img

এসএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার ৮২.৮৭

২০২০ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। এবার সম্মিলিত পাসের হার ৮২ দশমিক ৮৭। প্রকাশিত ফলাফলে যশোরে পাশের হার ৮৭.৩১%, ময়মনসিংহে ৮০.১৩%, বরিশালে ৭৯.৭০%, কুমিল্লা ৮৫.২২%, চট্টগ্রামে ৮৪.৭৫%, রাজশাহীতে ৯০.৩৭%, দিনাজপুরে ৮২.৭৩%।

রোববার (৩১ মে) সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি জানান, আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা শিক্ষা বোর্ড এবং কারিগরি....

img

এবার স্কুলে নয়, ২ টাকায় মোবাইলেই মিলবে এসএসসি’র ফলাফল

রোববার (৩১ মে) এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের প্রস্তুতি শেষ দিকে। করোনার কারণে চলতি বছর মোবাইল ফোনের মাধ্যমে ফলাফল প্রকাশের অংশ হিসেবে শনিবার (৩০ মে) তা তুলে দেয়া হবে রাষ্ট্রীয় মোবাইল অপারেটর টেলিটকের হাতে। আন্তঃবোর্ড চেয়ারম্যানের দাবি, প্রকাশের এক ঘণ্টার মধ্যেই ফলাফল পেয়ে যাবে ২০ লাখ শিক্ষার্থী।

তথ্যপ্রযুক্তবিদরাও মনে করছেন, অন্য কোনো জটিলতা না হলে বিপুল সংখ্যক শিক্ষার্থীর কাছে ফলাফল পাঠানোর সক্ষমতা....

img

এসএসসির ফল ৩১ মে

করোনাভাইরাসের কারণে অনিশ্চয়তার মুখে পড়া এসএসসি ও সমমান পরীক্ষার ফল অবশেষে আগামী ৩১ মে প্রকাশ করা হচ্ছে। ওই দিন সকাল ১০টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে গণভবন থেকে ২০২০ সালের এসএসসি ও সমমানের ফল প্রকাশ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয় থেকে এই তথ্য নিশ্চিত করা হয়।

গত ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত হওয়া এবারের এসএসসিতে পরীক্ষার্থী ছিল প্রায় সাড়ে ২০ লাখ। সবকিছু স্বাভাবিক....

img

চলতি মাসেই এসএসসির ফল প্রকাশ

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে উদ্ভূত পরিস্থিতিতে শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বাড়লেও চলতি মে মাসেই মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশের প্রস্তুতি নিচ্ছে শিক্ষা

আজ সোমবার আন্তশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক এ তথ্য জানিয়েছেন।

জিয়াউল হক বলেন, ‘ছুটি বাড়লেও অনলাইনে ফল প্রকাশ করা হবে। শিক্ষার্থীরা ঘরে বসেই ফল পাবে।’

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান আরও বলেন,....

img

পাবলিক পরীক্ষায় সর্বোচ্চ ফল জিপিএ ৪

পাবলিক পরীক্ষায় সর্বোচ্চ ফল জিপিএ ৫-এর পরিবর্তে জিপিএ ৪ করার প্রস্তাব চূড়ান্ত করেছে দেশের ১১টি শিক্ষা বোর্ড। বোর্ড চেয়ারম্যানরা প্রস্তাব চূড়ান্ত করে তা অনুমোদনের জন্য শিক্ষা মন্ত্রণালয়ে জমা দিয়েছেন। ঢাকা শিক্ষা বোর্ড এ কাজে নেতৃত্ব দেয়।

মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, প্রস্তাবটি পরীক্ষা-নিরীক্ষা করে চূড়ান্ত অনুমোদনের জন্য সার-সংক্ষেপ প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হবে। প্রধানমন্ত্রীর অনুমোদন পেলে শিক্ষা মন্ত্রণালয় তা গেজেট আকারে প্রকাশ করবে বলে....

img

জেএসসি-জেডিসিতে পাসের হার বেড়েছে ২.০৭ শতাংশ

সারা দেশে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের সমাপনী জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় পাসের হার বেড়েছে ২ দশমিক ০৭ শতাংশ। গত বছরের তুলনায় এ বছর ৫৬ হাজার ৪৪২ জন বেশি শিক্ষার্থী জেএসসি-জেডিসি পরীক্ষায় পাস করেছে। এ পরীক্ষায় ৯টি সাধারণ বোর্ড ও মাদ্রাসা বোর্ডে পাসের হার ৮৭ দশমিক ৯০ শতাংশ। যা গত বছর ছিল ৮৫ দশমিক ৮৩ শতাংশ।  

আজ....

img

প্রধানমন্ত্রীর কাছে পিইসি ও জেএসসি পরীক্ষার ফল হস্তান্তর

প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী (পিইসি) এবং জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফল প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করা হয়েছে। আজ মঙ্গলবার সকাল ১০টার দিকে গণভবনে প্রধানমন্ত্রীর কাছে ফলাফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। পরে সংবাদ সম্মেলনে বিস্তারিত ফল প্রকাশ করা হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা....

img

যেভাবে জানা যাবে পিইসি-জেএসসি-জেডিসির ফল

প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা এবং জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল আজ প্রকাশ করা হবে। সকালে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী ও প্রাথমিক শিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এ ফল হস্তান্তর করবেন।

ফলাফল প্রধানমন্ত্রীর হাতে আনুষ্ঠানিকভাবে হস্তান্তরের পর শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বেলা সাড়ে ১১টায় শিক্ষা....

img

জেএসসি ও প্রাথমিকের ফল ৩১ ডিসেম্বর

পঞ্চম ও অষ্টম শ্রেণির শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীর অপেক্ষার অবসান হবে আগামী ৩১ ডিসেম্বর। ওই দিন জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি), জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) এবং প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফল প্রকাশ করা হবে।

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ওই দিন সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রীর হাতে ফলাফলের অনুলিপি....

img

খুলনা বিশ্ববিদ্যালয়ের ৩৭ শিক্ষক ছুটি নিয়ে বিদেশে মেয়াদ শেষে আর ফেরেননি

খুলনা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ৩৭ জন শিক্ষক শিক্ষা ছুটি নিয়ে বিদেশে মেয়াদ শেষে আর  ফিরে আসেননি।

এছাড়া ওই শিক্ষকরা যে দেশে গেছেন সেখানে আছেন কিনা, তাদের বর্তমান অবস্থান কোথায় সে সম্পর্কে কিছু জানাচ্ছেন না বলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে।  

দেশে ও বিদেশের ঠিকানায় এসব শিক্ষক ও তাদের গ্যারান্টারদের একাধিক চিঠি দিয়েও সাড়া পাচ্ছেন না খুলনা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ে রেজিস্ট্রার অধ্যাপক খান গোলাম কুদ্দুস  বলেন,....

img

এইচএসসি পরীক্ষা : ফল পুনঃনিরীক্ষণে ৩৪৪ শিক্ষার্থীর ফল পরিবর্তন

চট্টগ্রাম শিক্ষাবোর্ডে উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষার বিভিন্ন বিষয়ে উত্তরপত্র পুনঃনিরীক্ষণে ৩৬৫ জন শিক্ষার্থীর আবেদনের প্রেক্ষিতে ৩৪৪ জনের ফল পরিবর্তন হয়েছে। পুনঃনিরীক্ষণে আরও ৪৭ জন পাশ করেছে। নতুন করে জিপিএ-৫ পেয়েছে আরও ২৪ জন পরীক্ষার্থী। উত্তরপত্র পুনঃনিরীক্ষণের পর শুক্রবার (১৬ আগস্ট) চট্টগ্রাম শিক্ষাবোর্ড এই ফলাফল ঘোষণা করেছে।

শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাহবুব হাসান গণমাধ্যমকে জানান, ৩৬৫ জন পরীক্ষার্থীর ফল পুনঃনিরীক্ষণের আবেদন যাচাই-বাছাইয়ের পর....

img

এইচএসসিতে গড় পাসের হার ৭৩.৯৩ শতাংশ

এ বছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় সারাদেশে গড় পাসের হার ৭৩.৯৩ শতাংশ। জিপিএ-৫ পেয়েছেন ৪৭ হাজার ২৮৬ জন। গত বছর এ পরীক্ষায় পাসের হার ছিল ৬৬ দশমিক ৬৪ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছিল ২৯ হাজার ২৬২ জন। বুধবার সকাল ১০টার পর গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের ফলাফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী ডা.....

img

এইচএসসি’র ফল দুপুরে, যেভাবে জানবেন

 উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ হবে আজ বুধবার। সকাল ১০টায় ফলের সার-সংক্ষেপ প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এরপর দুপুর সাড়ে ১২টায় শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে বিস্তারিত ফল তুলে ধরবেন তিনি।

দুপুর ১টায় ফল প্রকাশ করা হবে। ফল প্রকাশের পর শিক্ষার্থীরা বোর্ডের ওয়েবসাইটে ‘রেজাল্ট’ কর্নারে ক্লিক করে....

img

এইচএসসির ফল প্রকাশ ১৭ জুলাই

উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফল আগামী ১৭ জুলাই প্রকাশিত হবে। ওইদিন সকাল ১০টায় প্রধানমন্ত্রীর হাতে ফলাফলের সার-সংক্ষেপ তুলে দেয়ার মাধ্যমে ফল প্রকাশের প্রক্রিয়া শুরু হবে। বেলা ২টায় আনুষ্ঠানিকভাবে সব কলেজ-মাদ্রাসা, এসএমএস ও অনলাইনে ফল জানা যাবে। শিক্ষা মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

রেওয়াজ অনুযায়ী শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যান ফল প্রকাশের দিন ফল তুলে দেবেন শিক্ষামন্ত্রীর হাতে। এরপর প্রধানমন্ত্রীর হাতে....