শনিবার | ১৯ জুন ২০২১ | টরন্টো | কানাডা |

Breaking News:

  • ইসলামোফোবিয়া বন্ধের পরিকল্পনা প্রণয়নের দাবি
  • গ্রীষ্মের শুরুতে কানাডার অর্থনীতি ঘুরে দাঁড়ানোর প্রত্যাশা
ছবি/ফোর্ড নেশন্স

অন্টারিওতে মঙ্গলবার কোভিড-১৯ এ আক্রান্তের সংখ্যা লক্ষ্যণীয় হারে কমে গেছে । আর এতেই সেখানে বিধ নিষেধ শিথিলের বিষয়টি নিয়ে চিন্তাভাবনা শুরু হয়েছে। অন্টারিওর অর্থনীতি দ্রুত খুলে দেওয়ার দাবি উঠেছে।  অনাবশ্যক খুচরা ব্যবসা, রেস্তোরাঁ ও জিমসহ অন্টারিওর অর্থনীতি দ্রুত খুলে দিতে ফোর্ড সরকারের প্রতি আহ্বান জানিয়েছে কানাডিয়ান ফেডারেশন অব ইন্ডিপেন্ডেন্ট বিজনেস (সিএফআইবি)। এজন্য রিওপেনিং পরিকল্পনা পুনর্বিবেচনা করতে বলেছে ব্যবসায়ীদের সংগঠনটি।

এই আহ্বান জানিয়ে গত মঙ্গলবার একটি খোলা চিঠি লিখেছে সিএফআইবি। চিঠিতে রিওপেনিং পরিকল্পনা বাস্তবায়নে ধীর গতির কারণে ফোর্ড সরকারের সমালোচনা করা হয়েছে। পাশাপাশি অন্য প্রদেশের সঙ্গে মিল রেখে রিওপেনিংয়ের তারিখ পরিবর্তনের আহ্বান জানানো হয়েছে।

খোলা চিঠিতে বলা হয়েছে, মহামারির বিভিন্ন পর্যায়ে অন্য প্রদেশগুলো ব্যবসার ওপর লকডাউন আরোপ করেছে। তবে উত্তর আমেরিকার আর কোথাও অন্টারিওর মতো এতো দীর্ঘ সময় ধরে ব্যবসায়ীক কর্মকা- বন্ধ রাখা হয়নি। বিশ্বের অন্য কোথাও এমনটা হলেও সংখ্যায় খুবই কম। স্কি হিল ও গল্ফ কোর্স থেকে শুরু করে অনাবশ্যক খুচরা ব্যবসা প্রতিষ্ঠান ও হেয়ার সেলুন পুরো মহামারিজুড়ে কেবল অন্টারিওতেই বন্ধ রাখা হয়েছে। ব্রিটিশ কলাম্বিয়ায় খুচরা ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে সরাসরি বেচাকেনা কখনই বন্ধ হয়নি। 

অন্টারিওতে স্টে-অ্যাট-হোম আদেশের মেয়াদ শেষ হলেও প্রথম ধাপের উন্মুক্তকরণ শুরু করতে ১৪ জুন পর্যন্ত অপেক্ষা করতে হবে। তবে হেয়ার সেলুন জুলাইয়ের আগে খুলছে না। উন্মুক্তরণের দ্বিতীয় ধাপে হেয়ার সেলুন খুলে দেওয়া হবে। তৃতীয় ধাপে খুলবে জিম এবং সেজন্য জুলাইয়ের শেষ অথবা আগস্ট পর্যন্ত অপেক্ষা করতে হবে।

অন্টারিও জনস্বাস্থ্য বিভাগের বিদায়ী চিফ মেডিকেল অফিসার ডা. ডেভিড উইলিয়ামস বলেন, বিধিনিষেধ শিথিল করার আগে আগামী কয়েক দিনে দৈনিক সংক্রমণ ৫০০ থেকে ৬০০ এর মধ্যে নেমে আসবে বলে আমার বিশ্বাস।

এর আগে ফোর্ড সরকারের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছিল, প্রাপ্ত বয়স্ক নাগরিকদের ৬০ শতাংশ অন্তত এক ডোজ ভ্যাকসিন দেওয়ার দুই সপ্তাহ আগে অর্থনৈতিক কর্মকা- উন্মুক্ত করা হবে না। গত সপ্তাহেই সেই মাইলফলক স্পর্শ করেছে অন্টারিও।

এ অবস্থায় সিএফবিআইয়ের তরফ থেকে সক্ষমতার ২০ শতাংশ ব্যবহারের অনুমতি দিয়ে সব খুচরা ব্যবসা প্রতিষ্ঠান দ্রুত খুলে দেওয়ার আহ্বান জানানো হয়েছে।


[email protected] Weekly Bengali Times

-->