বন্দুক দিয়ে সমস্যার সমাধান হয় না: কাশ্মীর নিয়ে মমতা

১৬ আগস্ট ২০১৯


বন্দুক দিয়ে সমস্যার সমাধান হয় না: কাশ্মীর নিয়ে মমতা

সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার এবং নিরাপত্তার নামে সেখানকার মানুষের ওপর মানবাধিকারে হস্তক্ষেপ নিয়ে কেন্দ্রীয় সরকারকে একহাত নিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টাইমস অব ইন্ডিয়া জানায়, শুক্রবার ভারতের সাবেক প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর প্রথম মৃত্যুবার্ষিকীতে তাকে স্মরণ করে একটি টুইটার বার্তা দেন মমতা।

কাশ্মীর সমস্যার সমাধানে নরেন্দ্র মোদী সরকারের নীতিকে কটাক্ষ করে তৃণমূল নেত্রী লিখেন, “বন্দুক দিয়ে কোনো সমস্যার সমাধান হয় না। সমস্যার সমাধান ইনসানিয়াত, জামহুরিয়াত ও কাশ্মীরীয়াত এই তিনটি নীতি দ্বারা সম্ভব।”

গত ৫ আগস্ট রাজ্যসভায় ৩৭০ ধারা বাতিল করে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা খারিজের ঘোষণা করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। অধিবেশনের মাঝে বিজেপি সরকারের এই নীতির বিরোধিতা করে কক্ষ ত্যাগ করেন তৃণমূল সাংসদরা। সংখ্যাগরিষ্ঠতার বলে বিল পাশ করিয়ে কাশ্মীর থেকে লাদাখকে বিচ্ছিন্ন করে দু'টি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল গঠন করার ঘোষণা দেন অমিত শাহ।

বিজেপি সরকারের এই ঘোষণার আগের দিন থেকে আটক করা হয় জম্মু ও কাশ্মীরের তিন সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ, ওমর আবদুল্লাহ, মেহবুবা মুফতি-সহ ৪০০ রাজনৈতিক নেতাকে।

পাশাপাশি নিরাপত্তার নামে রাজ্যটিতে জারি করা হয় কারফিউ। টেলি ও ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়ায় গত ১২ দিন ধরে কাশ্মীরের সঙ্গে পুরো পৃথিবীর যোগাযোগ কার্যত বিচ্ছিন্ন।