img

'প্রজাপতি ত্বক' কী, সবাইকে জানাতে চায় মেয়েটি

''অনেকেই আমাকে জিজ্ঞেস করেন যে, কখনো আমার মনে হয় কিনা আমি বাড়তি পাওয়া জীবন কাটাচ্ছি...আমি অবশ্যই সেটা মনে করি না-কারণ এটা আমার নিজের জীবন। আর আমি সেটা সাধ্যমত ভালোভাবে ব্যবহার করে যেতে চাই।''

লুসি বেল লোটের বয়স বিশ বছর এবং তার এপিডারমোলাইসিস বুলোসা (ইবি) নামের একটি বিরল রোগ রয়েছে। এর মানে হলো, তার শরীরের ত্বক সামান্যতম স্পর্শে ছিঁড়ে যেতে পারে এবং....

img

যে কারণে অকেজো হয়ে যেতে পারে হার্ট!

দেশের যুবসমাজের সিংহভাগই অ্যাংজাইটি ও মানসিক অবসাদের মতো সমস্যায় আক্রান্ত হয়েছে। সম্প্রতি সরকারি ও বেসরকারি পরিসংখ্যান অনুসারে গত কয়েক বছরে আমাদের দেশের যুবসমাজের সিংহভাগই অ্যাংজাইটি এবং মানসিক অবসাদের মতো সমস্যায় আক্রান্ত হয়েছে। যে কারণে আত্মহত্যার সংখ্যাও বৃদ্ধি পেয়েছে।

তবে যে সমস্যাটি সবচেয়ে বেশি, তা হলো মানসিক অবসাদ। তাই আত্মহত্যার প্রবণতা বাড়ছে। সেই সঙ্গে স্ট্রোক ও হার্টঅ্যাটাকের মতো রোগেও আক্রান্ত হচ্ছেন অনেকে।

গবেষণা....

img

ডায়াবেটিস হার্ট ফেইলিওর ঝুঁকি বাড়ায়

ডায়াবেটিস থাকলে হার্ট ফেইলিওর হয়ে প্রাণ সংশয়ের আশঙ্কা অনেকটাই বেশি বলে মনে করেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। দীর্ঘদিন ডায়াবেটিসে ভুগলে স্নায়বিক সমস্যা অনিবার্য হয়ে ওঠে। তা থেকে হৃদযন্ত্রের সমস্যা হলেও বুকে অস্বস্তি তেমন হয় না, হয় না যন্ত্রণার অনুভূতি। এই সূত্রেই হার্ট ফেইলিওর হয়ে প্রাণ সংশয় ঘটে। একাধিক সমীক্ষা ও গবেষণায় এটা প্রমাণিত যে, এই দুই অসুখ অঙ্গাঙ্গীভাবে জড়িত।

বিজ্ঞান পত্রিকা এনসিবিআই’র....

img

ধূমপান ছাড়া যে ৫ কারণে হতে পারে ফুসফুসের ক্যান্সার

শরীরের নানা অঙ্গ প্রত্যঙ্গের ক্যান্সারের মধ্যে অন্যতম হচ্ছে ফুসফুসে ক্যান্সার। অনেকের বদ্ধমূল ধারণা, কারও ফুসফুসে ক্যান্সার হয়েছে মানেই সেই মানুষটি ধূমপায়ী। কিন্তু ধূমপান না করলেও যে ফুসফুসে ক্যান্সার হতে পারে। এই ক্যান্সারে আক্রান্তের সংখ্যা দিনের পর দিন বেড়েই চলছে।

ধূমপান করলে ক্যান্সারে আক্রান্তের সম্ভাবনা বাড়ে সে কথা আমরা সকলেই জানি। কিন্তু সমস্যা হচ্ছে এই প্রক্রিয়াটি খুব ধীর গতিতে হয়ে থাকে। যে....

img

যেসব লক্ষণে বুঝবেন কিডনিতে পাথর জমছে

আধুনিকতার নামে ভুল জীবনযাপন, অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস, খাওয়াদাওয়ার অনিয়ম এসবের প্রভাব পড়ে কিডনিতে। চিকিৎসকরা বলেন কিডনি রোগ হলো নিরব ঘাতক। কোনও জানান দিয়ে আসে না, ক্ষতিগ্রস্ত হওয়ার পরই এই রোগটি প্রকাশ পায়। কিডনির সমস্যার মধ্যে ড্যামেজ হওয়া এবং পাথর জমার রোগই বেশি। বর্তমানে আমাদের দেশে কিডনিতে পাথর হওয়ার প্রবণতা বেশি লক্ষ্য করা যায়।

সাধারণত কিডনির প্রতি খেয়াল রাখতে শরীরের চাহিদা অনুযায়ী পানি....

img

ম্যাজিকের মতো উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণ করবেন যেভাবে

অনেক মানুষই এখন উচ্চ রক্তচাপে ভোগেন। এ রোগের প্রভাব দিন দিন বেড়েই চলেছে। যদিও এটি লাইফস্টাইল ডিজিজ, তারপরও কেবলমাত্র জীবনযাপনের কায়দা পাল্টে তাকে রুখে দেওয়া যায় না। জীবিকা ও বেঁচে থাকার ধরনে অত সহজে বদল আনাও যায় না। কিন্তু তারপরও উচ্চ রক্তচাপের মতো অসুখ ঠেকিয়ে রাখতেই হয়।

জীবনযাপনের ধরন সবটা পাল্টাতে না পারলেও কিছু নিয়ম মেনে চলতেই হয়। পর্যাপ্ত ঘুম, যতটা....

img

জেনে নিন স্ট্রোকের কারণ, লক্ষণ ও প্রতিকার

আমাদের দেশে প্রচলিত একটি ধারণা আছে যে স্ট্রোক হৃৎপিণ্ডের একটি রোগ। বাস্তবে এটি মোটেই সত্য নয়। স্ট্রোক মস্তিষ্কের রোগ। মস্তিষ্কের রক্তবাহী নালির দুর্ঘটনাকেই স্ট্রোক বলা যায়। এই দুর্ঘটনায় রক্তনালি বন্ধও হতে পারে, আবার ফেটেও যেতে পারে। এ কারণে মস্তিষ্কের কার্যক্ষমতা নষ্ট হয়ে যায়। স্ট্রোক সম্পূর্ণই মস্তিষ্কের রক্তনালির জটিলতাজনিত রোগ। 

স্ট্রোকে আক্রান্তের হার দিনে দিনে বেড়েই চলেছে। দেখা যায়, অনেক ক্ষেত্রে সচেতনতার....

img

যেসব উপসর্গে বুঝবেন কিডনিতে পাথর জমছে!

শরীরের গুরুত্বপূর্ণ একটি অঙ্গ হল কিডনি। কেননা কিডনির মাধ্যমে শরীর থেকে নানা রকম বর্জ্য পরিশোধিত হয়। কিডনির সমস্যায় আক্রান্ত মানুষের সংখ্যা দিন দিন বেড়েই চলছে! বিশেষ করে কিডনিতে পাথর জমার সমস্যার কথা এখন প্রায়শই শোনা যায়। কিডনির সমস্যাগুলোর মধ্যে অন্যতম হল এই পাথর হওয়ার সমস্যা। এর সময় মতো চিকিৎসা না নিলে এই সমস্যা প্রাণঘাতী হয়ে উঠতে পারে!

কিডনি পাথরের প্রাথমিক লক্ষণগুলো....

img

জেনে নিন কিডনি রোগের আগাম উপসর্গ

শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হলো কিডনি। কোন কারণে কিডনি আক্রান্ত হলে শরীরে একের পর এক নানা জটিল সমস্যা শুরু হয়। এই রোগের চিকিৎসা ব্যয়ও অন্যান্য রোগের চেয়ে বেশি। কিডনি রোগের চিকিৎসা চালাতে গিয়ে পরিবার নিঃস্ব হয়ে যাবার উদাহরণও রয়েছে।

অন্যদিকে কিডনির রোগকে নিরব ঘাতকও বলা হয়। এই রোগ কোন জানান দিয়ে আসে না। কারণ, কিডনির সমস্যা বা অসুখকের নির্দিষ্ট কোন উপসর্গ....

img

কিডনি সমস্যার আগাম ইঙ্গিত দেয় যে উপসর্গগুলো

শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হলো কিডনি। কোন কারণে কিডনি আক্রান্ত হলে শরীরে একের পর এক নানা জটিল সমস্যা শুরু হয়। এই রোগের চিকিৎসা ব্যয়ও অন্যান্য রোগের চেয়ে বেশি। কিডনি রোগের চিকিৎসা চালাতে গিয়ে পরিবার নিঃস্ব হয়ে যাবার উদাহরণও রয়েছে।

অন্যদিকে কিডনির রোগকে নিরব ঘাতকও বলা হয়। এই রোগ কোন জানান দিয়ে আসে না। কারণ, কিডনির সমস্যা বা অসুখকের নির্দিষ্ট কোন উপসর্গ....

img

অজান্তে কিডনির সমস্যা বাড়ছে কিনা কিভাবে বুঝবেন

আমাদের শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হল বৃক্ক বা কিডনি। কোনও কারণে কিডনি আক্রান্ত হলে বা কিডনিতে কোনও রকম সংক্রমণ হলে শরীরে একের পর এক নানা জটিল সমস্যা বাসা বাঁধতে শুরু করে। তাই কিডনির সমস্যা বা অসুখকে ‘নিঃশব্দ ঘাতক’ বলেই ব্যাখ্যা করে থাকেন অনেক চিকিত্সক। কারণ, কিডনির সমস্যা বা অসুখকের নির্দিষ্ট কোনও উপসর্গ হয় না। তবে কয়েকটি কয়েকটি উপসর্গ যা দেখলে....

img

ডেঙ্গু: জ্বর নেমে গেলে রোগীর পরিচর্যা কেমন হবে

তাহমিনা আক্তার পলি ঢাকা বিশ্ববিদ্যালয়ের খন্ডকালীন শিক্ষক ও মোহাম্মদপুর এলাকার বাসিন্দা।তার সপ্তম শ্রেণীতে পড়ুয়া ছেলে নব জাহিদুল কবীরের গায়ে জ্বর ওঠেছিলো ২০শে জুলাই। দেরী না করে দ্রুতই সন্তানকে হাসপাতালে নিয়ে যান তারা।

"যখন ছেলেকে হাসপাতালে নিলাম তখন জ্বর ছিলো কম। কিন্তু প্রেশার কমে গিয়েছিলো। রক্তে প্লেটলেট কমতে শুরু করে। এরপর সাত দিন হাসপাতালে থেকে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরলাম।"

তিনি বলছেন, "জ্বর চলে....

img

হার্ট অ্যাটাকের এক মাস আগে দেহ যে ৭টি সিগনাল দেয়

আপনি জানেন কি? হার্ট অ্যাটাকের এক মাস আগে থেকেই দেহ কিছু সতর্কতা সংকেত দিতে শুরু করে। ৭টি লক্ষণ আছে যেগুলো দেখা গেলে বুঝবেন আপনি শিগগিরই হার্ট অ্যাটাকে আক্রান্ত হতে যাচ্ছেন। লক্ষণগুলো দেখা গেলে দ্রুত ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন। 

জেনে নেয়া যাক-

১. অস্বাভাবিক রকমের শারীরিক দুর্বলতা

রক্তপ্রবাহ কমে গেলে এবং রক্ত চলাচল বাধাগ্রস্ত হলে এমনটা হয়। রক্তের শিরা-উপশিরাগুলোতে চর্বি জমে বাধা সৃষ্টি করলে....

img

যে ৯টি অভ্যাস লিভার ধ্বংস করে দেয়

শরীর স্লীম রাখতে মানুষ খাওয়া-দাওয়া থেকে শুরু করে কতই না করছে। আবার হৃদপিন্ড বা হার্ট সুস্থ রাখতে অনেক সচেতন। কিন্তু যকৃৎ বা লিভারও যে শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঙ্গ, একথা ভুলেই আছেন। এর যে যত্ন দরকার অথবা এই অঙ্গটিও যে অভ্যাসগত কারণে খারাপ হতে পারে তার প্রতি কোন ভ্রুক্ষেপ নেই।

শরীরের যত ক্ষতিকারক টক্সিন জমে, তা শরীর থেকে ছেকে বের করে....

img

হার্ট অ্যাটাকে যেসব স্বাস্থ্য পরীক্ষাকে অবহেলা নয়

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, বাংলাদেশে সবচেয়ে বেশি সংখ্যক মানুষ মারা যায় হৃদরোগ ও স্ট্রোকের কারণে। প্রশ্ন আসে- একজন মানুষের কোন সময় হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে তা কীভাবে অনুমান করা সম্ভব। আপাতদৃষ্টিতে এই প্রশ্নের উত্তরটা সহজ- নিয়মিত স্বাস্থ্যপরীক্ষা করলেই মানুষের স্বাস্থ্যের সামগ্রিক চিত্রের একটি ধারণা পাওয়া সম্ভব। কিন্তু কোন সময় ঠিক কোন পরীক্ষাটি করা উচিত? - সেটি কীভাবে নির্ণয়....