মঙ্গলবার | ৩ আগস্ট ২০২১ | টরন্টো | কানাডা |

Breaking News:

  • বিদেশি প্রভাবিত প্রচারণায় সামাজিক যোগাযোগ মাধ্যমকে ব্যবহার করা হচ্ছে
  • গ্রিন পার্টির নেতা অনামী পলকে দল থেকে বহিস্কারের কোনো সুযোগ নেই
তুমি ফুটবলকে কতখানি ভালবাস

: ১২ জুলাই ২০২১ | আব্দুল হালিম মিয়া |

আর্জেন্টিনা বনাম ব্রাজিল : সবসময় জমজমাট

আর্জেন্টিনার কাছে হেরে যাওয়ায় ব্রাজিলের এক সমর্থকের আত্মহত্যার চেষ্টা ব্যর্থ হওয়ায় এখন হাসপাতালে ভর্তি। ঘটনাটি কক্সবাজারের। সুত্র ৭১ টিভি। এই ঘটনা প্রমাণ করে আমরা মরিচিকার পেছনে লাফাতে বেশী আগ্রহী। এমনই আগ্রহী যা আবেগের শেষ স্তরে চলে যায়, কেউ কেউ আর নিয়ন্ত্রণ করতে সক্ষম হয় না। বাস্তবতার সাথে যার কোন মিল নেই। যে কারণে ইবনে মিজানের ফ্যান্টাসি সিনেমাগুলো সব সময় বাণিজ্যিক সফলতা পেয়েছে। এখন হাতে হাতে স্মার্ট ফোন, নুতন কোন ইবনে মিজানের দরকার হয় না।

যে দেশে বিগত চার দশকে ন্যুনতম একজন ভাল ফুটবল খেলোয়াড় তৈরী হয় না, সামান্য প্রতিবেশী দেশগুলোর সাথে কুলাতে পারে না, সেই দেশের ফুটবলের উন্নয়ন নিয়ে কোন আন্দোলন হয় না, অথচ কোথাকার কোন দেশ ফুটবলে হেরে গেলে বা জিতে গেলে আমরা মাত্রা ছাড়িয়ে প্রতিক্রিয়া দেখাই। দুধের স্বাদ ঘোলে মেটানো জাতি আমরা।

মেসি আর নেইমার খুবই ঘনিষ্ট বন্ধু। যা গতকালকের খেলা শেষেও মানুষ দেখেছে তাদের দীর্ঘক্ষণ একে অপরকে জড়িয়ে ধরে রাখার দৃশ্য।

আবেগ ভাল যদি সেই আবেগকে সংযত করে নিজেরা কিছু করতে পারি। সালাউদ্দিন বাংলাদেশের এক সময় শ্রেষ্ঠ খেলোয়াড় ছিল। ম্যারোডোনা আর সালাউদ্দিনের দুটো রঙিন পোষ্টার  এক সময় আমার মত তরুণদের ঘরে ঘরে শোভা পেত। সেই সালাউদ্দিন দশকের পর দশক ফুটবলের দায়িত্ব নিয়ে দেশ বিদেশ ঘুরে বেড়ায়, কাঁড়ি কাঁড়ি টাকা বেতন নেয়, গাড়ী বাড়ীর সুযোগ সুবিধা নেয় অথচ বাংলাদেশের ফুটবলের পাঁচ পয়সার কোন উন্নতি করতে পারে না। ক্রিকেটের সাথে তুলনা করলে চিত্রটি পরিস্কার হয়ে ফুটে উঠে। অথচ দেশের তরুণ সমাজ এসব নিয়ে মাথা ঘামায় না। নিজের অমুল্য জীবন, যে জীবনের সাথে জড়িয়ে থাকে বাবা মা ভাই বোনদের স্বপ্ন, তা আত্মহত্যার দিকে ঠেলে দেয়া, তাও কোথাকার কোন ভিন দেশী জাতি ও তাদের খেলোয়াড়দের জন্য, এ কেমন কথা? বর্তমান প্রজন্ম নিয়ে বেশ কিছু বুলিয়িং শব্দ ইতিমধ্যেই বাজারে চালু হয়েছে। আমি সেগুলো সমর্থন করি না। আমি জানি দেশের তরুণ যুবকেরাই আমাদের ভবিষ্যত। খেলায় জয় পরাজয় থাকবেই। এখান থেকেই আমরা শিখি সহনশীলতা, ধৈর্য, ডিসিপ্লিন, নিয়মানুবর্তিতা! শোক আবেগকে নিয়ন্ত্রণ করতে শেখো, সব শক্তি দিয়ে দেখাও তোমরা নিজেরা কি পার? শক্তি, ভালবাসা, আবেগের বাকী অংশ নিজ দেশ, মা আর মাটির জন্য জমা রাখো হে যুবক! দেশের ফুটবলের উন্নয়নে কাজ করো, প্রতিবন্ধকতা থাকলে উপড়ে ফেলে দাও। দেখাও তুমি ফুটবলকে কতখানি ভালবাস!

স্কারবোরো, টরন্টো


[email protected] Weekly Bengali Times

-->