চামড়া সিন্ডিকেটের হোতা সরকারি দলের বড় নেতা: রিজভী

১৩ আগস্ট ২০১৯


চামড়া সিন্ডিকেটের হোতা সরকারি দলের বড় নেতা: রিজভী

সিন্ডিকেট চামড়ার দাম নিয়ে কারসাজি করছে অভিযোগ করে বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, “এই চক্রের স্বার্থ রক্ষা করছে নিশুতি সরকার। এদের হোতা সরকারি দলের এক বড় নেতা।” সোমবার দুপুরে নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

রিজভী বলেন, “বাণিজ্য মন্ত্রণালয় চামড়ার বর্গফুটপ্রতি একটা হাস্যকর দাম বেঁধে দিয়ে তাদের (সিন্ডিকেট) সহায়তা করছে। এই অল্প দামের কারণে চামড়া ব্যাপকভাবে পাচার হচ্ছে পার্শ্ববর্তী দেশে।”

বিএনপি সরকারের সময়ে যে চামড়া কয়েক হাজার টাকায় বিক্রি হতো, এখন তা দুই-তিনশ’ টাকায় বিক্রি হচ্ছে বলে দাবি করেন তিনি।

বিএনপির এই মুখপাত্র বলেন, “সব জিনিসের দাম হু হু করে বাড়লেও দফায় দফায় কমতে কমতে দশ ভাগের এক ভাগে নেমেছে কাঁচা চামড়ার দাম।”

তিনি অভিযোগ করে বলেন, “যেভাবে পাট শিল্প ধ্বংস করা হয়েছে, ঠিক সেই পথেই ধ্বংস করা হচ্ছে বাংলাদেশের ট্যানারি শিল্প। সুইস ব্যাংকে আর কত টাকা পাঠানো সম্পন্ন হলে বাংলাদেশের জনগণ মুক্তি পাবে?”

এসময় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সমালোচনা করে রিজভী বলেন, “তিনি যখন দুর্ভোগকে স্বস্তিদায়ক আর আনন্দ যাত্রা বলছেন, তখন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম রবিবার ফেসবুক পোস্টে তুলে ধরেছেন ঈদে তার বাড়ি ফেরার চরম ভোগান্তির কথা। তিনি লেখেন- আমার ট্রেন ১৫ ঘণ্টা দেরিতে ছাড়লো।”