বৃহঃস্পতিবার | ১৬ সেপ্টেম্বর ২০২১ | টরন্টো | কানাডা |

Breaking News:

  • অন্টারিওতে আক্রান্তের সংখ্যা অস্বাভাবিক বেড়ে যেতে পারে
  • সংক্রমণের চতুর্থ ঢেউয়ের আশঙ্কা
অ্যান্টিভাইরাসের আবিষ্কারক জন ম্যাকাফির আত্মহত্যা

: ২৪ জুন ২০২১ | দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক |

অ্যান্টিভাইরাসের আবিষ্কারক জন ম্যাকাফি

অ্যান্টিভাইরাসের আবিষ্কারক জন ম্যাকাফি আত্মহত্যা করেছেন। তাকে বার্সেলোনার একটি কারাগারে মৃত অবস্থায় পাওয়া গেছে। বুধবার (২৩ জুন) স্পেনের একটি আদালত ম্যাকাফিকে কর ফাঁকি দেওয়ার অভিযোগে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রত্যার্পণ করতে রাজি হওয়ার কয়েক ঘণ্টা পর তার মরদেহ মিলল।

অ্যান্টিভাইরাস সফটওয়্যারের নির্মাতা প্রযুক্তিপ্রেমীদের কাছের এই ব্যক্তি গত বছরের অক্টোবরে স্পেনে পুলিশের হাতে গ্রেফতার হয়েছিলেন।

কাতালান বিচার বিভাগ এক বিবৃতিতে বলেছে, ‘কারাগারের চিকিৎসকরা তাকে বাঁচানোর চেষ্টা করেছিলেন, কিন্তু সফল হননি। সবকিছুই ইঙ্গিত করে ম্যাকাফি নিজেকে নিজেই শেষ করে (আত্মহত্যা) দিয়েছেন।’

এতে আরও বলা হয়, জুডিসিয়াল কর্রকর্তাদের কারাগারে পাঠানো হয়েছে এবং তার মৃত্যুর কারণ অনুসন্ধান করা হচ্ছে।

এদিকে ম্যাকাফির আইনজীবী রয়টার্সকে বলেছেন, ৭৫ বছর বয়সী ম্যাকাফি কারাগারে তার কক্ষে নিজেকে ফাঁসিতে ঝুলিয়েছেন।  

ব্রিটিশ-অ্যামেরিকান আলোচিত ও সমালোচিত এই সফটওয়্যার নির্মাতার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে ট্যাক্স ফাঁকির অভিযোগে পরোয়ানা জারি ছিল। সেই মামলার জেরে তাকে গ্রেফতার করা হয় বলে জানিয়েছে স্পেন পুলিশ। স্পেন কর্তৃপক্ষ তাকে যুক্তরাষ্ট্রে ফেরত পাঠাতে চেয়েছিল।

জন ম্যাকাফির বিরুদ্ধে উদ্ভট সব কাণ্ডের কারণে তার বিরুদ্ধে বহু অভিযোগ ছিল। প্রতিবেশীকে খুন, রিয়েল এস্টেটের ব্যবসার আড়ালে ট্যাক্স ফাঁকি, ক্রিপ্টোকারেন্সিসহ বহু স্ক্যান্ডাল কাণ্ডে তিনি কিছুদিন পরপর আলোচনায় আসেন। গ্রেফতার এড়াতে তিনি বহুদিন নিজেকে আড়ালও করে রাখেন। মুখে যথাযথ মাস্ক না পরার দায়ে নরওয়ে পুলিশের হাতেও ধরা পড়েছিলেন তিনি। বিভিন্ন দেশে ২২ বারের মতো গ্রেফতার হন এ সফটওয়্যার গুরু।

উল্লেখ্য, ১৯৪৫ সালের সেপ্টেম্বরে ইংল্যান্ডে জন্মগ্রহণ করেন ব্রিটিশ-অ্যামেরিকান কম্পিউটার প্রোগ্রামার ও সফটওয়্যার নির্মাতা জন ম্যাকাফি। ম্যাকাফি ইনকর্পোরেট প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা হিসেবে ব্যাপক জনপ্রিয় ছিলেন। শৈশবকাল ভার্জিনিয়ার সালেমে অতিবাহিত করেন। ১৯৬৭ সালে রোয়ানোক কলেজ থেকে গণিতে স্নাতক ডিগ্রি অর্জন করেন তিনি।

সূত্র: বিবিসি



[email protected] Weekly Bengali Times

-->