মঙ্গলবার | ৩ আগস্ট ২০২১ | টরন্টো | কানাডা |

Breaking News:

  • বিদেশি প্রভাবিত প্রচারণায় সামাজিক যোগাযোগ মাধ্যমকে ব্যবহার করা হচ্ছে
  • গ্রিন পার্টির নেতা অনামী পলকে দল থেকে বহিস্কারের কোনো সুযোগ নেই
অ্যাস্ট্রাজেনেকার পার্শ্বপ্রতিক্রিয়ার ঝুঁকি অত্যন্ত কম

যারা মার্চের ১০ থেকে ১৯ তারিখের মধ্যে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছেন এ সপ্তাহেই দ্বিতীয় ডোজ হিসেবে ভ্যাকসিনটি নিতে পারবেন। আর যারা প্রথম ডোজের পর দ্বিতীয় ডোজের জন্য ১২ সপ্তাহ পর্যন্ত অপেক্ষা করতে চান তারা তা করতে পারেন। এমনটাই জানিয়েছেন অন্টারিও জনস্বাস্থ্য বিভাগের চিফ মেডিকেল অফিসার ডা. ডেভিড উইলিয়ামস।

এদিকে, মজুদ থাকা অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন কেবল অপেক্ষায় থাকা ব্যক্তিদের দ্বিতীয় ডোজ হিসেবে দেবে অন্টারিও। কারণ, নতুন গবেষণা বলছে, এই ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়ার ঝুঁকি অত্যন্ত কম। কিন্তু অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, প্রদেশের অবশিষ্ট ভ্যাকসিনের মেয়াদ যাতে উত্তীর্ণ না হয়ে যায় সেজন্যই অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের প্রথম ডোজ গ্রহীতাদের দ্রুত দ্বিতীয় ডোজ নেওয়ার আহ্বান জানানো হচ্ছে। অন্টারিও ১০ দিন আগে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন প্রয়োগ বন্ধ করে দিয়েছে। 

১৫ মে পর্যন্ত অন্টারিওর জনস্বাস্থ্য বিভাগ অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন গ্রহণের পর রক্ত জমাট বাধার ১৪টি ঘটনা জানতে পেরেছে। চিকিৎসার পরিভাষায় একে ভ্যাকসিন ইনডিউচড থ্রম্বোটিক থ্রম্বোসাইটোপেনিয়া (ভিআইটিটি) বলা হয়ে থাকে। 

অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়া ফাইজার-বায়োএনটেক বা মডার্নার ভ্যাকসিনের চেয়ে তিন থেকে চারগুন বেশি। বৈশ্বিক উপাত্ত বলছে, এ ধরনের ঘটনায় মারা যাওয়ার ঘটনা প্রতি ৬ লাখে একটি।

এ পর্যন্ত অন্টারিও অ্যাস্ট্রাজেনেকার ১১ লাখ ডোজ ভ্যাকসিন গ্রহণ করেছে। কোভ্যাক্সের মাধ্যমে এ সপ্তাহে আরও ২ লাখ ৫৪ হাজার ডোজ পাওয়ার কথা রয়েছে। আগের চালানে পাওয়া অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের ৫৫ হাজার ডোজ এখনও অব্যবহৃত রয়েছে। 

ডা. ডেভিড উইলিয়ামস বলেন, প্রথম ডোজ হিসেবে যেসব অন্টারিওবাসী অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন নিয়েছেন তাদের সবাইকে একই ভ্যাকসিন দিতে গেলে অ্যাস্ট্রাজেনেকার আরও ৭ লাখ ৫০ হাজার ডোজ ভ্যাকসিনের প্রয়োজন হবে।

তবে অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে মডার্না বা ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিনের মিশ্রণ ঘটানো যায় কিনা সে নিয়ে এখনও চিন্তা-ভাবনা করছেন স্বাস্থ্য কর্মকর্তারা। সীমিত পরিসরে পরিচালিত স্পেনের একটি সমীক্ষায় ভ্যাকসিন মিশ্রণ নিরাপদ ও কার্যকর প্রমাণিতও হয়েছে। তবে অন্টারিওতে প্রথম ডোজ হিসেবে আর কাউকেই অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন দেওয়া হবে না। 


[email protected] Weekly Bengali Times

-->