ডেঙ্গুতে আরও তিনজনের মৃত্যু, ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১৯২৯ জন

১৫ আগস্ট ২০১৯


ডেঙ্গুতে আরও তিনজনের মৃত্যু, ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১৯২৯ জন

মশাবাহিত রোগ ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আজ ঢাকা ও মাগুরায় আরও দুইজনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন এক পোশাককর্মী। মাগুরায় মারা গেছেন এক পঞ্চাশোর্ধ ব্যক্তি যিনি ঢাকায় একটি বেসরকারি নিরাপত্তা সেবার প্রতিষ্ঠানে চাকরি করতেন। এছাড়া চাঁদপুরে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ঢাকায় আনার পথে আবু বকর সিদ্দিক (১৪) নামে মাদরাসার এক ছাত্রের মৃত্যু হয়েছে।

হাসপাতাল সূত্রে জানা গেছে, মৌসুমী বেগম নামের ২৫ বছর বয়সী এক নারী পোশাককর্মী জ্বর নিয়ে গত মঙ্গলবার সকালে শ্যামলীর একটি হাসপাতালে এলে সেখানে রক্ত পরীক্ষায় তার ডেঙ্গু ধরা পড়ে। অবস্থার অবনতি হলে তাকে সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়। কিন্তু সোহরাওয়ার্দীর চিকিৎসকরা মৌসুমীকে দ্রুত ঢাকা মেডিকেলে নেয়ার পরামর্শ দেন। বৃহস্পতিবার সকাল পৌনে ১০টায় মৌসুমীকে ঢাকা মেডিকেলের আইসিইউতে ভর্তি করার পর দুই ঘণ্টার মাথায় তার মৃত্যু হয় বলে জানান মামুন।

এদিকে মাগুরা সদর উপজেলার নরসিংহাটি গ্রামে জয়নাল শরীফ (৫২) নামে ডেঙ্গু আক্রান্ত এক ব্যক্তি বৃহস্পতিবার দুপুরে মারা যান। জয়নাল ঢাকার একটি বেসরকারি নিরাপত্তা সেবাদানকারী প্রতিষ্ঠানে চাকরি করতেন। গত ৮ আগস্ট ঢাকায় জয়নালের ডেঙ্গু ধরা পড়ে। ওই অবস্থায় জয়নাল বাড়িতে চলে আসে এবং ১০  আগস্ট মাগুরা হাসপাতালে ভর্তি হন।

মাগুরার সিভিল সার্জন প্রদীপ কুমার সাহা জানান, “আমাদের এখানে পরীক্ষা করেও জয়নালের ডেঙ্গু পাওয়া গিয়েছিল। পরিবারের সদস্যরা ঢাকায় না নিয়ে তাকে বাড়িতে ফিরিয়ে এনেছিল।“ আজ বেলা সাড়ে ১২টার দিকে বাড়িতেই তার মৃত্যু হয়।

সরকার চলতি বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৪০ জনের মৃত্যুর তথ্য নিশ্চিত করা হলেও ঢাকার বিভিন্ন হাসপাতাল ও জেলার চিকিৎসকদের কাছ থেকে অন্তত ১২৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

হাসপাতালের মেঝেতে ডেঙ্গু রোগীদের চিকিৎসা

ইতোমধ্যে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা ৪৮ হাজার ছাড়িয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুম থেকে প্রাপ্ত তথ্য জানা গেছে, এ বছর ১ জানুয়ারি থেকে আজ ১৫ আগস্ট পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৪৮ হাজার ২২০। হাসপাতালে ভর্তি রোগীদের মধ্যে ইতোমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪০ হাজার ৬৭০ জন। বর্তমানে সারাদেশে ভর্তি রয়েছেন ৭ হাজার ৫৭০ জন।

গত ২৪ ঘণ্টায় সারাদেশে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ১ হাজার ৯২৯ জন। তাদের মধ্যে ঢাকা মহানগরীতে সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন ৮১১ জন। ঢাকার বাইরে বিভিন্ন বিভাগের হাসপাতালে ভর্তির সংখ্যা ১ হাজার ১১৮ জন।

এদের মধ্যে ঢাকা শহর ব্যতীত ঢাকা বিভাগে ২৯৫ জন, চট্টগ্রাম বিভাগে ২০৯, খুলনা বিভাগে ১৫১, রংপুর বিভাগে ৮১, রাজশাহী বিভাগে ১৩০, বরিশাল বিভাগে  ১৭১, সিলেট বিভাগে ২৫ ও ময়মনসিংহ বিভাগের বিভিন্ন হাসপাতালে ৫৬ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে। - পার্সটুডে