img

হোম কোয়ারেন্টিনেই থাকবেন খালেদা জিয়া : মির্জা ফখরুল

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নির্ধারিত ১৪ দিনের কোয়ারেন্টিন  আজ বৃহস্পতিবার শেষ হলেও করোনা পরিস্থিতির উন্নতি না পর্যন্ত তিনি  ‘হোম কোয়ারেন্টিনেই’ থাকবেন বলে জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আজ বৃহস্পতিবার মির্জা ফখরুল ইসলাম আলমগীর মুঠোফোনে সাংবাদিকদের এ কথা জানান।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন,  ‘করোনাভাইরাসের সংক্রমণে এখন সারা বিশ্বের যে অবস্থা এবং সারা দেশে এখন লকডাউনের মতো হয়ে গেছে-এই....

img

কোভিড-১৯ মহামারিতে অধ্যাপক অ্যান্টনির দুঃচিন্তামুক্ত থাকার উপায়

টরন্টোর রায়ারসন বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক মার্টিন অ্যান্টনির মতে, ভয় ও উৎকন্ঠা হচ্ছে পৃথক দুটি অনুভূতি। তিনি মনে করেন, ভয় হচ্ছে অত্যাসন্ন হুমকির বর্হিপ্রকাশ। আর ‘উৎকন্ঠায় ক্ষোভ ও দুঃচিন্তা জড়িত; যেখানে ভবিতব্য বিবেচিত, যাতে মানুষের সম্ভাব্য অভিজ্ঞতাপ্রসূত দুঃচিন্তার প্রভাব আচ্ছন্ন।’

‘আমরা ভিন্ন কৌশলে তার মিশ্রণটাকে প্রকাশ করি, আর সেটাই ভিন্ন পরিস্থিতিতে আমাদের জন্য সুফল বয়ে আনে’ বলে জানান অ্যান্টনি। সাধারণত, দুঃচিন্তা....

img

তাবলিগ জামাতের সদস্য ১২ বাংলাদেশির বিরুদ্ধে মামলা করলো ভারত

তাবলিগ জামাতের সদস্য ১২ জন বাংলাদেশি নাগরিকের বিরুদ্ধে ফরেনার্স অ্যাক্টে মামলা রুজু করেছে ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের পুলিশ। এ ১২ জন বাংলাদেশি দিল্লির মারকাজ নিজামুদ্দিনের জামাতে অংশ নিয়ে গত দু'সপ্তাহেরও বেশি সময় ধরে উত্তরপ্রদেশের শামলি জেলার একটি তাবলিগ মসজিদে অবস্থান করছিলেন। এই বারোজনের মধ্যে অন্তত দুজন ইতিমধ্যেই করোনাভাইরাস পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন, বাকিদেরও পরীক্ষার ফলাফলের জন্য অপেক্ষা করা হচ্ছে।

শামলির পুলিশ প্রধান....

img

করোনা মোকাবিলায় জাতীয় ঐকমত্যের ডাক বিএনপির, ২৭ প্রস্তাবনা

প্রাণঘাতী করোনাভাইরাসে (কভিড-১৯) সৃষ্ট সংকট মোকাবিলায় সরকারকে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি ২৭ দফা প্রস্তাবনা দিয়েছে বিএনপি।

শনিবার বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে এসব প্রস্তাবনা তুলে ধরেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এ সময় করোনাভাইরাসে সৃষ্ট সংকট মোকাবিলায় জাতীয় ঐকমত্যের ডাক দেন তিনি।

করোনা পরীক্ষা না করার সমালোচনা করে মির্জা ফখরুল বলেন, এটা কি উদাসীনতা না উদ্দেশ্যপ্রণোদিত তা বোধগম্য নয়। এজন্য জাতিকে চড়া....

img

সাঈদীর মুক্তি চেয়ে ছাত্রলীগ নেতা বহিষ্কার

জামায়াতের কেন্দ্রীয় নেতা ও যুদ্ধাপরাধী মামলায় আমৃত্যু সাজাপ্রাপ্ত আসামি মাওলানা দেলোয়ার হোসেন সাঈদীর মুক্তি চেয়ে পদ হারিয়েছেন ফরিদপুর জেলা ছাত্রলীগের সহ-সভাপতি জিহাদুল ইসলাম।

জিহাদুল ঢাকা বঙ্গবন্ধু আইন কলেজে অধ্যয়নরত। এর আগে সে ফরিদপুর সরকারি রাজেন্দ্র বিশ্ববিদ্যালয় কলেজের শিক্ষার্থী ছিলেন। তার বাড়ি ফরিদপুর জেলার বোয়ালমারী উপজেলায়।

ফরিদপুর জেলা ছাত্রলীগের সভাপতি নিশান মাহমুদ শামীম ও সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ....

img

ধেয়ে আসছে করোনাভাইরাস : ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, প্রাণঘাতি করোনাভাইরাসের ভয়াবহতায় বিশ্ববাসী এখন সীমাহীন আতঙ্কে দিন অতিবাহিত করছে। সমগ্র বিশ্ব এক চরম অনিশ্চয়তার মধ্যে হাবুডুবু খাচ্ছে। প্রতি মুহূর্তে নতুন আক্রান্ত আর লাশের সারি যেন লম্বা হয়েই যাচ্ছে। লকডাউন, আইসোলেশন, সেলফ কোয়ারেন্টাইনে সম্পূর্ণরূপে স্তব্ধ হয়ে পড়েছে স্বাভাবিক জীবনযাত্রা। চীন থেকে প্রথম ছড়িয়ে পড়া এই ভাইরাস রোধে বাংলাদেশ সরকার উদাসীন না থাকলে এদেশে....

img

আতঙ্ক নয়, প্রতিরোধ করতে হবে-শিরীন আখতার এমপি

ফেনী প্রতিনিধি: জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ও ফেনী ১- আসনের সাংসদ সদস্য শিরীন আখতার এমপি বলেন, করোনা আতঙ্কে বিশ্বের সঙ্গে কাঁপছে বাংলাদেশ। কাঁপছে ফেনী-১ আমার নির্বাচনী এলাকাও। দিকে দিকে ডাক উঠেছে করোনা প্রতিরোধের। আতঙ্ক নয়, প্রতিরোধ করতে হবে। আর এই ডাকে পথে নেমেছে জাসদ কেন্দ্রীয় কমিটি, সেই সঙ্গে মাঠে কাজ করছে বাংলাদেশ....

img

যশোরের সেই এসিল্যান্ড প্রত্যাহার, ক্ষমা চাওয়ার নির্দেশ

বয়স্ক নাগরিককে অপমান করায় যশোরের মনিরামপুরের এসিল্যান্ড সাইয়েমা হাসানেকে প্রত্যাহার দিয়ে বিভাগীয় কমিশনার কার্যালয়ে সংযুক্ত করা হয়েছে। আর অফিস খোলার পর তদন্ত করে তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়া হবে। ইউএনওকে নির্দেশ দেয়া হয়েছে লাঞ্ছিত বয়স্ক নাগরিকদের বাড়ি গিয়ে ক্ষমা চেয়ে আসতে। শনিবার (২৮ মার্চ) সকালে সময় সংবাদকে এ তথ্য নিশ্চিত করেছেন জনপ্রশাসন সচিব শেখ ইউসুফ হারুন।

স্থানীয় সূত্রে জানা যায়, করোনাভাইরাস....

img

‘ফিরোজা’য় কেমন আছেন খালেদা জিয়া

গত বুধবার ছয় মাসের জন্য মুক্তি পেয়েছেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল’র (বিএনপি) চেয়ারপারসন খালেদা জিয়া। এরপরই তিনি বাসায় কোয়ারেন্টিনে থেকেই চিকিৎসা নিচ্ছেন। নেতাকর্মীরা দেখা করতে চাইলেও এই মুহূর্তে কারও সঙ্গে দেখা করছেন না। তবে তিনি সস্তিতে রয়েছেন বলে জানা গেছে।

দলীয় সূত্রে জানা যায়, বৃহস্পতিবার গুলশানের বাসায় (ফিরোজা) তাকে দেখতে যান ব্যক্তিগত চিকিৎসক ডা. মামুন। তার স্বাস্থ্যের বিষয়টি দেখভালে অভিজ্ঞ চিকিৎসকদের নিয়ে....

img

কিছুদিন কোয়ারেন্টাইনে থাকবেন খালেদা জিয়া

চিকিৎকের পরামর্শে বিএনপি চেয়ারপার্স বেগম খালেদা হোম কোয়ারেন্টাইনে থাকবেন। বুধবার (২৫ মার্চ) বিকালে তিনি মুক্তি পেয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) থেকে গুলশানের বাসায় গিয়েছেন। তিনি গুলশানের বাসায় হোম কোয়ারেন্টিনে থাকবেন। এর আগে বুধবার সকালে খালেদার পরিবারের আবেদনের ফাইলে স্বাক্ষর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই ফাইল স্বরাষ্ট্র মন্ত্রণালয় হয়ে কারা অধিদফতরে পাঠানো হয়। কারা অধিদপ্তর তাদের নিয়ম অনুযায়ী....

img

অবশেষে মুক্তি পেলেন খালেদা জিয়া

অবশেষে ৭৭৭ দিন পর মুক্তি পেলেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। বয়স বিবেচনায় শর্ত সাপেক্ষে তাকে মুক্তি দিয়েছে সরকার। আজ বুধবার বিকেলে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতাল থেকে ৬ মাসের জামিনে মুক্তি পান খালেদা জিয়া।

তার দণ্ডের কার্যকারিতা স্থগিত করে মুক্তির আদেশের নথি প্রধানমন্ত্রীর দপ্তর, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও কারা কর্তৃপক্ষের হাত ঘুরে বিকেল ৩টার পর বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে পৌঁছায়।

জানা....

img

খালেদা জিয়া আজ ছাড়া পেতে পারেন, দলে একইসাথে 'স্বস্তি' ও 'আতঙ্ক'

বাংলাদেশের অন্যতম প্রধান রাজনৈতিক দল বিএনপি'র চেয়ারপারসন খালেদা জিয়াকে মুক্তি দেয়ার প্রশাসনিক প্রক্রিয়া শেষ হলেই তিনি মুক্তি পাবেন বলে ইঙ্গিত দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তার বিবিসিকে জানিয়েছেন যে খালেদা জিয়াকে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত হলেও এর সাথে সংশ্লিষ্ট প্রশাসনিক প্রক্রিয়াগুলো শেষ করতে না পারায় মঙ্গলবার তার মুক্তি হয়নি। তিনি আভাস দেন, এ প্রক্রিয়া বুধবার শেষ হতে পারে।

এর আগে....

img

করোনা মোকাবিলায় সরকারের পদক্ষেপ সময়োচিত : জাসদ

করোনা সঙ্কট মোকাবিলায় সরকার ঘোষিত ১০টি পদক্ষেপকে সময়োচিত বলেছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতার।

সোমবার জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) দফতর সম্পাদক সাজ্জাদ হোসেন স্বাক্ষরিত এক বিবৃতিতে তারা এ কথা বলেন।

বিবৃতিতে তারা বলেন, করোনাভাইরাস সংক্রমণ মোকাবিলায় সরকারের ১০টি সিদ্ধান্ত বাস্তবায়নের মাধ্যমে এ বৈশ্বিক....

img

খালেদার মুক্তির খবরে নেতাকর্মীদের সতর্ক করলেন ফখরুল

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার শর্তসাপেক্ষে মুক্তির খবরে সন্তোষ প্রকাশ করেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। একই সঙ্গে এ খবরে করোনা পরিস্থিতি বিবেচনায় জমায়েত হয়ে কিছু না করা এবং চেয়ারপারসনের বাসায় ফেরার সময় জড়ো না হতে নেতাকর্মীদের সতর্ক করে দিয়েছেন তিনি।

মঙ্গলবার বিকেলে চেয়ারপারসনের গুলশান কার্যালয়ের সামনে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বিএনপি মহাসচিব এ সতর্কতা দেন।

তিনি বলেন, চেয়ারপারসনের মুক্তির খবর আমরা শুনেছি; সন্তোষ....

img

প্রধানমন্ত্রীর নির্দেশেই খালেদা জিয়ার মুক্তি

দীর্ঘদিন কারাবন্দি বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মুক্তির সিদ্ধান্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশেই নেয়া হয়েছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। মঙ্গলবার (২৪ মার্চ) বিকেলে গুলশানের নিজ বাসভবনে এক জরুরি সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

আইনমন্ত্রী বলেন, মানবিক দিক বিবেচনায় খালেদা জিয়াকে শর্তসাপেক্ষে মুক্তি দেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ব্যাপারে ইতোমধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে সুপারিশ করা হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় সুপারিশটি....