-0.3 C
Toronto
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

রেকর্ড তাপমাত্রায় কানাডায় মৃত বেড়ে ২৩০

রেকর্ড তাপমাত্রায় কানাডায় মৃত বেড়ে ২৩০
ফাইল ছবি

কানাডার ব্রিটিশ কলম্বিয়া প্রদেশের প্যাসিফিক নর্থওয়েস্ট এলাকার দক্ষিণাঞ্চলে তাপমাত্রা ক্রমাগত বাড়তে থাকায় অনেক মানুষের মৃত্যু হয়েছে। ব্রিটিশ কলাম্বিয়া রাজ্যের পুলিশ জানিয়েছে, সোমবার পর্যন্ত তারা ৭০টি মৃত্যুর খবর পেয়েছে, যার মধ্যে অধিকাংশই বয়স্ক নাগরিক। তারা জানিয়েছে, এসব মৃত্যুর পেছনে অন্যতম কারণ ঐ অঞ্চলের তাপদাহ।

মঙ্গলবার টানা তৃতীয় দিনের মত কানাডার ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড হয়েছে ব্রিটিশ কলম্বিয়ার লিটন গ্রামে। মঙ্গলবার ঐ এলাকায় তাপমাত্রা ছিল ৪৯.৫ ডিগ্রি সেলসিয়াস (১২১ ডিগ্রি ফারেনহাইট)।কানাডার ইতিহাসের সবচেয়ে বেশি তাপমাত্রায় জনদুর্ভোগ রীতিমতো শোকে পরিণত হয়েছে। ব্রিটিশ কলম্বিয়ায় এখন পর্যন্ত ২৩০ জনের মৃত্যু হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, দেশটিতে টানা তিন দিন একই ধরনের তাপমাত্রা বিরাজ করছে। মঙ্গলবার লিথনে উঠেছিল ১২১এফ। এর আগে সর্বোচ্চ মাত্রা ছিল দেশটিতে ১৯৩৭ সালে, ১১৩এফ।

- Advertisement -

ব্রিটিশ কলম্বিয়ার কর্নার সার্ভিস শুরুতে ১৩৩ জনের মৃত্যু খবর দিলেও সেটি সোমবার নাগাদ ২৩৩ জনে পৌঁছে যায়।

ব্রিটিশ কলম্বিয়া ও আলবার্টাসহ কিছু অঞ্চলে তাপমাত্রা বৃদ্ধির কারণে সতর্কতা জারি করেছে এনভায়রনমেন্ট কানাডা। সংস্থার জলবায়ু বিশেষজ্ঞ ডেভিভ ফিলিপস বলেন, কানাডা বিশ্বের দ্বিতীয় শীতল ও তুষার প্রবণ দেশ। এখন যা দেখছি সে তুলনায় দুবাই ঠাণ্ডা হবে।

এ অবস্থায় কানাডার তাপপ্রবণ এলাকায় অনেকে অস্থায়ী মিস্টিং স্টেশনে ভিড় জমিয়েছেন।

পাশের দেশ আমেরিকার পোর্টল্যান্ড ও সিয়াটলের মতো শহরে ১৯৪০ এর দশকের পর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে। পোর্টল্যান্ডে ৪৬.১ ডিগ্রি সেলসিয়াস ও সিয়াটলে ৪২.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

এ সব এলাকার অনেক অধিবাসী সরকারের স্থাপন করা কুলিং সেন্টারে অবস্থান নিয়েছেন।

- Advertisement -

Related Articles

Latest Articles