মঙ্গলবার | ৩ আগস্ট ২০২১ | টরন্টো | কানাডা |

Breaking News:

  • বিদেশি প্রভাবিত প্রচারণায় সামাজিক যোগাযোগ মাধ্যমকে ব্যবহার করা হচ্ছে
  • গ্রিন পার্টির নেতা অনামী পলকে দল থেকে বহিস্কারের কোনো সুযোগ নেই
কানাডার সামরিক বাহিনীর সেকেন্ড-ইন-কমান্ড লেফটেন্যান্ট জেনারেল মাইক রোল্যু। ছবি : সংগৃহীত

কানাডার সাবেক প্রতিরক্ষা প্রধান জেনারেল জোনাথন ভান্সের সঙ্গে গলফ খেলায় সমালোচনার সম্মুখীন হয়ে পদত্যাগ করেছেন দেশটির সামরিক বাহিনীর সেকেন্ড-ইন-কমান্ড লেফটেন্যান্ট জেনারেল মাইক রোল্যু। জোনাথন ভান্সের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগে তদন্ত চলছে।

তদন্তাধীন ব্যক্তির সঙ্গে খেলতে যাওয়ায় তদন্তে ব্যাঘাত, কিংবা সামরিক বাহিনীর সদস্যদের মধ্যে আস্থাবোধের ঘাটতি দেখা দিতে পারে বলে প্রশ্ন ওঠে। কিন্তু মাইক রোল্যু বলছেন, জেনারেল ভান্স যাতে সুস্থ থাকেন সেজন্য তিনিই তাকে খেলতে আমন্ত্রণ জানিয়েছেন। খেলার সময়ে তাদের মধ্যে তদন্তের বিষয়ে কোনো কথা হয়নি। জেনারেল ভান্সের যৌন হয়রানির অভিযোগ তদন্তে নিয়োজিত কর্মকর্তাদের ওপর কর্তৃত্ব ছিল লেফটেন্যান্ট জেনারেল মাইক রোল্যুর।

তবে মাইক রোল্যু স্বীকার করেছেন, তার এমন কর্মকাণ্ডে সামরিক বাহিনীর মধ্যে আস্থার ঘাটতি তৈরিতে ভূমিকা রেখেছে এবং বাহিনীর মধ্যে সাম্প্রতিক ঘটনাবলীতে প্রভাব পড়েছে।

সম্প্রতি স্থানীয় দুটি পত্রিকায় খবর বের হয়, গত ২ জুন অটোয়ায় জেনারেল ভান্স এবং কানাডার নৌবাহিনী প্রধান ভাইস অ্যাডমিরাল ক্রেইগ বেইনসের সঙ্গে গলফ খেলেছেন লেফটেন্যান্ট জেনারেল মাইক রোল্যু। গত রোববার কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, নৌবাহিনী প্রধান ভাইস অ্যাডমিরাল ক্রেইগ বেইনস এবং সামরিক বাহিনীর সেকেন্ড-ইন-কমান্ড লেফটেন্যান্ট জেনারেল মাইক রোল্যুকে অবশ্যই এ ঘটনায় জবাবদিহিতা নিশ্চিত করতে হবে।

প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণের পরই পদত্যাগের সিদ্ধান্ত নিলেন মাইক রোল্যু। তবে তিনি নৌপ্রধানকে কোনোপ্রকার জবাবদিহিতার মুখে না ফেলার আহ্বান জানান।

নৌবাহিনী প্রধান ভাইস অ্যাডমিরাল ক্রেইগ বেইনসও সোমবার এক বিবৃতিতে সেদিন গলফ খেলায় অংশ নেওয়ার জন্য ক্ষমা চেয়েছেন।


[email protected] Weekly Bengali Times

-->