img

লেখা চুরি করে মেলায় একাধিক বই প্রকাশ; ক্ষমা চাইলেন তরুণী

অন্য আরেকজনের লেখা চুরি করে বইমেলায় বই প্রকাশ। তাও আবার একটি নয়, একাধিক! এমন কুকীর্তি করে ধরা পড়লেন ফারজানা হোসাইন নামের এক তরুণী। অবশেষে ফেসবুক স্ট্যাটাস দিয়ে ক্ষমাও চাইলেন প্রকৃত লেখার মালিক জাহান রিমার কাছে।

জানা গেছে, যুক্তরাষ্ট্র প্রবাসী জাহান রিমা অনেকদিন ধরেই বিভিন্ন মাধ্যমে লেখালেখি করে আসছেন। আর সেসব লেখায় যোগাড় করে নিজের নামে বই প্রকাশ করেন ফারজানা হোসাইন। বিষয়টি....

img

২১ ফেব্রুয়ারিতে সকাল ৮টায় শুরু হবে বইমেলা


অমর একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বইমেলা শুরু হবে সকাল ৮টা থেকে। বিষয়টি নিশ্চিত করেছেন বাংলা একাডেমির পরিচালক ও মেলার সদস্য সচিব জালাল আহমেদ। সাধারণত একুশে ফেব্রুয়ারিতে মেলায় লোক সমাগম সবচেয়ে বেশি হয়। যে কারণে সেদিন মেলা সকাল ৮টায় শুরু হয়ে শেষ হবে রাত ৯টায়। সেভাবেই প্রস্তুতি নিয়েছে বাংলা একাডেমি।

জালাল আহমেদ বলেন, একুশে ফেব্রুয়ারিতে বই মেলায় বিপুলসংখ্যক মানুষ আসে।....

img

বই মেলায় বঙ্গবন্ধুর ‘আমার দেখা নয়া চীন’ বিক্রির ধুম

অমর একুশে গ্রন্থমেলায় ব্যাপক সাড়া ফেলেছে ১৯৫৪ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা ‘আমার দেখা নয়া চীন’ বইটি। মেলা প্রাঙ্গণে আসতে না আসতেই বিক্রি হয়ে গেছে প্রথম সংস্করণ। মেলার প্রথমদিন থেকেই পাঠকদের দৃষ্টি আকর্ষণ করে বইটি। বিক্রিও হয়েছে অনেক। জানা গেছে, মেলার প্রথম ১০ দিনেই প্রায় ২০ হাজার কপি বই বিক্রি হয়েছে।

মেলা প্রাঙ্গণে বাংলা একাডেমির স্টলের এক কর্মী বলেন, মেলার....

img

মেলায় ফরিদা রানুর কবিতার বই ‘ভালোবাসা কথা কয়’

প্রেমের ক্ষেত্রে নিয়ম ভেঙে অমর হয়েছেন লাইলি-মজনু, শীরি-ফরহাদ। ভালোবাসার মানুষটি পৃথিবী ছেড়ে চলে গেলেও এখনো ‘ভালোবাসি’ ‘ভালোবাসি’ বলে ওপার থেকে ডাকে।

ভালোবাসার এমন অমরত্ব নিয়ে এবার একুশের বইমেলায় এসেছে ফরিদা রানুর প্রথম কবিতার বই ‘ভালোবাসা কথা কয়’। ফরিদা রানু নৌপুলিশের অতিরিক্ত পুলিশ সুপার।

তার বইটি প্রকাশ করেছে সময় প্রকাশন। প্রকাশক ফরিদ আহমেদ । প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ। প্রচ্ছদ আলোকচিত্রী কামরুল হাসান মিথুন।

কবি....

img

অমর একুশে বইমেলার পর্দা উঠছে আজ

অমর একুশে গ্রন্থমেলা ২০২০ শুরু হচ্ছে আজ রোববার (২ ফেব্রুয়ারি)। বিকাল ৩টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ মেলার উদ্বোধন করবেন।

মুজিববর্ষ উপলক্ষে এবারের বইমেলা উৎসর্গ করা হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। আলোচনা পর্ব থেকে মেলার সাজসজ্জা- সবকিছুতেই গুরুত্ব পাবেন বঙ্গবন্ধু। আজ থেকে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে বইমেলা।

এবার স্মরণকালের সবচেয়ে বড় আকারে বইমেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে। মেলার আয়তন সাড়ে আট লাখ....