শুক্রবার | ২৩ এপ্রিল ২০২১ | টরন্টো | কানাডা |

Breaking News:

  • নতুন ভ্যারিয়েন্ট কানাডাকে আবৃত করে ফেলতে যাচ্ছে : ট্রুডো
  • ভ্যাকসিনেশনের গতি বাড়াতে প্রয়োজন নিরবচ্ছিন্ন সরবরাহ : ডগ ফোর্ড
ফাইল ছবি

কয়লা খনির বর্জ্য তাদের কূপ থেকে যাতে ফোর্ডিং নদীতে না ছড়িয়ে পড়ে সে ব্যাপারে কার্যকর পদক্ষেপ নেয়নি টেক কোল। সেলেনিয়াম এবং ক্যালসাইট যে পরিবেশের জন্য ক্ষতিকর হতে পারে ২০০৯ সালের আগে টেক সে ব্যাপারে সতর্ক ছিল। তবে কয়লা খনির বর্জ্য সংরক্ষণের বিষয়ে তাদের সমন্বিত কোনো পরিকল্পনা ছিল না। এতে ব্রিটিশ কলাম্বিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় নৌপথ দূষণের সৃষ্টি হয়েছে। এর দায়ে বড় অংকের জরিমানা গুণতে হচ্ছে কানাডার কয়লা খনি কোম্পানি টেক কোলকে।  টেক রিসোর্সেসের সহযোগী কোম্পানিটির ওপর ধার্যকৃত জরিমানার পরিমাণ ৬ কোটি ডলার। জরিমানার প্রায় সবটাই অর্থাৎ ৫ কোটি ৮০ লাখ ডলার যাবে ফেডারেল এনভায়রনমেন্ট ড্যামেজেস ফান্ডে। পরিবেশ প্রকল্পে ব্যয় করা হবে এ অর্থ। অবশিষ্ট ২০ লাখ ডলার যাবে সাধারণ রাজস্ব খাতে।  এনভায়রনমেন্ট কানাডার তদন্তকারীরা ২০১২ সালেই দেখতে পান যে, ফোর্ডিং নদীতে সেলেনিয়ামের ঘনত্ব প্রতি লিটারে ৯০ মাইক্রোগ্রামের বেশি। আর খনির কূপে এর মাত্রা প্রতি লিটারে ১৭৭ মাইক্রোগ্রাম। দুটি মাত্রাই নদীর জীববৈচিত্র্যের জন্য সহনীয় মাত্রার চেয়ে অনেক বেশি। এরপর ২০২০ সালে তদন্তকারীরা এই সিদ্ধান্তে উপনীত হন যে, সমস্যা সমাধানে টেক কোল পর্যাপ্ত উদ্যোগ নেয়নি এবং গত বছরের অক্টোবরে এ ব্যাপারে চার্জ ইস্যু করা হয়।

ফোর্ডিং নদীসহ অন্যান্য প্রবাহ এ অঞ্চলের বিপন্ন প্রজাতির মাছের বিচরণ ক্ষেত্র। ২০২০ সালে টেকের নিজস্ব গবেষণায়ও উঠে আসে যে, মাছের এ প্রজাতিটি প্রায় ধ্বংসের পথে।

স্থানীয় তুনাক্সা ফার্স্ট নেশনের মানুষ ভিকি থমাস বলেন, আদিবাসীরা এলাকাটি ধারাবাহিকভাবে ব্যবহার করে আসছেন এবং তারা এর মূল্য বোঝেন। কিন্তু দূষণের কারণে তাদেরকে ক্ষতির মুখে পড়তে হচ্ছে।