বুধবার | ২৫ নভেম্বর ২০২০ | টরন্টো | কানাডা |

Breaking News:

  • ১০০ বছর আগে চুরি যাওয়া মূর্তি ভারতকে ফিরিয়ে দিচ্ছে কানাডা
  • কানাডার টরন্টো ও পিল অঞ্চলে লকডাউন ঘোষণা
অবিশ্বাস্য হলেও সত‍্য

: ২১ নভেম্বর ২০২০ | মোহাম্মদ গিয়াসউদ্দিন |

বাংলাদেশ মুসলিম ফিউনারেল সার্ভিসেস

অবিশ্বাস্য হলেও সত‍্য। এখন মাত্র $10-$12 ডলারে কানাডাতে একটি মুসলিম দাফনের কাজ সম্পন্ন করা যায়। পৃথিবীর কোথায়ও এত সল্প খরচে বতর্মানে একটা দাফনের কাজ সম্পন্ন করা যায় বলে আমার জানা নাই। একজন সদস্য হয়ে আজ আমি এই সংগঠনটি নিয়ে এখানে কিছু লিখবো।

মুসলিম ফিউনারেল সার্ভিস এদেশে অনেকটাই ব‍্যয়বহুল। আর হ‍্যাঁ, কানাডাতে মাত্র $10-$12 ডলারে তা এখন সম্ভব। স্বাভাবিকভাবে প্রশ্ন জাগতে পারে একটি ফিউনার‍েলে যেখানে $6000-$7000 খরচ, সেখানে মাত্র $10-$12 এ কিভাবে তা সম্ভব!!  হ্যাঁ, "বাংলাদেশ মুসলিম ফিউনারেল সার্ভিসেস"-এর মাধ্যমে আজ সেটি সম্ভব।

"বাংলাদেশ মুসলিম ফিউনারেল সার্ভিসেস" (BMFS)এটি কানাডাতে ফেডারেলী রেজিষ্টিভুক্ত একটি নন-ফর-প্রফিট সংগঠন। মেম্বারের সংখ্যা অল্প সময়ে ৫০০ ছাড়িয়েছে। একটি পরিবারের স্বামী-স্ত্রী এবং অবিবাহিত সন্তানদের নিয়ে একটি সদস্য নাম্বার। সেই হিসাবে ৫০০-এর উপরে পরিবার এরই মধ্যে এখানে সদস্য হয়েছেন। এই পাঁচশত সদস্যদের মধ্যে যদি কোন সদস্য মারা যায় তাহলে বাকি সদস্যরা মিলে এই সংগঠনের মাধ্যমে তার দাফনের সকল খরচ বহন করে থাকে। শুধু তাই নয়, সংগঠনের সেচ্ছাসেবীরা মৃতের পরিবারকে মসজিদ ও গোরস্তানের সাথে যোগাযোগের কাজটাও করিয়ে দিয়ে থাকেন। তাতে করে পরিবারের আসলে দাফন প্রক্রিয়া নিয়ে আর কোন চিন্তাই থাকেনা। ধরুন, সদস্য আছে ৫০০।  আজ মেম্বারশিপের অন্তরভুক্ত কোন একটি পরিবারের কেউ মারা গেলেন। ফিউনারেলে সর্বমোট খরচ ধরা যাক $৬০০০। এখন ঐ $৬০০০ কে বাকি ৪৯৯ সদস্যের ভেতর ভাগ করা হয়। তাতে সদস্য প্রতি $12 পড়বে। মৃত সদস্যের পরিবারকে কোন প্রকার অর্থ দাফনের জন্য বহন করতে হয়না। আর এই ৪৯৯ সদস্য যে $১২ করে দাফনের জন্য দিলেন, এটা ইনশাআল্লাহ সাদাকা হিসাবে এই সদস্যের আমলে লিখা থাকবে। দিন দিন যে হারে মানুষের আগ্রহ বাড়ছে সদস্য হবার জন্যে, এ সংখ্যা ৫০০০ হওয়া সময়ের ব্যপার মাত্র। আর আজকের এই $১০-$১২ যদি তখন $৩ কিংবা $৪ হয়ে দাড়ায় তাতেও আমি অবাক হবোনা।

সমগ্র কানাডাজুড়ে সব বড় বড় শহর গুলোতে "বাংলাদেশ মুসলিম ফিউনারেল সার্ভিসেস" (BMFS)-এর সেবা রয়েছে। বিভিন্ন শহরের দায়িত্বে দুজন করে ভলেন্টিয়ার রয়েছেন। কেন সদস্য মারা গেলে শুধু ভলন্টিয়ারকে ফোন করে জানালেই হবে। তারপর কখন, কোথায়, নিকটবর্তী কোন মসজিদে জানাজা হবে এবং কোথায় দাফন হবে বিস্তারিত ঐ ভলন্টিয়ার মৃতের পরিবারেক অবহতি করবেন। "বাংলাদেশ মুসলিম ফিউনারেল সার্ভিসেস" (BMFS)-এর যারা বোর্ডে এবং এডভাইসরি প‍্যানেলে রয়েছেন, তাদের সবার ছবি সহ পরিচিতি  ওয়েবসাইটে দেওয়া আছে। খুবই পরিচ্ছন্ন একটি ওয়েবসাইট, যেখানে সব ইনফরমেশন দেয়া আছে।

মৃত্যু, কাকে যে কখন পাকড়াও করে আল্লাহ ছাড়া আমারা কেউ তা জানিনা! আমি যে আজ কাজ থেকে বাড়ি ফিরবো সেই ভরসাওতো নেই ! কাল ঘুম থেকে উঠে যে আবার কাজে যাবো সেই নিশ্চয়তাও নেই। মৃত্যুর কোন বয়স নেই, কোন সময় নেই। মৃত্যু যে কোন মুহূর্তে আসতে পারে। মা মেয়েকে রেখে, ছেলে বাবাকে রেখে চলে যায়। যখন যার সময় সময় আসবে পৃথিবীর কোন কিছুই তাকে  আটকাতে পারবেনা। তাই আমাদেরকে সব সময় মৃত্যুর জন্য প্রস্তুত থাকা উচিত। আমরা যারা এখনো সদস্য হইনি যত তাড়াতাড়ি সম্ভব হয়ে নেয়াই ভালো। মেম্বারশিপ ফি হলো Principal applicant এর জন্য $100 এবং পরিবারের অন‍্যান‍্য additional member-দের জন্য জন প্রতি $15। "বাংলাদেশ মুসলিম ফিউনারেল সার্ভিসেস" ওয়েবসাইটে (www.bmfs.ca

) সকল তথ্য দেয়া  আছে কিভাবে অন লাইনে সদস্য হতে হয়।

নিঃসন্দেহে এটি একটি যুগোপযোগী উদ্যোগ এবং চমৎকার একটি আইডিয়া। এই মহতি উদ্যোগের জন্য "বাংলাদেশ মুসলিম ফিউনারেল সার্ভিসেস" এর সাথে সংযুক্ত সকলকে অসংখ্য ধন্যবাদ। আল্লাহ্ আমাদের সবাইকে যেন হেফাজত করেন। আমিন।