শনিবার | ১৯ জুন ২০২১ | টরন্টো | কানাডা |

Breaking News:

  • ইসলামোফোবিয়া বন্ধের পরিকল্পনা প্রণয়নের দাবি
  • গ্রীষ্মের শুরুতে কানাডার অর্থনীতি ঘুরে দাঁড়ানোর প্রত্যাশা
ফাইল ছবি

কানাডায় সরকারী পর্যায়ে সবচেয়ে বেশি সম্মানের গভর্নর জেনারেল সাহিত্য পুরস্কার ২০২০ গতকাল ঘোষিত হয়েছে। বর্তমানে এর অর্থমূল্য ২৫ হাজার ডলার। উল্লেখ করা যেতে পারে গত বছর অক্টোবরে এই পুরস্কার প্রদানের কথা থাকলেও কোভিডের কারণে তা পিছিয়ে যায়। তবে ২০২১ সালের পুরস্কার সামনের অক্টোবরেই ঘোষিত হবে।

সাহিত্যে বিশেষ মেধা প্রদর্শনের জন্য বর্তমানে প্রতি বছর সাতটি ক্ষেত্রে গভর্নর জেনারেল পুরস্কার দেওয়া হয়। ইংরেজি ও ফরাসি দুটি ভাষার লেখকদের জন্যই পুরস্কারের ব্যবস্থা রয়েছে। সাতটি ক্ষেত্র হলো কথাসাহিত্য, কবিতা, নাটক, প্রবন্ধ সাহিত্য, অনুবাদ, শিশু-কিশোর সাহিত্য এবং ইলাস্ট্রেটেড বই অর্থাৎ ইয়ং পিপলস লিটারেচার।

এ বছর ইংরেজি ভাষার বইয়ের জন্য যেসব লেখক-কবি প্রতিটি ২৫ হাজার ডলার মূল্যের গভর্নর জেনারেল সাহিত্য পুরস্কারের জন্য স্বীকৃতি পেলেন তাঁরা হলেনকথাসাহিত্যে মিশেল উড, কবিতায় অ্যান কারসন, প্রবন্ধ সাহিত্য মাধুর আনন্দ, নাটকে কিম হারভে, ফরাসি থেকে ইংরেজি অনুবাদে লেজার লেডারহেন্ডলার, শিশু-কিশোর সাহিত্যে এরিখ ওয়াল্টারস এবং ইলাস্ট্রেটেড শিশু-কিশোর বইয়ের জন্য ফ্যান ভাইয়েরা (তিন ভাই)।

১৯৩৬ সালে কানাডার তৎকালীন গভর্নর জেনারেল লর্ড টুইডস মুইয়ের উদ্যোগে এই পুরস্কারটি প্রদানের ব্যবস্থা করা হয়। সে সময় ব্যবস্থাপনার দায়িত্বে ছিল কানাডিয়ান অথরস অ্যাসোসিয়েশন। শুরুতে পুরস্কার দেওয়া হতো শুধু ইংরেজি ভাষার লেখকদের। কথাসাহিত্য এবং প্রবন্ধ সাহিত্য দুটি ধারাতে পুরস্কার দেওয়া হতো। পরে বিভিন্ন সময়ে অন্যান্য ক্যাটাগরি সংযুক্ত হয়েছে। গভর্নর জেনারেল সাহিত্য পুরস্কারটি বর্তমানে পরিচালিত হয় কানাডার শিল্প-সাহিত্য-সংস্কৃতির প্রতিনিধিত্বশীল সরকারি প্রতিষ্ঠান কানাডা কাউন্সিলের মাধ্যমে। ১৯৫৯ সাল থেকে কানাডা কাউন্সিল এই দায়িত্ব পালন করে আসছে। ফরাসি ভাষার লেখকদের জন্য আলাদা করে পুরস্কার দেওয়ার উদ্যোগ নেওয়া হয়, কানাডা কাউন্সিল দায়িত্ব নেওয়ার পর থেকে।

শুরুতে গভর্নর জেনারেল সাহিত্য পুরস্কারের কোনো অর্থ মূল্য ছিল না। লেখক সম্মানিত হতেন সেটাই ছিল প্রধান বিষয়। অর্থ মূল্য দেওয়ার বিষয়টিও যুক্ত হয় কানাডা কাউন্সিল দায়িত্ব নেওয়ার পর থেকে। ১৯৫৯ সালে সেটি শুরু হয় এক হাজার ডলার দিয়ে। তখন চারটি ক্যাটাগরিতে পুরস্কার দেওয়া হতো। আটজন লেখক সে বছর অর্থ মূল্যে পুরস্কৃত হন। এরপরে ১৯৬৯ সাল থেকে অর্থ মূল্যের পরিমাণ বাড়ানো হয় ২৫০০ ডলারে। ১৯৭৫ সালে সেটি বেড়ে দাঁড়ায় পাঁচ হাজার ডলারে। এরপর ২০০০ সালে ১৫ হাজার ডলার এবং ২০০৭ সাল থেকে ২৫ হাজার ডলার প্রতি লেখককে প্রদান করা হচ্ছে।

কিছুদিন আগে উইকিপেডিয়াতে গভর্নর জেনারেল সাহিত্য পুরস্কার নামে একটি ভুক্তি করেছি যাতে বাংলাভাষী পাঠকেরা সহজে তথ্য পেতে পারেন। আগ্রহী বন্ধুদের বলবো সেখানে সম্পাদনায় অংশ নিতে।

https://bn.wikipedia.org/.../%E0%A6%97%E0%A6%AD%E0%A6%B0...


[email protected] Weekly Bengali Times

-->