- নানান ধরণের ২৪ প্রশ্ন জানতে চাওয়া হয়েছিল। বিজ্ঞানী, প্রযুক্তিবিদ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষক, লেখক, অ্যাক্টিভিস্ট, রেড ক্রসের কর্মী, ট্রান্সহিউম্যানিস্ট, বিভিন্ন স্টার্টআপের উদ্যোক্তাসহ বিভিন্ন শ্রেণি পেশার ২০ জন জানিয়েছেন তাদের....

img

সৌরজগতের বাইরে আরেকটি ‘বস্তু’র সন্ধান

আবারো একটি মহাজাগতিক ধূমকেতুর সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। সদ্য আবিষ্কৃত এই বস্তুটির নাম দেওয়া হয়েছে ধূমকেতু সি/২০১৯ কিউ ৪ (বোরিসভ)। এর আগে ২০১৭ সালে আবিষ্কৃত হয় দীর্ঘায়ত মহাজাগতিক বস্তু ‘ওমুয়ামুয়া’। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের মাইনর প্লানেট সেন্টার (এমপিসি) এই আবিষ্কারের আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে।

বিজ্ঞানীরা বলছেন, মহাজাগতিক বস্তুটির একটি ‘হাইপারবোলিক’ কক্ষপথ রয়েছে। আর সেজন্যেই প্রমাণ হয় যে এটি আমাদের পরিচিত জগতের বাইরের। হাইপারবোলিক কক্ষপথ পূর্ণ....

img

আজ ১৩ বছর পর ফের দেখা যাবে ক্ষুদ্রতম চাঁদ

আজ শুক্রবার ১৩ বছর পর ফের দেখা যাবে মাইক্রো মুন বা ক্ষুদ্রতম চাঁদ। এর আগে দেখা গিয়েছিল ২০০৬ সালের জানুয়ারি মাসে। তারপর এই শুক্রবার পূর্ণিমার রাতেই চাঁদকে সব থেকে ছোট দেখাবে। বিজ্ঞানীদের মতে মাইক্রো মুনের ক্ষেত্রে চাঁদ ১৪ থেকে ৩০ শতাংশ পর্যন্ত ছোট দেখায়। 

উপবৃত্তাকার কক্ষপথের জন্য চাঁদ কখনও পৃথিবীর সামনে আসে, কখনও দূরে চলে যায়। সেই মতো শুক্রবার ১৩ সেপ্টেম্বর....

img

চন্দ্রযান ২ : তীরে এসে...চাঁদের ২.১ কিমি উপরে নীরব হয়ে গেল বিক্রম

নেমে আসছিল নিখুঁত ভাবেই। কিন্তু চাঁদের মাটি থেকে আকাশে ২.১ কিলোমিটার উপরে থাকার সময় ইসরো যোগাযোগ হারিয়ে ফেলল বিক্রমের সঙ্গে! ঠিক ৪৭ দিনের যাত্রা। একেবারে দিনক্ষণ মেপে চাঁদে নামছিল বিক্রম। দক্ষিণ মেরুর কাছে। যেখানে আজ পর্যন্ত আর কোনও দেশের যান পা রাখেনি।  ভারতের দ্বিতীয় চন্দ্রযানের এই ল্যান্ডারের পেটে রয়েছে ছোট্ট  চাঁদের গাড়ি বা রোভার প্রজ্ঞান। কয়েক ঘণ্টা পরে দক্ষিণ মেরুর....

img

মোবাইল ব্যবহারের প্রতিক্রিয়ায়, শিং গজাচ্ছে তরুণদের মাথায়!

মোবাইল ফোন মানুষের জীবনকে বদলে দিয়েছে একেবারে। তবে এ পরিবর্তন যে শুধু সাংস্কৃতিকভাবে না শারীরিকভাবেও ঘটছে- তা জানিয়ে এক গবেষণা প্রতিবেদন প্রকাশ হয়েছে। এতে বলা হয়েছে, তরুণদের মাথার পেছনে মোবাইল ফোন ব্যবহারের প্রতিক্রিয়া হিসেবে শিং গজাচ্ছে। জৈব রসায়নের এক গবেষণায় দেখা গেছে মোবাইল ফোন ব্যবহারের কারণে তরুণদের মাথার পেছনে শিং আকৃতির এক হাড় গজাচ্ছে।

গবেষকরা বলছেন, মাথা সামনের দিকে ঝুঁকে থাকার....

img

২০৫০ সালের মধ্যে ধ্বংস হবে মানব সভ্যতা: গবেষণা

দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক

জলবায়ু পরিবর্তনের প্রভাব নিয়ে কাজ করা এক অস্ট্রেলিয়ান বিশ্লেষক জানিয়েছেন পৃথিবীর জলবায়ু যেভাবে নষ্ট হচ্ছে, সেটি অব্যাহত থাকলে ২০৫০ সালের ভেতর মানব সভ্যতা ধ্বংস হয়ে যাবে!

কানাডা ভিত্তিক জনপ্রিয় ম্যাগাজিন ভাইসের অনলাইন সংস্করণ থেকে জানা গেছে, এই বিশ্লেষণটি প্রকাশিত হয়েছে অস্ট্রেলিয়ার একটি জার্নালে। এটি আবার সমর্থন করেছেন দেশটির সাবেক প্রতিরক্ষা প্রধান এবং রয়্যাল নেভি কমান্ডার।

প্রতিবেদনে বলা হয়েছে,....