শুক্রবার | ২৩ এপ্রিল ২০২১ | টরন্টো | কানাডা |

Breaking News:

  • নতুন ভ্যারিয়েন্ট কানাডাকে আবৃত করে ফেলতে যাচ্ছে : ট্রুডো
  • ভ্যাকসিনেশনের গতি বাড়াতে প্রয়োজন নিরবচ্ছিন্ন সরবরাহ : ডগ ফোর্ড
ছবি/টরন্টো পুলিশ

জিটিএ ড্রাইভওয়ে থেকে ৪৫ লাখ ডলার মূল্যের চুরি যাওয়া গাড়ি নিয়ে তদন্ত শুরু হয় ২০২০ সালের ডিসেম্বরে। প্রজেক্ট ম্যাজেস্টিক নামে দুই মাসব্যাপী তদন্তের অংশ হিসেবে গত মঙ্গলবার জিটিএ এবং ব্রোসার্ড ও কুইবেকে আটটি তল্লাশি চালিয়ে গাড়িটি জব্দ করেছে পুলিশ। একই সঙ্গে গ্রেটার টরন্টো এরিয়ার বাড়ির ড্রাইভওয়ে থেকে রাতের বেলা গাড়ি চুরি করা একটি চক্র চিহ্নিত করা হয় বলে জানিয়েছে পুলিশ। ইয়র্ক রিজিয়নাল পুলিশ অটো কার্গো থেফট ইউনিটের কর্মকর্তা স্কট ক্রেসওয়েল বলেন, আমরা যেটা দেখছি তা হলো একদল চোর গ্রেটার টরন্টো এরিয়ার ধনী এলাকাগুলোকে টার্গেট করছে।

পুলিশের তথ্য অনুযায়ী, সন্দেহভাজনরা গাড়িতে প্রবেশ করে নতুন একটি চাবির জন্য ইগনিশন কম্পিউটারের প্রোগ্রাম বদলে দেয়। এরপর তারা গাড়ি নিয়ে সটকে পড়ে। পুলিশের প্রকাশ করা একটি ফুটেজে এর প্রমাণও মিলেছে। এই প্রক্রিয়ায় একটি গাড়ি চুরি করতে পাঁচ মিনিটেরও কম সময় লাগে বলে জানান ক্রেসওয়েল।

চুরি যাওয়া ৬০টি গাড়ি এখন পর্যন্ত উদ্ধার করা গেছে। আরও গাড়ি জব্দ করার আশা করছে পুলিশ। ক্রেসওয়েল বলেন, চুরি যাওয়া বিপুল সংখ্যক গাড়ি কনটেইনারে তোলা হয়েছে এবং এখন সেগুলো সাগরে আছে। বন্দরে পৌঁছানোর পর আমরা সেগুলো পরিদর্শনের সিদ্ধান্ত নিয়েছি। সেটা সম্পন্ন হলে চুরি যাওয়া আরও গাড়ি উদ্ধার করা সম্ভব হবে বলে আশা করছি আমরা।

টরন্টো, পিল ও ডারহামের পুলিশও এ তদন্তে অংশ নিচ্ছে। কানাডিয়ান বর্ডার সার্ভিস এজেন্সির পাশাপাশি তদন্তের সঙ্গে আছে ইন্স্যুরেন্স ব্যুরো অব কানাডাও। চুরির সঙ্গে সম্পৃক্তরা অভিযোগে ১৮ জনের বিরুদ্ধে অভিযোগ দেওয়া হয়েছে। প্রজেক্ট ম্যাজেস্টিক অপরাধী সংগঠনগুলোর বড় ধরনের ক্ষতি করতে সক্ষম হয়েছে বলে দাবি করেন ক্রেসওয়েল।