মঙ্গলবার | ১১ মে ২০২১ | টরন্টো | কানাডা |

Breaking News:

  • কানাডায় শুরু হয়েছে গণহারে ভ্যাকসিন কার্যক্রম
  • কানাডার বিমানবন্দরে বন্দুকধারীর হামলায় একজন নিহত
অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনে রক্ত জমাট বাধার ঘটনা বিরল

: ২৮ এপ্রিল ২০২১ | নির্জলা প্রিয়দর্শিনী |

অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন এখনও অত্যন্ত নিরাপদ...ছবি/এ্যাস্ট্রাজেনেকা কানাডা

গত ২৯ মার্চ কানাডার ন্যাশনাল অ্যাডভাইজরি কমিটি অন ইমিউনাইজেশন ৫৫ বছরের কম বয়সীদের মধ্যে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন প্রয়োগ না করার সুপারিশ করে। সুপারিশটি হালনাগাদ করার বিষয়ে বৈঠকে বসতে যাচ্ছে কমিটি। যদিও অধিকাংশ প্রদেশই ভ্যাকসিনেশনের ক্ষেত্রে এ সুপারিশ মেনে চলছে। কারণ, অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন নেওয়া ৫৫ বছরের কম বয়সী নারীদের মধ্যে রক্ত জমাট বাধা ও কোভিড-১৯ এ আক্রান্ত হওয়ার ঘটনা বেশি দেখা গিয়েছিল। তবে, অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনে রক্ত জমাট বাধার ঘটনা ঘটলেও তা বিরল বলে মন্তব্য করেছে হেলথ কানাডা। বরং সংস্থাটির দাবি, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন এখনও অত্যন্ত নিরাপদ, খুবই কার্যকর এবং কানাডার বাজারে থাকবে। হেলথ কানাডার চিফ মেডিকেল অ্যাডভাইজার ডা. সুপ্রিয়া শর্মা বুধবার বলেন, কোভিড-১৯ থেকে সুরক্ষা দিতে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনকে এখনও কার্যকর বলে মনে করছে হেলথ কানাডা। নির্দিষ্ট বয়স শ্রেণি বা নারী-পুরুষের মধ্যে ভ্যাকসিনটির প্রয়োগ সীমিত করা পক্ষে আমরা নই।

হেলথ কানাডার মতো যুক্তরাজ্যের নিয়ন্ত্রক প্রতিষ্ঠানও অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনকে সবার জন্য নিরাপদ বলে ঘোষণা করেছে। তবে কোভিড-১৯ আক্রান্ত হলেও গুরুতর অসুস্থ হওয়ার ঝুকি কম থাকায় ৩০ বছরের কম বয়সীদের মধ্যে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন না দেওয়ার সুপারিশ করা হয়েছে।

এদিকে প্রথম দেশ হিসেবে ডেনমার্ক বুধবার রক্ত জমাট বাধার ঘটনায় অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন প্রয়োগ পুরোপুরি বন্ধ করে দিয়েছে। কানাডাতে কুইবেকে ৫৫ বছরের বেশি বয়সী এক নারী অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন নেওয়ার পর তার শরীরে রক্ত জমাট বাধার ঘটনা ঘটেছে।

আন্তর্জাতিক প্রতিবেদন অনুযায়ী, অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন নেওয়ার পর ডেনমার্কে প্রতি ৪০ হাজার জনের মধ্যে একজনের শরীরে রক্ত জমাট বাধার ঘটনা ঘটেছে। জার্মানিতে রক্ত জমাট বেধেছে প্রতি এক লাখ জনের মধ্যে এক জনের এবং যুক্তরাজ্যে প্রতি ২ লাখ ৫০ হাজার মানুষের মধ্যে একজন এ সমস্যায় পড়েছেন। 


[email protected] Weekly Bengali Times

-->