img

করোনা-সংক্রমণ এড়াতে ভিটামিনসমৃদ্ধ খাবার খান

করোনা ভাইরাস প্রতিরোধে প্রত্যক্ষ ওষুধ যদিও এটি নয়, তবে সংক্রমণ ঠেকাতে ভিটামিনের কোনও ভূমিকা নেই, এমন কিন্তু নয়। অবশ্যই আছে। সুষম খাবারের মাধ্যমে পর্যাপ্ত ভিটামিন-মিনারেল শরীরে এলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। তাই সংক্রমণ ঢুকলেও কমে যায় রোগের আশঙ্কা।

ভারতের বিশেষজ্ঞ চিকিৎসক সুমিত সেনগুপ্তর মতে, রোগের প্রাদুর্ভাব হয়েছে বলে কিছু ভিটামিন খেলে কাজের কাজ খুব একটা হয় না। জীবনযাপনের নিয়ম না মেনে,....

img

করোনাভাইরাস রুখতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে যেসব খাবার

মহামারি আকারে ছড়িয়ে পড়েছে মরণঘাতী করোনাভাইরাস। এ ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বব্যাপী মৃত্যুর মিছিল যেন থামছেই না। চীন থেকে ছড়িয়ে পড়া এই ভাইরাসে বাংলাদেশেও তিনজন আক্রান্ত হয়েছেন। আজ রোববার এক প্রেস ব্রিফিংয়ে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা।

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানাচ্ছে, রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো থাকলে করোনাভাইরাস সংক্রমণ প্রতিহত করা যায়। এ....

img

উচ্চ রক্তচাপ কমায় শীতকালীন যেসব সবজি

দিন দিন উচ্চ রক্তচাপের রোগীর সংখ্যা বেড়ে চলেছে। শুধু প্রাক্তবয়স্করা এই সমস্যায় ভুগছে না অল্প বয়স্করাও এই রোগে ভুগছে। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে না রাখা গেলে হৃদরোগের ঝুঁকি বাড়ে। জীবনযাপন পদ্ধতি,খাদ্যাভাসের মাধ্যমে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

শীতকাল এমনই এক ঋতু যে সময় প্রচুর পরিমাণ শাকসবজি পাওয়া যায়, যা রক্তচাপ নিয়ন্ত্রণ রাখতে সহায়তা করে। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণকারী সবজিগুলো হলো...

১. গাজর : গাজর....

img

শীতকালেও টকদই খেতে ভুলবেন না

শীত বেশ জাঁকিয়ে বসেছে। এই সময় সর্দি-কাশির মতো নানা সমস্যার ভয়ে নিজেকে গরম রাখতে গরম জামা কাপড় পরে থাকেন সবাই। শুধু গরম কাপড় পরলেই হবে না, এর সঙ্গে খাওয়া দাওয়াও ঠিকমতো করতে হবে। কারণ শীতের রোগের সঙ্গে লড়তে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোও জরুরি।

শীতকালে খাওয়া-দাওয়ার পরিমাণ বেড়ে যায়। তবে মাঝেমধ্যে মুখরোচক খাওয়া চললেও নিয়মিত এমন খাবার খেতেই হবে যাতে রোগ....

img

পিজ্জা খেলে ৪ ঘণ্টা হাঁটতে হবে, টকলেটে ২২ মিনিট দৌড়!

যুক্তরাজ্যের গবেষকরা বলছেন, খাদ্য দ্রব্যের মোড়ক উল্লেখ করা উচিত যে সেই খাবারটি খেলে তা থেকে পাওয়া ক্যালোরি পোড়াতে মানুষকে কতক্ষণ ব্যায়াম করতে হবে। তারা বলছেন, একটি পিজ্জার ক্যালোরি পোড়াতে চার ঘণ্টা হাঁটতে হয় এবং একটি চকলেট বার খেলে তার ক্যালোরি পোড়াতে ২২ মিনিট দৌড়াতে হয়- এ ধরণের তথ্য খাবারের জ্বালানি ব্যয় সম্পর্কে সচেতনতা তৈরি করে।

প্রাথমিক গবেষণায় পাওয়া গেছে, খাবারের মোড়কে....

img

যা খেলে ভালো থাকবে লিভার

টক-মিষ্টি তেঁতুলের অনেক গুণ। তেঁতুলের নাম শুনলেই জিভে জল চলে আসে। তেঁতুল খেলে হৃদরোগ হওয়ার সম্ভাবনাও কমে যায়। এ ছাড়া তেঁতুল রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে লিভার ভালো রাখে।

তেঁতুল কেন খাবেন?

ভিটামিন সি, ই, বি ছাড়াও তেঁতুলে পাবেন ক্যালসিয়াম, আয়রন, ফসফরাস, পটাশিয়াম, ম্যাঙ্গানিজ আর ফাইবার। আর রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট,যা স্বাস্থ্যের জন্য উপকারী।

অতিরিক্ত ওজন কমাতে

অতিরিক্ত ওজন কমাতে তেঁতুল খেতে পারেন। তেঁতুলে থাকা হাইড্রোসিট্রিক অ্যাসিড....

img

আমলকি খেলে ২০ উপকার

আমলকি টক আর তেতো স্বাদের ভিটামিন সি সমৃদ্ধ একটি ফল। আমরা কম বেশি অনেকেই আমলকি পছন্দ করি। এর স্বাদ প্রথমে কষটে লাগলেও খাওয়া শেষে মুখে মিষ্টি ভাব আসে। আমলকি খেলে মুখে রুচি বাড়ে। স্কার্ভি বা দন্তরোগ সারাতে টাটকা আমলকির জুড়ি নেই। এছাড়া লিভার, জন্ডিস, পেটের পীড়া, সর্দি, কাশি ও রক্তহীনতার জন্যও খুবই উপকারী।

পুষ্টি বিজ্ঞানীদের মতে, আমলকিতে পেয়ারার চেয়ে ১০ গুণ....

img

ডায়াবেটিস রোগীরা যেসব শাকসবজি খাবেন




প্রতিনিয়ত বাড়ছে ডায়াবেটিস রোগীর সংখ্যা। এই রোগে আক্রান্ত হলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। যার ফলে বিভিন্ন রোগ দেখা দেয় সহজেই। তাই এই রোগকে বলা হয় ‘মরনঘাতী ব্যাধি’। এই রোগীদের খাবার-দাবারেও রয়েছে অনেক বাধ্যবাধকতা।

ডায়াবেটিসে আক্রান্ত হলে শরীর দূর্বল হয়ে যায়। তাই বিশেষজ্ঞরা নিয়মিত প্রচুর পরিমাণে শাকসবজি খাওয়ার পরামর্শ দেন। অবশ্য বুঝে শুনে যে শাকসবজিগুলো স্বাস্থ্যের জন্য উপকারী সেগুলো খেতে....

img

উপকারী ফল কমলালেবু

কমলালেবু সারা পৃথিবী তে ভীষণ  পরিচিত  একটি ফল।  পৃথিবীর প্রায়  সকল দেশে এই ফল পাওয়া যায়।  আমাদের  দেশে ( বাংলাদেশে) সারা বছর  এই ফল পাওয়া যায়।  এতে রয়েছে  প্রচুর পরিমাণে  ভিটামিন  সি এবং  ভিটামিন  এ। এই ভিটামিন দুইটি চোখ, নখ, চুল, হাড়, সর্বোপরি পুরো দেহের জন্য ভীষণ  উপকারী। শিশু বয়স থেকে এই ফল খাওয়ার চেষ্টা  করতে হবে। 

ভিটামিন  সি পুরো দেহের....