img

একাদশ শ্রেণীতে অনলাইনে ভর্তি, সারাদেশে কিভাবে এটা হবে?

মহামারির কারণে অনিশ্চয়তা দেখা গেলেও শেষ পর্যন্ত বাংলাদেশে এবারে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হওয়া প্রায় ষোল লাখ শিক্ষার্থীর কলেজে একাদশ শ্রেণীতে ভর্তির কার্যক্রম শুরু করতে যাচ্ছে আগামী ৯ই অগাস্ট। সাধারণত বাংলাদেশে স্বাভাবিক সময়ে পরীক্ষার ফল প্রকাশের দিন দেশের কলেজগুলোতে শিক্ষার্থী অভিভাবকদের যেমন ভিড় থাকে তেমনি কলেজে ভর্তি কার্যক্রমগুলোর সময়েও কলেজগুলো জমজমাট থাকে। কিন্তু এবার করোনাভইরাস মহামারির কারণে পরীক্ষার ফল প্রকাশ হয়েছে....

img

সিলেবাস সংক্ষিপ্ত করে পরীক্ষা হতে পারে প্রাথমিক-মাধ্যমিকে

করোনার থাবায় থমকে গেছে লাখ লাখ শিক্ষার্থীর শিক্ষাজীবন। এ বছর সব মিলিয়ে ক্লাস হয়েছে দু'মাসের মত। বাকি রয়ে গেছে পুরো সিলেবাসই। শিক্ষকরা বলছেন, সিলেবাস কিছুটা সংক্ষিপ্ত করে পরীক্ষা নেয়া গেলে ক্ষতি পোষানো সম্ভব হবে। এ বিষয়ে এনসিটিবি বলছে মন্ত্রণালয় থেকে নির্দেশনা পেলেই তারা উদ্যোগ নিবে। যদিও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর জানায়, শিক্ষা প্রতিষ্ঠান খোলা হলেই চূড়ান্ত সিদ্ধান্ত।

৬ আগস্ট পর্যন্ত....

img

এক পরীক্ষায় পরের ক্লাসে প্রাথমিকের শিক্ষার্থীরা

করোনা ভাইরাস পরিস্থিতিতে সেপ্টেম্বরের মধ্যে স্কুল চালু করা না গেলে প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের বার্ষিক একটি মূল্যায়ন করবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। স্বাভাবিক হিসেবে বছরে তিনবার (প্রথম ও দ্বিতীয় সাময়িক এবং বার্ষিক) পরীক্ষা নেওয়া হয় প্রাথমিক বিদ্যালয়ে। করোনার ছুটি দীর্ঘায়িত হলে এ পরীক্ষাগুলো নেওয়া হবে না।

করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে স্কুল বন্ধের সময়ে পাঠদানের বিকল্প হিসেবে সংসদ টেলিভিশনে ভার্চুয়াল ক্লাস চালু করা....

img

ঢাবির ক্লাস ও পরীক্ষা অনির্দিষ্টকালের জন্য স্থগিত

করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লাস ও পরীক্ষা পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত করা হয়েছে। 

বৃহস্পতিবার (৯ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগের পরিচালক মাহমুদ আলম এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, পুনরায় ক্লাস ও পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার অন্তত তিন দিন আগে বিজ্ঞপ্তির মাধ্যমে তা শিক্ষার্থীদের জানানো হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অফিসসমূহ আগামী ১৪ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে। তবে....

img

এইচএসসি পরীক্ষা স্থগিত

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে আসন্ন এইচএসসি পরীক্ষা স্থগিত করা হয়েছে। আগামী এপ্রিল মাসের প্রথম দিকে পরবর্তী তারিখ জানানো হবে। রোববার (২২ মার্চ) দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে ঢাকা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক সময় সংবাদকে জানিয়েছিলেন, আসন্ন এইচএসসি পরীক্ষার সব প্রস্তুতি নেয়া হয়েছে। ইতোমধ্যে সারা দেশে প্রশ্নপত্রও পাঠানো হয়ে গেছে। তবে, করোনা....

img

এইচএসসি’র প্রবেশপত্র বিতরণ স্থগিত

সূচি অনুযায়ী আগামী ১ এপ্রিল এইচএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা। তবে শনিবার (২১ মার্চ) এই পরীক্ষার প্রবেশপত্র আগামী ২৮ মার্চ পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দিয়েছে দেশের সব শিক্ষাবোর্ড।

শনিবার (২১ মার্চ) ঢাকা শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক....

img

বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা বাতিল, আসছে গুচ্ছ পদ্ধতি

বাংলাদেশে দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত বাতিল করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। বুধবার বিকেলে এক বৈঠকে এ সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। তবে এখন এক ধরনের 'গুচ্ছ' পদ্ধতির পরীক্ষা কথা বলছে কমিশন।

দেশের পাঁচটি বড় পাবলিক বিশ্ববিদ্যালয় এর আগে সাফ জানিয়ে দিয়েছিল যে সমন্বিত ভর্তি পরীক্ষায় তারা অংশ নেবে না। এমন প্রেক্ষাপটে অনেকটা বাধ্য হয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন সমন্বিত....

img

সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নেবে না ঢাবি ও রাবি

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পর এবার ঢাকা ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ও সমন্বিত ভর্তি পরীক্ষা নেবে না বলে জানিয়েছে। আজ সোমবার বিকেলে দুই বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে একাডেমিক কাউন্সিলের বৈঠকে এ সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় দুটির প্রশাসন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বৈঠতে সভাপতিত্ব করেন উপাচার্য মো. আখতারুজ্জামান। বৈঠকে অংশ নেয়া কয়েকজন শিক্ষক  জানিয়েছেন, আগের নিয়মেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এদিকে, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের....

img

সমন্বিত ভর্তি পরীক্ষা এ বছর থেকেই




পৃথক পরীক্ষার বদলে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তির জন্য এ বছর থেকেই নেয়া হবে সমন্বিত পরীক্ষা। উচ্চ মাধ্যমিকের পাঠ্যসূচির আলোকে প্রণীত বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিকের জন্য পৃথক প্রশ্নপত্রে এই ভর্তি পরীক্ষায় অংশ নেবেন উত্তীর্ণ শিক্ষার্থীরা। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত কলেজগুলোর স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির জন্যও প্রযোজ্য হবে একই প্রক্রিয়া। 

মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সংগঠন বাংলাদেশ....

img

কাল শুরু হচ্ছে এসএসসি পরীক্ষা

আগামিকাল সোমবার থেকে শুরু হচ্ছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা। প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ১টা এবং দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত দুই শিফটে হবে পরীক্ষা।  শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আগামীকাল সকালে রাজধানীর তেজগাঁও গভর্নমেন্ট গার্লস স্কুল কেন্দ্র পরিদর্শন করবেন। এ বছর নয়টি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও সমমান পরীক্ষায় মোট ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন....

img

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ১ ফেব্রুয়ারির পরীক্ষা স্থগিত

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৮ সালের অনার্স চতুর্থ বর্ষের (বিশেষ) ১ ফেব্রুয়ারি (শনিবার) অনুষ্ঠেয় পরীক্ষা অনিবার্য কারণবশত স্থগিত করা হয়েছে। স্থগিতকৃত পরীক্ষা ২ ফেব্রুয়ারির (রোববার) বেলা ১টায় অনুষ্ঠিত হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এ পরীক্ষার পূর্বঘোষিত অন্যান্য তারিখ ও সময়সূচি অপরিবর্তিত থাকবে উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়, পরীক্ষার বিস্তারিত সময়সূচি জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিম্নলিখিত (www.nu.ac.bd) ওয়েবসাইট থেকে জানা যাবে।

উল্লেখ্য, ঢাকার....

img

পিছিয়ে গেলো এসএসসি পরীক্ষা

২০২০ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা পূর্ব নির্ধারিত সময় ১ ফেব্রুয়ারি শুরু হচ্ছে না। এর পরিবর্তে আগামী ৩ ফেব্রুয়ারি (সোমবার) পরীক্ষা শুরু হবে। শনিবার (১৮ জানুয়ারি) সন্ধ্যায় শিক্ষা মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়েছে। এ বিষয়ে মাননীয় শিক্ষামন্ত্রী তার হেয়ার রোডস্থ সরকারি বাস ভবনে গণমাধ্যমকে জানান, বিভিন্ন মহল থেকে দাবি ওঠার পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশন ঢাকা সিটি করপোরেশনের নির্বাচন পিছিয়ে নেয়ার....

img

এসএসসি পরীক্ষা শুরু হচ্ছে পয়লা ফেব্রুয়ারি

আগামী ১ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা। এবার পরীক্ষায় অংশ নিচ্ছে ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ শিক্ষার্থী। এর মধ্যে ১০ লাখ ২৪ হাজার ৩৬৩ ছাত্র এবং ১০ লাখ ২৩ হাজার ৪১৬ ছাত্রী রয়েছে।  আজ বৃহস্পতিবার সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে পরীক্ষা সংক্রান্ত আইনশৃঙ্খলা বিষয়ক বৈঠকের পর সংবাদ সম্মেলনে একথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এসময়....

img

পিইসি পরীক্ষায় শিক্ষার্থী বহিষ্কারের বিধান বাতিল

প্রাথমিক সমাপনী পরীক্ষায় (পিইসি) শিক্ষার্থী বহিষ্কার সংক্রান্ত নীতিমালার ১১ নম্বর বিধিটি বাতিল করা হয়েছে।  বুধবার (১৫ জানুয়ারি) সকালে প্রাথমিক শিক্ষা অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক সোহেল আহমেদ আদালতকে এ তথ্য জানান। তলব আদেশের পরিপ্রেক্ষিতে আদালতে হাজির হয়ে তিনি  বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এ তথ্য দেন।

এ সময় আদালতে রাষ্ট্রপক্ষে উপস্থিত ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল....

img

৪০তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু ৪ জানুয়ারি

৪০তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণদের আবশ্যিক বিষয়ের লিখিত পরীক্ষা আগামী ৪ জানুয়ারি থেকে শুরু হবে। আজ মঙ্গলবার বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) বিশেষ এক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। মঙ্গলবার (১০ ডিসেম্বর) সরকারি কর্ম কমিশনের (পিএসসি) আ. ই. ম. নেছার উদ্দিন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, পরীক্ষার হল, আসন বিন্যাস এবং পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত নির্দেশাবলী যথাসময়ে জানানো হবে।

চলতি বছরের ৩ মে....