img

বিশ্বজুড়ে করোনায় আরও ৪ হাজার মৃত্যু

বিশ্বজুড়ে কমছে না করোনার তাণ্ডব। গত একদিনেও যার শিকার সোয়া তিন লাখের বেশি মানুষ। নতুন করে  প্রাণহানি ঘটেছে ৪ হাজারের অধিক ভুক্তভোগীর। এতে করে মৃতের সংখ্যা বেড়ে ১১ লাখ ২৩ হাজার ছুঁই ছুঁই। যার অধিকাংশই আমেরিকা, ব্রাজিল ও ভারতের নাগরিক। 

বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনা শনাক্ত হয়েছে ৩ লাখ ৩৭ হাজার ৮৫৪....

img

ঘরের বাইরে বের হতে মাস্ক ব্যহার করুন: শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে করোনা ভাইরাসের দ্বিতীয় দফা বিস্তার প্রতিরোধে ঘরের বাইরে বের হতে মাস্ক পরিধানের জন্য পুনরায় জনসাধারণের প্রতি আহ্বান জানিয়েছেন।

ইউরোপ এবং আমেরিকায় নতুন করে এই ভাইরাসের প্রাদুর্ভাব বৃদ্ধির প্রেক্ষিতে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে তিনি জনগণকে আবারো সতর্ক করে এই আহ্বান জানিয়েছেন বলে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদেন জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আজ....

img

এদের লজ্জা-শরম বলতে কিছু নেই: ফখরুল

বাংলাদেশ নির্বাচন কমিশনের কঠোর সমালোচনা করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আমাদের দেশে যে নির্বাচন কমিশন আছে এটা একটা ঠুঁটো জগন্নাথ। এদের লজ্জা-শরম বলতে কিচ্ছু নাই। তারা বলছে- ঢাকা-৫ এ ১০ শতাংশ ভোট পড়েছে। আমরা মনে করি ৫ পার্সেন্ট ভোটও পড়ে নাই। তারা বলছে ভোট সুষ্ঠু হয়েছে, একটা মানুষের তো লজ্জা-শরম-হায়া থাকে। এদের সেই লজ্জা শরম হায়াটুকুও নাই।....

img

পুলিশের ধর্ষণবিরোধী সমাবেশ লোকদেখানো: বিএনপি মহাসচিব

নারী ধর্ষণ ও নির্যাতনের বিরুদ্ধে জনসচেতনতা তৈরির লক্ষ্যে পুলিশের পক্ষ থেকে আয়োজিত সমাবেশকে লোকদেখানো বলে মন্তব্য করেছে বিএনপি। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, গতকাল শনিবার পুলিশ একদিকে ধর্ষণবিরোধী লংমার্চের ওপরে হামলা করেছে, অন্যদিকে তারা ধর্ষণ প্রতিরোধে সমাবেশ করেছে। এটা লোকদেখানো ছাড়া কিছুই না।

আজ (রোববার) বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল  বলেন, "ধর্ষণের যে সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড করা....

img

খুব শিগগিরই গণআন্দোলনের ডাক আসবে : নুর

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক ভিপি নুরুল হক নুর বলেছেন, যেভাবে টার্গেট করে একের পর এক মামলা দেওয়া হচ্ছে; নিজের পরিনতি বিএনপি চেয়ারপারন খালেদা জিয়ার মতো হতে পারে বলে। শনিবার রাজধানীর ধানমন্ডিতে গণস্বাস্থ্য কেন্দ্রে ভাষাসৈনিক আব্দুল মতিনের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় এ মন্তব্য করেন তিনি।

নুরুল হক নুর বলেন, ‘যেভাবে আমাকে টার্গেট করে....

img

আল্লাহ তোমার কাছে দোয়া করি, নূর-কে সঠিক পথে রাখো

অন্যায়, অবিচার আর জুলুমের বিরুদ্ধে বারবার রুখে দাঁড়ায় সে। বারবার মার খায়, রক্তাক্ত হয়, জেলে যায়। একদিন সে বলেছিল এতো মার খেয়েছে যে, এককাতে বেশিক্ষণ শুয়ে থাকতে পারে আজও। 

তার কাছে সব প্রলোভন ছিল। সব সে প্রত্যাখান করেছে অসীম সততায় আর সাহসে। তার স্ত্রী আছে, আছে সন্তান। সব স্নেহজাল সে তুচ্ছ করেছে দেশের মায়ায়। 

বারবার তবু....

img

কানাডার এনআরবি টিভিতে রশীদ হায়দার স্মরণে 'রশীদ হায়দার : সাহিত্যে-সান্নিধ্যে'

প্রখ্যাত লেখক, মুক্তিযুদ্ধ গবেষক ও বাংলা একাডেমির সাবেক পরিচালক রশীদ হায়দার স্মরণে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছে কানাডার প্রথম ২৪ ঘন্টার বাংলা টেলিভিশন চ্যানেল এনআরবি টিভি। 'রশীদ হায়দার : সাহিত্যে-সান্নিধ্যে' শিরোনামের এই আয়োজনটি সঞ্চালনা করবেন বিশিষ্ট কবি ইকবাল হাসান। অতিথি হিসেবে আলোচনায় অংশ নেবেন দেশবরেণ্য দুই সাহিত্যিক। একজন বিশিষ্ট কবি আসাদ চৌধুরী এবং অপরজন কথাশিল্পী সেলিনা হোসেন। অনুষ্ঠানটি সরাসরি....

img

লিবারেলদের ‘নিঃশেষ বুদ্ধিজীবি’ বলেছেন গ্রীন পার্টির নেতা

কানাডার গ্রীন পার্টির নব নির্বাচিত দলনেত্রী আন্নামি পল মনে করেন, লিবারেলরা ‘নিঃশেষ বুদ্ধিজীবি’। গত ৫ অক্টোবর এক সংবাদ সম্মেলনে টরন্টো সেন্টারের উপ-নির্বাচনে নিজের প্রার্থীতার ঘোষণার পাশাপাশি তিনি এ কথা বলেন। আরও বলেন, এতে তিনি হেরে গেলেও যে কোনো আসনে পরবর্তী সাধারণ নির্বাচনে প্রতিদ্বন্ধিতা করবেন। 

তথাপি আন্নামি পল হচ্ছেন কানাডায় প্রথম কোনো কৃষ্ণাঙ্গ রাজনীতিক, যিনি জাতীয় পর্যায়ে বিস্তৃত....

img

পাকিস্তান আমলেও এত ধর্ষণের ঘটনা ঘটেনি: মান্না

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, সরকার বিভিন্ন ধান্দা-ফিকির করে ধর্ষক নামের পান্ডাদের বাঁচাতে চাইছে। আজ দেশে মধ্যে নিত্যপণ্যের দাম লাগামহীন। সরকার নিত্যপণ্যের দাম কমাতে পারে না, মায়েদের ইজ্জত রক্ষা করতে পারে না, তাদের লুটপাটের কোনো হিসেব নেই। অনেক হয়েছে আর না, এবার চলে যান। ব্যাংক লুটপাট করেছেন এবার নতুন করে ইলিশ সিন্ডিকেট করেছেন, আবার ইলিশ ওপারে পাঠাচ্ছেন। বলুনতো....

img

‘এই জানোয়ারদের হত্যা করতে হবে’

পটুয়া কামরুল হাসান ’৭১-এর গণহত্যার নায়ক মুক্তিযুদ্ধে পরাজিত পাকিস্তানের প্রেসিডেন্ট লম্পট মাতাল ইয়াহিয়া খানের বিকৃত ছবির পোস্টার করেছিলেন ‘এই জানোয়ারদের হত্যা করতে হবে’। সেই ইয়াহিয়া খানের হানাদার বাহিনীর গণহত্যা, অগ্নিসংযোগ ও গণধর্ষণের বিভীষিকা ইতিহাসজুড়ে এখনো বহমান। আমাদের আড়াই লাখ মা-বোনের সম্ভ্রমহানির বেদনা এখনো হৃদয় থেকে মুছে যায়নি। মুক্তিযুদ্ধের মহান বীরত্বের বিপরীতে যে আত্মত্যাগ যে রক্তপাত যে ক্ষয়ক্ষতি ও....

img

বিশ্ববিদ্যালয় ছাত্রীর রহস্যজনক মৃত্যু

ইসলামী বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীর রহস্যজনক মৃত্যু হয়েছে। নিহত উলফাত আরা তিন্নি (২৪) হিসাব বিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগের ২০১২-১৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ছিলেন।  পরিবারের অভিযোগ, তিন্নিকে পাশবিক নির্যাতনের পর হত্যা করা হয়েছে। এ ঘটনায় শৈলকুপা থানা পুলিশ চারজনকে আটক করেছে।

তিন্নির খালাতো ভাই মুখলেছুর রহমান জানান, তিন্নির বড় বোন মিন্নির একই গ্রামের নুরুদ্দীনের ছেলে শেখপাড়া বাজারের ব্যবসায়ী জামিরুলের....

img

ক্ষুদ্র ব্যবসায়ী, চাকুরীজীবি আর স্বল্প আয়ের মানুষের জন্য এনডিপি -র "সেইভ মেইনস্ট্রিট" প্ল্যান

সম্প্রতি এক সংবাদ সম্মেলনে অন্টারিও এনডিপি প্রধান এবং প্রাদেশিক পার্লিয়ামেন্টের বিরোধী দলীয় নেত্রী আন্দ্রেয়া হরওয়াথ বলেনঃ কোভিড-১৯ এর এই দুর্যোগের সময়টাতে আমাদের ক্ষুদ্র ব্যবসায়ী আর স্বল্প আয়ের মানুষেরা দৈনন্দিন বাজার, বাড়ী/ব্যবসা প্রতিষ্ঠান এর ভাড়া আর মর্টগেজ দিতে গিয়ে হিমশিম খাচ্ছেন। এটা একদমই পরিষ্কার যে....

img

দেশের কোথাও নারীরা নিরাপদ নয়: মান্না

দেশের কোথাও আমাদের মা-বোনেরা নিরাপদ নয়। সাধারণ মানুষের নিরাপত্তা বিধানে সরকার পরিপূর্ণ ব্যর্থ। শুক্রবার বিকেলে তোপখানা রোডে শিশু কল্যাণ পরিষদ ভিআইপি লাউঞ্জে বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতি আয়োজিত ‘দেশব্যাপী নারী নির্যাতন: কোন পথে বাংলাদেশ’ শীর্ষক নাগরিক বৈঠকে এসব কথা বলেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।

এ সময় তিনি আরও বলেন, পথে যারা চলে তারা নিরাপদ নয়, আর আমাদের জীবন তো এমনিতেই....

img

অনেক হয়েছে, এবার ক্ষমতা ছাড়েন : ডা. জাফরুল্লাহ

সরকারপ্রধানের উদ্দেশে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, এনাফ ইজ এনাফ। আর না। এবার ক্ষমতা ছাড়েন। অনেক হয়েছে। এভাবে দেশ চলতে পারে না। কোথাও কেউ শান্তিতে নেই। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে মূলত বঙ্গবন্ধুকেই অপমান করেছে সরকার। কারণ, বঙ্গবন্ধু চেয়েছিলেন ক্ষমতা সবসময় জনগণের হাতে ন্যস্ত থাকবে। বঙ্গবন্ধু শোষণহীন সমাজব্যবস্থার জন্য লড়াই করেছেন।

শুক্রবার (২ অক্টোবর) বেলা ১২টার দিকে জাতীয় প্রেসক্লাবে ধর্ষণের বিরুদ্ধে....

img

‘সংবাদের বস্তুনিষ্ঠতা’ গুরুত্বারোপে কানাডায় ওয়ার্ল্ড নিউজ ডে পালিত

টরন্টোয় কানাডিয়ান জার্নালিজম ফাউন্ডেশন (সিজেএফ) ও ওয়ার্ল্ড এডিটর্স ফোরাম আয়োজিত ‘ওয়ার্ল্ড নিউজ ডে’ বা বিশ্ব সংবাদ দিবস বিভ্রান্তিপূর্ণ সংবাদ প্রবাহের যুগে সাংবাদিকতার মূল্যবোধকে উচ্চকিত করেছে।

সিএনএন ওয়ার্ল্ডওয়াইডের প্রধান প্রদায়ক ব্রায়েন স্টেলটার এক ওয়েবকাস্টে ‘রিয়েল নিউজ ম্যাটার্স’ বা বস্তুনিষ্ঠ সংবাদই বিবেচ্য বলে উল্লেখ করেন। তার মতে, ‘বিশ্ব স্বাস্থ্য সংকটে আমরা সত্যনিষ্ঠতার অপরিহার্যতার মাঝে বসবাস করছি। তাই বার্তাকক্ষ ও....