শুক্রবার | ২৩ এপ্রিল ২০২১ | টরন্টো | কানাডা |

Breaking News:

  • নতুন ভ্যারিয়েন্ট কানাডাকে আবৃত করে ফেলতে যাচ্ছে : ট্রুডো
  • ভ্যাকসিনেশনের গতি বাড়াতে প্রয়োজন নিরবচ্ছিন্ন সরবরাহ : ডগ ফোর্ড
ফাইল ছবি

করোনার নকল টিকা বাজারে বিক্রি হতে পারে অথবা আসল টিকা চুরি হয়ে যেতে পারে বলে সতর্কতা জারি করেছে ইন্টারপোল। নিজেদের ওয়েবসাইটে প্রকাশিত এক বার্তায় বিশ্বব্যাপী এ সতর্কতা জারি করেছে। বার্তায় বলা হয়েছে, ১৯৪টি সদস্য দেশের পুলিশ বাহিনীকে এ বিষয়ে অরেঞ্জ অ্যালার্ট দেওয়া হয়েছে। বলা হয়েছে, সংঘবদ্ধ একটি চক্র নকল টিকা বাজারে ও অনলাইন মাধ্যমে বিক্রির চেষ্টা করতে পারে। কানাডাও এ আশঙ্কা প্রকাশ করে বলেছে ভ্যাকসিন সরবরাহ নিয়ে চাপ বাড়তে থাকায় অনেকে এর সুযোগ নিতে পারে। কানাডার ক্রয়-সংক্রান্ত মন্ত্রী অনীতা আনান্দ বলেছেন,, এই সুযোগে সন্দেহজনক অনেক প্রতিষ্ঠান সরকারের কাছে ভ্যাকসিন বিক্রির প্রস্তাব দিয়েছে, যেগুলো নকল হওয়ার সম্ভাবনা রয়েছে। গত রোববার এক সাক্ষাৎকারে অনীতা আনান্দ বলেন, আমার বিভাগ উল্লেখযোগ্য সংখ্যক মধ্যস্থতাকারী বা সরবরাহকারীর কাছ থেকে প্রথম সারির কোম্পানিগুলোর ভ্যাকসিন সরবরাহের প্রস্তাব পেয়েছে। এরই মধ্যে সেগুলো রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশের (আরসিএমপি) কাছে পাঠিয়ে দেওয়া হয়েছে। এখানে এক ধরনের নিরাপত্তা উদ্বেগ রয়েছে বলে আমরা মনে করি।

তিনি বলেন, সরকারের কাছে এসব প্রতিষ্ঠান ফাইজার ও অ্যাস্ট্রাজেনেকাসহ অন্যান্য কোম্পানির ভ্যাকসিন বিক্রির চেষ্টা করছে এবং কোম্পানিগুলোর সঙ্গে তাদের ঘনিষ্ঠ যোগাযোগ রয়েছে। এছাড়া কোন ভ্যাকসিন কখন কানাডায় আসছে সে খবরও তারা জানে। বিষয়টি আমাকে অবাক করেছে। 

তবে ঠিক কারা এ চেষ্টা করছে, তা স্পষ্ট করেননি অনীতা আনান্দ। শুধু বলেছেন, এগুলো বেসরকারি কোম্পানি ও ব্যক্তি পর্যায়ের সরবরাহকারী।

অনীতা আনান্দ বলেন, আরসিএমপি বিষয়টি তদন্তনাধীন আছে এবং আমি এটি তাদের ওপর ছেড়ে দিয়েছি। তবে এটা বলছি যে, ভ্যাকসিন সরবরাহ ব্যবস্থা আমরা সতর্কতার সাথে দেখভাল করছি।