13 C
Toronto
শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

কানাডা-যুক্তরাষ্ট্র সীমান্তে ভ্রমণ নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ল

কানাডা-যুক্তরাষ্ট্র সীমান্তে ভ্রমণ নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ল

করোনাভাইরাস প্রতিরোধে যুক্তরাষ্ট্র ও কানাডার ব্যস্ততম সীমান্ত পারাপার বন্ধের মেয়াদ আরও এক মাস বাড়ানো হয়েছে। যুক্তরাষ্ট্র-কানাডা সীমান্ত বন্ধের মেয়াদ ২১ জানুয়ারি শেষ হওয়ার কথা ছিল। তবে এখন তা আগামী ২১ ফেব্রুয়ারি পর্যন্ত বর্ধিত করা হলো। করোনাভাইরাস প্রতিরোধে যুক্তরাষ্ট্র ও কানাডার ব্যস্ততম সীমান্ত পারাপার গত ১৮ মার্চ বন্ধ করে দেয় দুই দেশের সরকার।

- Advertisement -

করোনা পরিস্থিতির উন্নতি না হওয়ায় প্রতি মাসে সীমান্ত বন্ধের মেয়াদ এক মাস করে বাড়ানো হয়েছে। এ নিয়ে কয়েক দফা এ নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হলো। তবে জরুরি সেবা, স্বাস্থ্যসেবা, এয়ারলাইনস ক্রু ও ট্রাক চালকদের মতো জরুরি কর্মীদের সীমান্ত দিয়ে পারাপারের অনুমতি রয়েছে। ট্রাকচালকেরা উভয় দিক থেকে খাদ্য, চিকিৎসা সামগ্রীসহ জরুরি মালামাল পারাপার করে থাকেন। যুক্তরাষ্ট্রের তুলনায় কানাডায় অনেক কমসংখ্যক করোনা রোগী শনাক্ত হওয়ার ফলেই কানাডা এ কড়াকড়ি আরোপ করে। যুক্তরাষ্ট্রে কোভিড -১৯ বিশ্বের যে কোনো দেশের তুলনায় বেশি এবং মৃত্যুর ঘটনাও ঘটেছে বেশি। অন্যদিকে, কানাডায় সম্প্রতি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। ফলে হাসপাতালে ভর্তি এবং নিবিড় পরিচর্যা কেন্দ্রে ভর্তির সংখ্যা নাটকীয়ভাবে বেড়ে গেছে।

সীমান্তের উভয় পাশের মানুষকে কোভিড থেকে নিরাপদ রাখতেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। কারণ কানাডা ও যুক্তরাষ্ট্র উভয় দেশেই সংক্রমণের সংখ্যা বাড়ছে।

- Advertisement -

Related Articles

Latest Articles