img

অবশেষে শতভাগ কার্যকর অ্যান্টিবডি আবিষ্কার

বিশ্ব দেখছে আশার আলো। অবশেষে করোনা ভাইরাসের (কোভিড-১৯) চিকিৎসায় একটি সফল অ্যান্টিবডি আবিষ্কারের দাবি করেছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াভিত্তিক বায়োফার্মাসিউটিক্যাল কোম্পানি সোরেন্টো থেরাপিউটিকস। ভ্যাকসিন বা টিকা বাজারে আসার কয়েক মাস আগেই এই অ্যান্টিবডি বাজারে পাওয়া যাবে।

তারা বলছে, করোনা প্রতিরোধী এই অ্যান্টিবডি শতভাগ কার্যকর এবং রোগী মাত্র চারদিনেই করোনামুক্ত হবে। যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম ফক্স নিউজের এক খবরে এই তথ্য জানানো হয়েছে।

সান দিয়োগোর কোম্পানিটি আনুষ্ঠানিকভাবে....

img

হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাবে ৭ খাবার

জীবনযাত্রায় ক্রমাগত অনিয়মের ফলে হার্টের নানা সমস্যা আমাদের শরীরে অজান্তেই বাসা বাঁধছে। দিনের পর দিন হৃদরোগে আক্রান্ত হওয়ার ঘটনা বেড়েই চলেছে। বয়স, অতিরিক্ত মেদ, উচ্চ কোলেস্টোরল, উচ্চ রক্তচাপ, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের কারণে হার্ট অ্যাটাকের ঝুকি বৃদ্ধি পায়। তবে এমন কিছু খাবার রয়েছে, যেগুলি নিয়মিত খেতে পারলে সুস্থ থাকে হৃদযন্ত্র। ফলে হার্ট অ্যাটাকের ঝুঁকি অনেকটাই কমে যায়। আসুন দেখে নেওয়া যাক:

বেদানা

বেদানায় রয়েছে....

img

হার্টের সুস্থতায় সকালের নাশতায় রাখুন ৫ খাবার

 হার্টের সুস্থতার জন্য প্রয়োজন স্বাস্থ্যকর ডায়েট। সকালের খাদ্যতালিকায় কিছু ফল রাখতে পারেন যেগুলো হার্ট সুস্থ রাখতে সহায়ক-   

বাদাম: এক মুঠো বাদাম যেমন- কাজু বাদাম, চীনা বাদাম, হেজেলনাট, আখরোটসহ অন্যান্য বাদাম হার্টের স্বাস্থ্যের জন্য খু্বই উপকারী। এই বাদামগুলো প্রোটিন, আঁশ, খনিজ, ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। আখরোটে উচ্চমাত্রায় ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড পাওয়া যায়।

টকদই: এতে প্রোবায়োটিক, অ্যান্টিঅক্সিডেন্ট এবং স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া পাওয়া যায়। টকদই....

img

কোলেস্টেরল কমিয়ে হার্ট সুস্থ রাখে যে পানীয়

কাজের চাপ, অনিয়মিত খাওয়াদাওয়া, অস্বাস্থ্যকর জীবন যাপনের ফলে শরীরে জমতে থাকে ক্ষতিকর চর্বি ও চিনি। এর ফলে বাড়তে থাকে ট্রাইগ্লিসারাইড, ব্লাড সুগার, খারাপ কোলেস্টেরল (এলডিএল)। হার্টের উপর এর প্রভাব খুবই মারাত্মক। তাই আজকাল অল্প বয়সীদেরও হার্ট অ্যাটাকে আক্রান্ত হতে দেখা যায় প্রায়শই। 

সুস্থ থাকতে হলে রাশ টানতে হবে নিত্যদিনের অনিয়মের। এর সঙ্গে ডায়েটে রাখতে হবে এমন কিছু খাবার, যা শরীরের টক্সিন....

img

যেসব খাবার একসঙ্গে খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর

ফল ও সবজি স্বাস্থ্যের জন্য খুব উপকার। কারণ এসব খাবারে থাকে প্রচুর ভিটামিন। তবে মনে রাখতে হবে কিছু সবজি-ফল একসঙ্গে খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। যেমন-

কমলা ও গাজর : 

কমলার সঙ্গে গাজর মিশিয়ে খেলে তা স্বাস্থ্যের জন্য খুব ক্ষতিকর হতে পারে। কারণ এই ফল ও সবজির কম্বিনেশন যেমন অ্যাসিডিটি তৈরি করে, তেমনি কিডনিকে নষ্ট করে দিতে পারে।

পেঁপে ও লেবু :

এক সঙ্গে পেঁপে....

img

সিগারেট ফুসফুসের কী অবস্থা করে তা দেখুন ভিডিওতে

চিনের এক ব্যক্তি ৫২ বছর বয়সে মারা গেছেন। মৃত্যুর আগে দেহদানের অঙ্গীকার করেছিলেন তিনি। সেই মতো মৃত্যুর পর তাঁর ফুসফুস প্রতিস্থাপনের জন্য বের করেন চিকিৎসকরা। আর তা করতে গিয়ে চিকিৎসকরা যা দেখেছেন তাতে আশ্চর্যই হয়েছেন। শুধু চিকিৎসকরাই নয়, এর ভিডিও যে দেখেছেন, সেই আশ্চর্য হয়েছেন! এ নিয়ে আলোচনাও চলছে নেটদুনিয়ায়।

ওই ব্যক্তির ফুসফুস বের করে চিকিৎসকরা দেখলেন, এই ফুসফুস আর প্রতিস্থাপনের....

img

হার্ট সতেজ রাখতে প্রয়োজন খাদ্যভ্যাসে ৫টি পরিবর্তন

বিজ্ঞানীরা বলছেন, খাদ্যাভ্যাসে মাত্র পাঁচটি পরিবর্তন এনে হৃদরোগ ও স্ট্রোক থেকে আমরা নিজেদের রক্ষা করতে পারি। ব্রিটেনে পুষ্টি ফাউন্ডেশন তাদের নতুন এক রিপোর্টে বলছে, বয়স কম হওয়া সত্ত্বেও এই দুটো কারণে বহু মানুষের মৃত্যু হচ্ছে। এক পরিসংখ্যান বলছে, ব্রিটেনে যতো মানুষের অকাল মৃত্যু হয় তার অন্তত চার ভাগের এক ভাগের মৃত্যুর জন্যে দায়ী হৃদরোগ। স্বাস্থ্য গবেষকরা বলছেন, বেশিরভাগ ক্ষেত্রেই এসব....

img

ওষুধ ছাড়াই দূর করুন গ্যাস-অম্বল

সারাদিন খাওয়া-দাওয়ায় অনিয়ম, কাজের চাপে হাতের যা পাওয়া যায় তা দিয়ে ক্ষুধা নিবারণ, রাস্তার ফাস্টফুডে খাওয়ার অভ্যাস- এসবই ডেকে আনছে গ্যাসট্রিক বা অম্বল।এই সমস্যায় অনেকেই নিয়মিত হজমের ওষুধ খান। বুক জ্বালা, চোঁয়া বা ঢেকুর এতে পুরোপুরি না কমলে ওষুধের উপর নির্ভরশীল হয়ে পড়েন। কেউ কেউ ঘরোয়া উপায়ে তা কমানোর চেষ্টা করেন। 

তবে ওষুধ বা অন্য কিছুতে ভরসা না করে প্রতিদিনের খাবারে....

img

চিরতরে গ্যাস্ট্রিক দূর করার উপায়

গ্যাস্ট্রিক বা এসিডিটি নাই এমন লোক খুব কমই পাওয়া যাবে। নিয়মিত ওষুধ তো খানই তবুও অফিস-আদালতে কিংবা কাজকর্মে যাওয়ার সময় সঙ্গে এসিডিটির ওষুধও নিয়ে যান। দোকানে যাবেন এক কোম্পানিরই কয়েক ধরনের গ্যাস্টিকের ওষুধ পাবেন। খোঁজ নিয়ে জানুন সারাদেশে যে পরিমাণ এসিডিটির ওষুধ চলে অন্য সব রোগ মিলেও এ পরিমাণ হয় না। ওষুধের উপর নির্ভরশীল না হয়ে খাবারের দিকে মনযোগী হউন।....

img

জেনে নিন ডায়াবেটিস রোগীর ফল খাওয়ার পরিমাণ

এখন চলছে ফলের মৌসুম। চারদিকে শুধু ফল আর ফল। নানা রংয়ের বিভিন্ন স্বাদের দেশি-বিদেশি ফলে ভরপুর। এই সময় কম বেশি সবাই ফল খেয়ে থাকেন। কিন্তু যারা রোগী বিশেষ করে যাদের ডায়াবেটিস রয়েছে। তারা কি ফল খাবেন না? চিকিৎসা বিজ্ঞান বলছে তাদেরও ফল খাওয়া একেবারেই নিষেধ নয়। তবে ফলমূল খাওয়ার বেলায় তাদের হিসাব করে অর্থাৎ চিকিৎসকের পরামর্শ অনুযায়ী খেতে হবে।

ডায়াবেটিস রোগীর....

img

হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাবে ৭ খাবার


দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক

জীবনযাত্রায় ক্রমাগত অনিয়মের ফলে হার্টের নানা সমস্যা আমাদের শরীরে অজান্তেই বাসা বাঁধছে। দিনের পর দিন হৃদরোগে আক্রান্ত হওয়ার ঘটনা বেড়েই চলেছে। বয়স, অতিরিক্ত মেদ, উচ্চ কোলেস্টোরল, উচ্চ রক্তচাপ, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের কারণে হার্ট অ্যাটাকের ঝুকি বৃদ্ধি পায়। তবে এমন কিছু খাবার রয়েছে, যেগুলি নিয়মিত খেতে পারলে সুস্থ থাকে হৃদযন্ত্র। ফলে হার্ট অ্যাটাকের ঝুঁকি অনেকটাই কমে যায়।

আসুন দেখে....

img

হৃদরোগের লক্ষণ ও সনাক্ত করার উপায়

দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক

শরীরের প্রতিটি অঙ্গ প্রত্যঙ্গের মধ্যে হৃদয় একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। এর ক্রিয়া বন্ধ হয়ে গেলে সবই শেষ। হৃদয় হলো শরীরের মূলধন। তাই জানতে হবে হৃদয় কিভাবে কাজ করে, বুঝতে হবে হৃদরোগের লক্ষ্যণসমূহ এবং অনুসরণ করতে হবে হৃদয় ভালো রাখার পদ্ধতি।

হৃদয় যেভাবে কাজ করে।

হৃদপিন্ড বুকের মাঝখান থেকে বাঁ দিকের বুকের অনেকখানি জুড়ে অবস্থিত। এর ভেতরে চারটি ঘর রয়েছে।....