শুক্রবার | ২৩ এপ্রিল ২০২১ | টরন্টো | কানাডা |

Breaking News:

  • নতুন ভ্যারিয়েন্ট কানাডাকে আবৃত করে ফেলতে যাচ্ছে : ট্রুডো
  • ভ্যাকসিনেশনের গতি বাড়াতে প্রয়োজন নিরবচ্ছিন্ন সরবরাহ : ডগ ফোর্ড
সৌজন্যতাবোধের কি প্রয়োজন নেই

: ৩ মার্চ ২০২১ | মুকুল বি জামান |

মুকুল বি জামান

আমার FB ওয়ালে বার বার বলা সত্ত্বেও কিছু লোক কথা নাই বার্তা নাই ধাম করে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠায় দিলো। আমার কাছে এটা এক ধরণের অভদ্রতা। আমি অন্তত আমার FB পেজকে আমার ঘরের মতোই মনে করি।  সেখানে যেমন আমি আমার জীবনের সব কিছু শো করতে বা প্রকাশ করতে চাই না, তেমনি কোনো ধরণের পরিচিত বা নুন্যতম সৌজন্যবোধ ছাড়া অপরিচিত কেউ এসে নক করলো আর অমনি আমি দরজা খুলে দিলাম তা হয় কি করে। আপনার বাসায় হটাৎ করে কেউ নক করে, যদি বলে "আমি তোমার বন্ধু হতে চাই" তাহলে জিনিষটা কেমন হবে !!!

সে যদি আপনার পরিচিত না হয় তাহলে তাকেতো অন্তত বলতে হবে সে কে, কেনই বা আপনাকে নক করছে। 

কিছু কিছু লোক আছেন যারা এবিষয়ে খুবই সচেতন এবং কোনো FR পাঠালে ছোট করে নিজের পরিচয় দিয়ে হেতুটাও বলেন। I really appreciate those folks.  

এখন এই জাতীয় কাজ যখন একজন শিক্ষিত এবং বিশেষ কোনো পেশায় পেশাদার মানুষ করেন তখন রাগ নয়, দুঃখ লাগে।যেমন ধরুন প্রায়ই ছুট-টাই পড়া ছবিওয়ালা এক বাবু সাহেব অথবা সাজুগুজু করা কোন এক সাহেবা  আপনাকে FR পাঠালো, কিন্তু কে সে? কেন FR পাঠাচ্ছে সেটি বললেন না। এরপর যদি সময় করে আপনি তার প্রোফাইল দেখেন, দেখবেন উনি একজন Realter বা কোনো এক ব্যাবসায়ী। উনারা কিন্তু আমাদের কমুনিটির গর্ব কারণ অন্যান্য কমুনিটির তুলনায় আমাদের কমিউনিটিতে উদ্যোক্তার সংখ্যা কম !! যাহোক উনারা যে FR পাঠাবেন স্বাভাবিক, কারণ মানুষের সাথে যোগাযোগ  তো উনাদের রুটি রুজির একটি গুরুত্বপূর্ণ অংশ। তবে অন্তত উনাদের মত পেশাদার মানুষের কাছ থেকে ওই যদু-মদু টাইপ লোকের আচরণ আশা করা যায় না। আমি মনে করি উনাদেরতো Excellent Customer সার্ভিস Attitude থাকতে হবে। উনাদের কাছ থেকে কি গণ লোকদের থেকে একটু ভালো আচরণ আশা করতে পারি না। 

By the way, আমি কিন্তু এখানে Generalize করছি না। এখানে উনাদের মতো অসংখ লোক আছেন যারা খুবই Courteous এবং তাদের  communication একেবারে Top Notch. আমি বলছি কিছু সংখক এর কথা। 

আপনি হয়তো ভাবতে পারেন, " আরে ভাই আমার প্রোফাইলে গিয়েই তো দেখতে পারেন আমি কে" তাই আমার আবার পরিচয় দেওয়ার দরকার কি! হা, দরকার আছে, কারণ আপনার মতো বাজারে আরও অনেক ব্যাবসায়ী আছেন, এবং আমি বিনি পয়সায় আপনার সার্ভিস নিবো না তাই আমি তার কাছেই যাবো যে কিনা গতানুগতিক থেকে একটু আলাদা, যার চাল চলনে একটু Distinctiveness আছে। 

যাওক, শুধু উনারাই নয় আমাদের সবাইকেই communcationএ একটু সতর্ক হতে হবে, বিশেষ করে আমরা যখন সামাজিক মাধ্যমে থাকি, চেষ্টা করতে হবে নিজেকে উপস্থাপনের ক্ষেত্রে একটু Distinctive করে তুলতে। 

ভালো থাকুন, আর যদি কোনো কারণে মনে করেন আপনার সাথে আমার যোগাযোগের দরকার আছে তাহলে অনুগ্রহ পূর্বক জাস্ট ২/১ লাইনে আপনার পরিচয়টা দিন যাতে করে আপনার প্রোফাইল ঘেটে আপনাকে খুঁচিয়ে জিজ্ঞেস না করতে হয়। আর আমার তরফ থেকে By any chance কারো কাছে যদি এই জাতীয় কোনো FR যায়, তাহলে দয়া করে আমাকে Remind করবেন, যদিও আমি সাধারণত এমনটি করি না। আমার কথায় কেউ Offended Feel করলে আমি দুঃখিত !!


টরন্টো, কানাডা

০৩ মার্চ ২০২১