img

করোনা প্রতিরোধে ব্রিটিশ যুবকের স্মার্ট ঘড়ি আবিষ্কার

প্রতিনিয়ত আমরা আমাদের মুখে হাত দিয়ে থাকি। চুলকানো, নানা অঙ্গভঙ্গি কিংবা সংকেত, এমনকি সময় কাটানোর জন্যও মুখে হাত দেই আমরা। কিন্তু করোনার এই সময়ে নাকে মুখে হাত দেয়া একেবারেই বারণ। কারণ এই হাতের মাধ্যমই আমাদের চোখ, মুখ, নাক এবং কানে নানা ধরনের জীবাণু ছড়িয়ে পড়ছে।

সেই চিন্তা থেকেই ১৫ বছর বয়সী এক ব্রিটিশ যুবক স্মার্ট ঘড়ি আবিষ্কার করেছেন। করোনা ভাইরাস প্রতিরোধে....

img

করোনা আক্রান্ত ব্যক্তি মাস্ক পরলেই জ্বলবে লাল আলো

আপনি করোনাভাইরাসে আক্রান্ত হলে মুখে পরা মাস্কটিতে লাল আলো জ্বলতে থাকবে। ফলে আপনি করোনা আক্রান্ত কিনা তা জানার জন্য নমুনা দিয়ে ফলাফলের জন্য অপেক্ষা করতে হবে না। এমই নতুন প্রযুক্তির ফেইস মাস্ক তৈরির প্রকল্প নিয়েছেন বিশ্বখ্যাত ম্যাসাচুসেট ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) বায়োইঞ্জিনিয়ারিং ল্যাব ও হাভার্ড ইউনিভার্সিটির গবেষকরা।

বৃহস্পতিবার দ্যা সায়েন্স টাইমসে প্রকাশিত খবরে এ তথ্য দেওয়া হয়েছে। দ্যা সায়েন্স টাইমস জানায়,....

img

নাসায় প্রথম বাংলাদেশি হিসেবে এটলাস তৈরি করলেন অনন্যা

যুক্তরাষ্ট্রের ইয়েল ইউনিভার্সিটিতে ব্ল্যাক হোল নিয়ে গবেষণা করে পিএইচডি লাভ করলেন বাংলাদেশি তরুণী তনিমা অনন্যা। নাসায় প্রথম বাংলাদেশি হিসেবে ২০১১ সাল থেকে কাজ করা অনন্যা ‘ওরায়ণ নেবুলা’ নামে একটি তারকা গুচ্ছের এটলাস তৈরি করেন হাবল টেলিস্কোপের সাহায্যে। শুক্রবার দেশ রূপান্তরকে এ কথা জানিয়েছেন তার বাবা মোহাম্মাদ আব্দুল কাইয়ুম।

তিনি জানান, তার গবেষণার বিষয়টি ছিল এক্স-রে দ্বারা বিগত সাড়ে ১২ বিলিয়ন বছরে....

img

খুলনার ছেলের উদ্ভাবন মোবাইলে জাহাজ নিয়ন্ত্রণ করবে ‘জাহাজী’ অ্যাপ

মোবাইল অ্যাপের মাধ্যমে সার্বক্ষণিক জাহাজের অবস্থান নিশ্চিত ও পণ্যবাহী জাহাজ বুকিং করা এবং চলন্ত জাহাজ থেকে পণ্য কেনা-বেচার মত সুবিধা নিয়ে দেশে প্রথম বারের মত জলপথে ব্যতিক্রমধর্মী অ্যাপের যাত্রা শুরু হয়েছে। ‘জাহাজী’ নামক অ্যাপটির প্রতিষ্ঠাতা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্স বিভাগের সাবেক দুই ছাত্রের। এরা হলেন খুলনার দিঘলিয়া উপজেলার সেনহাটি ইউনিয়নের কাজল আব্দুল্লাহ এবং বটিয়াঘাটা উপজেলার কিসমত ফুলতলার অভিনন্দন জোতদার। 

গত ৮ সেপ্টেম্বর....