বৃহঃস্পতিবার | ১৬ সেপ্টেম্বর ২০২১ | টরন্টো | কানাডা |

Breaking News:

  • অন্টারিওতে আক্রান্তের সংখ্যা অস্বাভাবিক বেড়ে যেতে পারে
  • সংক্রমণের চতুর্থ ঢেউয়ের আশঙ্কা
‘স্বেচ্ছায় আত্মগোপনে’ ছিলেন ত্ব-হা ও সঙ্গীরা: পুলিশ

: ১৮ জুন ২০২১ | দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক |

ফাইল ছবি

নিখোঁজ হওয়ার সাত দিন পর ইসলাম বিষয়ক বক্তা আবু ত্ব-হা মুহাম্মদ আদনানকে রংপুরে পাওয়া গেছে বলে জানিয়েছে পুলিশ। রংপুর মহানগর পুলিশের উপ কমিশনার আবু মারুফ হোসেন জানান, রংপুরের একটি বাড়িতে তাকে পাওয়া গেছে। বিস্তারিত জানার জন্য তাকে থানায় নেয়া হয়েছে। সামাজিক মাধ্যমে আলোচিত এই বক্তা নিখোঁজ হওয়ার প্রায় সাত দিন পর তাকে পাওয়া গেলো। গত বৃহস্পতিবার রাতে রংপুর থেকে ঢাকায় ফেরার পথে আদনান তার দু'জন সহকর্মী, গাড়ি চালক সহ চারজনের কোন খোঁজ পাওয়া যাচ্ছিল না।

আবু ত্ব-হা মোহাম্মদ আদনান (৩১) তার সঙ্গীদের নিয়ে আত্মগোপনে ছিলেন বলে জানিয়েছে ডিবি। আট দিন নিখোঁজ থাকার পর রংপুরের বাড়ি ফিরে আসেন আবু ত্ব-হা মোহাম্মদ আদনান। এরপর তাকে রংপুর ডিবি কার্যালয়ে নিয়ে যাওয়া হয়।

শুক্রবার বিকেল ৫টার দিকে এ বিষয়ে সংবাদ সম্মেলনে পুলিশের পক্ষ থেকে বলা হয়, বগুড়ায় এক বন্ধুর বাড়িতে ব্যক্তিগত কারণে আত্মগোপনে ছিলেন ত্ব-হা আদনান। তিনি তার দুই সঙ্গীকে নিয়ে আত্মগোপনে যান। তারা হলেন চালক আমির উদ্দিন ও মুহিত। অপর সঙ্গী মুজাহিদকে (ফিরোজ) তারা বগুড়াতেই নামিয়ে দেন।

পুলিশের পক্ষ থেকে সংবাদ সম্মেলনে বলা হয়, ত্ব-হাসহ সঙ্গীদের জিজ্ঞাসাবাদে দেশ বা রাষ্ট্রবিরোধী কিংবা ষড়যন্ত্রমূলক কোনো উদ্দেশ্য সম্পর্কে এখন পর্যন্ত জানা যায়নি। ত্ব-হা ব্যক্তিগত সমস্যার কারণে আত্মগোপনে ছিলেন। তিনি এ বিষয়ে তার সঙ্গীদের বুঝিয়ে আত্মগোপনে যান।

পুলিশ জানায়, এ সময় নিজের মোবাইল ফোন বন্ধ রাখেন ত্ব-হা। এ ছাড়া তিনি যে বাড়িতে থাকতেন সেখানে টেলিভিশনসহ ছিল না। ফলে তাকে নিয়ে আলোচনার খবর ত্ব-হা পাননি।

এ মুহূর্তে ত্ব-হাসহ সঙ্গীদের হেফাজতে রাখা হবে জানিয়ে ডিবির পক্ষ থেকে সংবাদ সম্মেলনে বলা হয়, তাদের বিরুদ্ধে মামলার কোনো প্রস্তুতি নেই। শনিবার তাদের বিষয়ে আদালতের কাছে জানতে চাওয়া হবে।  

ত্ব-হা ব্যক্তিগত কোন কারণে আত্মগোপনে ছিলেন, সাংবাদিকরা জানতে চাইলে ডিবির পক্ষ থেকে বলা হয়, ব্যক্তিগত কারণ ডিসক্লোজ করা সমীচীন না।

ডিবি জানায়, ‘এখন পর্যন্ত ত্ব-হা বা তার সঙ্গীদের জিজ্ঞাসাবাদের খারাপ ইনটেশন পাওয়া যায়নি। তাদের বিষয়ে তদন্ত খুবই প্রাথমিক পর্যায়ে রয়েছে। তবে আপনারা (সাংবাদিকরা) যেহেতু অধীর আগ্রহে অপেক্ষায় আছেন সে জন্য আপনাদের কাছে আসা’।

এর আগে বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ত্ব-হার সন্ধান চেয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তার স্ত্রী সাবিকুন নাহার বলেন, ত্ব-হা গত ১০ জুন থেকে তিন সঙ্গীসহ নিখোঁজ।

ছেলের সন্ধান পেতে আদনানের মা রংপুর কোতোয়ালি থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন।

তার পরিবারের পক্ষ থেকে তখন বলা হয়, গত শুক্রবার ঢাকার একটি মসজিদে খুতবা দেওয়ার উদ্দেশ্যে রংপুর থেকে বৃহস্পতিবার বিকেল ৪টার দিকে ভাড়া করা একটি গাড়িতে রওনা দেন ত্ব-হা। আদনানের সঙ্গে ছিলেন তার দুই সঙ্গী আবদুল মুহিত ও ফিরোজ। এ ছাড়া গাড়িচালক আমির উদ্দিন ফয়েজও ছিলেন।

ত্ব-হা মুহাম্মদ আদনানকে ফেইসবুক এবং ইউটিউবে অনেকেই তাকে অনুসরণ করেন। তার নিখোঁজ হওয়ার ঘটনা নিয়ে এবং তার সন্ধান চেয়ে সামাজিক মাধ্যমে হ্যাশট্যাগ দিয়ে প্রচার চালানো হয়।

শুক্রবার আবু ত্ব-হা মোহাম্মদ আদনান (৩১) তার রংপুরের বাড়ি ফেরেন। জুমার পর বাড়ি ফিরলে কোতয়ালী থানার অফিসার ইনচার্জের (ওসি) আবদুর রশীদের নেতৃত্বে তাকে জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে যাওয়া হয় বলে ত্ব-হার ভাই তারেক জানান।

রংপুর মহানগর পুলিশের কোতোয়ালি থানা থেকে মহানগর পুলিশের গোয়েন্দা (ডিবি) কার্যালয়ে নেয়া হয় তাকে। সেখানে তাকে জিজ্ঞাসাবাদ করা হয়।


[email protected] Weekly Bengali Times

-->