মঙ্গলবার | ১১ মে ২০২১ | টরন্টো | কানাডা |

Breaking News:

  • কানাডায় শুরু হয়েছে গণহারে ভ্যাকসিন কার্যক্রম
  • কানাডার বিমানবন্দরে বন্দুকধারীর হামলায় একজন নিহত
অন্টারিও প্রিমিয়ার ডগ ফোর্ড

প্রিমিয়ার ডগ ফোর্ডের মহামারি ব্যবস্থাপনায় খুশি নন দুই-তৃতীয়াংশের বেশি অন্টারিয়ান। পাশাপাশি তৃতীয় ঢেউয়ের জন্য প্রাদেশিক সরকারকেই বেশি দূষছেন অধিকাংশ নাগরিক। এমন তথ্যই উঠে এসেছে অ্যাঙ্গাস রিডের সাম্প্রতিক এক সমীক্ষায়। মহামারির প্রথম ঢেউয়ের সময় অ্যাঙ্গাস রিডেরই এক সমীক্ষায় ৭৮ শতাংশ অন্টারিয়ান কোভিড ব্যবস্থাপায় ডগ ফোর্ডের কাজকে সমর্থন জানিয়েছিলেন। এর পর থেকেই তার কাজের প্রতি সমর্থন হ্রাস পেয়েছে। সাম্প্রতিক সমীক্ষায় মাত্র ৩১ শতাংশ অন্টারিয়ান ফোর্ডের মহামারি ব্যবস্থাপনায় সন্তোষ প্রকাশ করেছেন। 

ডগ ফোর্ড খেলার মাঠ বন্ধ ঘোষণা ও বাড়ির বাইরে বেরোনো অন্টারিয়ানদের থামাতে পুলিশকে ব্যাপক ক্ষমতা দেওয়ার পর সমীক্ষাটি চালানো হয়। যদিও সমালোচনার মুখে পুলিশের ক্ষমতা কমিয়ে আনা হয়। সেই সঙ্গে ডগ ফোর্ড নিজেও এর জন্য ক্ষমা চান।

অ্যাঙ্গাস রিডের সমীক্ষায় অংশগ্রহণকারী ৪৩ শতাংশ অন্টারিয়ান তৃতীয় ঢেউয়ের জন্য সরাসরি ফোর্ড সরকারের ওপর দায় চাপিয়েছেন। প্রাদেশিক ও ফেডারেল সরকার উভয়ই এজন্য দায়ী বলে মনে করেন ৩২ শতাংশ অন্টারিয়ান। আর ২৩ শতাংশ মনে করেন এর দায়ভার ট্রুডো সরকারের। 

বর্তমান পরিস্থিতির জন্য অন্টারিওর প্রাদেশিক সরকারকে দায়ী করা মানুষের এ হার অন্য যেকোনো প্রদেশের চেয়ে অন্তত ১০ পয়েন্ট বেশি। তৃতীয় ঢেউ এড়ানোর সুযোগ ছিল বলে মনে করেন অন্টারিওর ৬৯ শতাংশ নাগরিক। এ হারও অন্য যেকোনো প্রদেশের নাগরিকদের চেয়ে বেশি। 

তবে কানাডাজুড়ে মাত্র ৫৮ শতাংশ নাগরিক তৃতীয় ঢেউ এড়ানো যেত বলে বিশ্বাস করেন। যদিও এটাকে অবশ্যম্ভাবি বলছেন সমীক্ষায় অংশগ্রহণকারী ৩২ শতাংশ কানাডিয়ান।

বিদ্যমান বিধিনিষেধ কোভিড-১৯ সংক্রমণ থামাতে খুব বেশি কাজে আসবে না বলে মনে করেন সমীক্ষায় অংশ নেওয়া ৪৮ শতাংশ অন্টারিয়ান। পক্ষান্তরে এ পদক্ষেপে কাজ হবে বলে বিশ্বাস ৩২ শতাংশের। সংক্রমণ হ্রাসে যে ব্যবস্থা নেওয়া হয়েছে তাকে পর্যাপ্ত মনে করছেন ২০ শতাংশ অন্টারিয়ান। 

কানাডায় সংক্রমণের হার সবচেয়ে কম আটলান্টিক কানাডায়। সেখানকার নাগরিকদের ৫৫ শতাংশ গৃহীত পদক্ষেপকে যথেষ্ট বলে মনে করলেও এর বিপরীত ধারণা পোষণ করেন ৩৩ শতাংশ নাগরিক। 


[email protected] Weekly Bengali Times

-->