মঙ্গলবার | ৩ আগস্ট ২০২১ | টরন্টো | কানাডা |

Breaking News:

  • বিদেশি প্রভাবিত প্রচারণায় সামাজিক যোগাযোগ মাধ্যমকে ব্যবহার করা হচ্ছে
  • গ্রিন পার্টির নেতা অনামী পলকে দল থেকে বহিস্কারের কোনো সুযোগ নেই
কানাডায় মুসলিম পরিবারের চারজনকে হত্যার প্রতিবাদে মিছিল

কানাডায় মুসলিম পরিবারের চার সদস্যকে হত্যার দায়ে অভিযুক্তের বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগ আনল পুলিশ। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো আগেই বলেছিলেন, ওই হত্যা হচ্ছে সন্ত্রাসবাদী কাজ, যার মূলে রয়েছে ঘৃণা। পুলিশও ২০ বছর বয়সী অভিযুক্তের বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগই এনেছে।

অভিযুক্ত পাকিস্তান থেকে আসা এক মুসলিম পরিবারের ৭৪ বছর বয়সী নারী, ৪৬ বছর বয়সী পুরুষ, ৪৪ বছর বয়সী নারী সদস্য এবং ১৫ বছর বয়সী কিশেোরীকে ট্রাক চাপা দিয়ে হত্যা করেছে। খালি নয় বছর বয়সী একটি ছেলে বেঁচে গেছে। তবে তার আঘাত গুরুতর।

এদিকে রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশ জানিয়েছে, ফেডারেল ও আঞ্চলিক অ্যাটর্নি জেনারেল সন্ত্রাসবাদের অভিযোগ আনার বিষয়ে ছাড়পত্র দিয়েছেন। তাদের মত হলো, যেভাবে হত্যা ও হত্যার চেষ্টা হয়েছে, তা অবশ্যই সন্ত্রাসবাদী কার্যকলাপ।

কর্মকর্তাদের বক্তব্য, অভিযুক্ত ন্যাথানিয়েল ভি এই হত্যা করেছে উদ্দেশ্যমূলকভাবে এবং সে মুসলিমদের টার্গেট করেছে। সন্ত্রাসবাদ ছাড়াও তার বিরুদ্ধে চার দফা অভিযোগ আনা হয়েছে। তার মধ্যে আছে, হত্যা ও  হত্যার চেষ্টা।

অভিযুক্তের বিরুদ্ধে অতীতে কোনো অপরাধ করার নজির নেই। সোমবার সে আদালতকে জানিয়েছে, তার এখনো কোনো আইনজীবী নেই। আবার ২১ জুন তাকে আদালতে হাজির হতে বলা হয়েছে।

কানাডার রাজনৈতিক নেতারা এই ঘটনার নিন্দা করেছেন। প্রধানমন্ত্রী ট্রুডো হাউস অফ কমন্সে বলেছেন, এই হত্যা হলো সন্ত্রাসবাদী কাজ। এর মূলে রয়েছে একটি সম্প্রদায়ের বিরুদ্ধে ঘৃণা।  

উপ প্রধানমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড বলেছেন, এটা যে সন্ত্রাসবাদী কাজ, তা বলা জরুরি। কারণ, এই বর্ণ ও জাতিবাদ ক্যানাডার পক্ষে ভয়ঙ্কর বিপদের কারণ।

ন্যাশনাল কাউন্সিল ফর ক্যানাডিয়ান মুসলিমস জানিয়েছে, এটা মামলার ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। তবে এই ধরনের সন্ত্রাস ও ইসলামোফোবিয়ার কাছে আমরা মাথা নত করব না।




[email protected] Weekly Bengali Times

-->