শনিবার | ২৫ সেপ্টেম্বর ২০২১ | টরন্টো | কানাডা |

Breaking News:

  • অন্টারিওতে একাধিকবার প্রতিবাদের মুখে পড়েছেন জাস্টিন ট্রুডো
  • প্রদেশের সব স্কুল ৩০ সেপ্টেম্বর খোলা থাকবে
ছবি সিআইসি নিউজের সৌজন্যে

মহামারি করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতিতেও বাংলাদেশীসহ বিশ্বের লাখো কানাডা অভিবাসন প্রত্যাশীদের জন্য একটি সুখবর দিয়েছে দেশটির প্রশাসন। কানাডা সরকার আগামী কয়েক বছরে কয়েক লাখ মানুষকে নাগরিকত্ব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এরই অংশ হিসেবে বছর ৯০ হাজার বিদেশি শিক্ষার্থী ও স্বাস্থ্যকর্মীকে স্থায়ীভাবে বসবাসের অনুমতি দিতে যাচ্ছে দেশটি।

করোনা মহামারিতে রোগীদের চিকিৎসায় সেবায় সহযোগিতা যারা করেছেন এবং কানাডার বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক করেছেন তারা এই সুযোগের আওতায় আসবেন। বুধবার (১৪ এপ্রিল) দেশটির অভিবাসনমন্ত্রী মার্কো মেনডেসিনো এ ঘোষণা দেন। 

আগামী মে মাসের ৬ তারিখ থেকে এ প্রকল্পে কাজ শুরু হবে। এ বছরের ৫ নভেম্বর পর্যন্ত আবেদনের সুযোগ পাওয়া যাবে। এর আওতায় স্থায়ীভাবে বসবাসের সুযোগ পাবেন স্বাস্থ্যসেবা থেকে শুরু করে প্রয়োজনীয় অন্যান্য খাতের কর্মী এবং গত চার বছরের মধ্যে পোস্ট-সেকেন্ডারি ডিগ্রি সম্পন্ন করা শিক্ষার্থীরা। এর বাইরে এই প্রকল্পের আওতায় ফরাসী ভাষাভাষিদরে জন্য নতুন সুযোগ তৈরি হয়েছে। তারাও স্থায়ী হওয়ার সুযোগ পাবেন।

অভিবাসনমন্ত্রী মার্কো মেনডেসিনো বলেন, অস্থায়ী বসবাসের অনুমতি নিয়ে যারা কানাডায় নিজেদের ভবিষ্যতকে সাজানোর পরিকল্পনা করছেন তাদের সহযোগিতা করবে নতুন এই নীতি।

করোনায় স্বাস্থ্যখাতে অস্থায়ীভাবে কাজ করাদের মধ্য থেকে ২০ হাজার, প্রয়োজনীয় অন্যান্য পেশা থেকে ৩০ হাজার এবং কানাডার শিক্ষা প্রতিষ্ঠানে গ্রাজুয়েট করা ৪০ হাজার শিক্ষার্থী এবার স্থায়ী হওয়ার সুযোগ পাবেন।



[email protected] Weekly Bengali Times

-->