মঙ্গলবার | ১১ মে ২০২১ | টরন্টো | কানাডা |

Breaking News:

  • কানাডায় শুরু হয়েছে গণহারে ভ্যাকসিন কার্যক্রম
  • কানাডার বিমানবন্দরে বন্দুকধারীর হামলায় একজন নিহত
কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো

কানাডায় করোনা সংক্রমণের সংখ্যা ঊর্ধ্বমুখী হওয়ার পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো তরুণদের সতর্ক করে বলেছেন, নতুন এ ভ্যারিয়েন্ট কানাডাকে আবৃত করে ফেলতে যাচ্ছে। এটা দ্রুত ছড়িয়ে পড়ছে এবং আক্রান্ত তরুণদের আইসিইউর দিকে ঠেলে দিচ্ছে। বর্তমানে অধিক সংক্রামক ভ্যারিয়েন্ট প্রাধান্য বিস্তার করছে। আপনি যদি তরুণও হন তাহলেও আপনি দ্রুত অসুস্থ হয়ে যেতে পারেন। অথবা আপনার মাধ্যমে এটি আপনার প্রিয়জনের মধ্যে ছড়িয়ে পড়তে পারে এবং দ্রুত তারা অসুস্থ হয়ে যেতে পারেন। আমি জানি, এরই মধ্যে আপনারা অনেক কিছু করেছেন এবং অনেক ত্যাগ স্বীকার করেছেন। কিন্তু আমরা চাই, আরও কিছুদিন সেটা ধরে রাখুন।

কানাডার প্রধান জনস্বাস্থ্য কর্মকর্তা ডা. তেরেসা ট্যাম শুক্রবার বলেন, যুক্তরাজ্যে সনাক্ত হওয়া বি.১.১.৭ ভ্যারিয়েন্টটি এই মুহূর্তে আধিপত্য বিস্তার করে আছে। গত সপ্তাহে নতুন ভ্যারিয়েন্টে আক্রান্তের সংখ্যা দ্বিগুণের বেশি দাঁড়িয়েছে। শুক্রবার পর্যন্ত কানাডাজুড়ে ২৫ হাজার মানুষ নতুন ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছেন। এর ৯০ শতাংশই আক্রান্ত হয়েছেন বি.১.১.৭ ভ্যারিয়েয়েন্টে। বর্তমান যে প্রবণতা তাতে ভ্যাকসিনেশন এ সংকট অবসানের দিকে নিয়ে যাচ্ছে বলে মনে হলেও ভাইরাসটিকে এক ইঞ্চি জায়গা ছেড়ে দেওয়ার অবস্থাতেও আমরা নেই।

ডা. তেরেসা ট্যাম বলেন, গত সপ্তাহে হাসপাতালে ভর্তি রোগী ৭ শতাংশ বেড়েছে। একই সময়ে আইসিইউতে রোগী ভর্তি বৃদ্ধি পেয়েছে ২৩ শতাংশ।

কানাডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশনের প্রধান ডা. অ্যান কলিন্স বলেন, সারাদেশের আইসিইউতে কর্মকরত বিশেষজ্ঞদের কাছ থেকে আমরা ৩০ ও ৪০ বছর বয়সীদের সম্পর্কে হৃদয়বিদারক কাহিনী শুনতে পাচ্ছি। সক্রিয় মানুষ হওয়া সত্ত্বেও তাদেরকে হাসপাতালে ভর্তি হতে হচ্ছে এবং নতুন ভ্যারিয়েন্টের কাছে তাদের শেষ পর্যন্ত হার মানতে হচ্ছে। নতুন এ ভ্যারিয়েন্ট পুরো পরিস্থিতিটাই বদলে দিয়েছে। অনেকের জন্যই এটা জীবন-মরণ অবস্থা হয়ে দাঁড়িয়েছে।


[email protected] Weekly Bengali Times

-->